ভারতে করোনা দমনে এবার কুষ্ঠ টীকা

0
58

নিউজ ডেস্ক: করোনা দমনে নতুন পরীক্ষা শুরু করেছেন ভারতীয় বিজ্ঞানীরা। কুষ্ঠ নিরাময়ের সঙ্গে দেহের প্রতিরোধ ক্ষমতা বাড়ায়, এমন টীকা নিয়ে কাজ শুরু করেছেন তারা। এই টীকা করোনাভাইরাসকে দমন করতে পারবে কিনা, তা খতিয়ে দেখছেন বিজ্ঞানীরা। খবর এনডিটিভির

ভারতের গবেষণা কেন্দ্র কাউন্সিল অফ সায়েন্টিফিক অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল রিসার্স (সিএসআইআর) কেন্দ্রের প্রধান চিকিৎসক শেখর মান্ডে বলেছেন, ড্রাগ নিয়ন্ত্রক সংস্থা ডিসিজিআইয়ের অনুমোদন পেয়ে আমরা এমডব্লিউ টীকার ওপর কাজ শুরু করেছি। কুষ্ঠ নিরাময়ে এই টীকা কার্যকরী।

তিনি বলেন, কোনো সংক্রমণের টীকা তৈরি একটা দীর্ঘমেয়াদী পরিকল্পনা। সেই পরিকল্পনার ওপর কাজ চলছে। তবে আমরা একটা টীকা নিয়ে কাজ করছি, যেটা বাহকের প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। আরও দুটো জায়গা থেকে অনুমোদন আসার অপেক্ষায় রয়েছে সিএসআইআর। সেই অনুমোদন পেলেই আমরা পরীক্ষামূলকভাবে এই টীকা প্রয়োগ করা শুরু করব। আগামী ৬ সপ্তাহের মধ্যে সেই প্রয়োগের ইতিবাচক বা নেতিবাচক ফল মিলে যাবে।

এদিকে বিশ্ব স্বাস্থ্য সংস্থা দাবি করেছে, একটা মহামারীর টীকা তৈরিতে একবছর বা তার বেশি সময় লেগে যায়।

এই টীকার ওপর গবেষণা প্রসঙ্গে চিকিৎসক মান্ডে আরও বলেছেন, আমরা এই ভাইরাসের জিন বিন্যাস করছি। আমরা বুঝতে চাই এর উৎপত্তি কোথায়। কীভাবে এই ভাইরাস সংক্রমিত করে। জিন বিন্যাসের ফলে এটাও জানা যাবে, মানবদেহে ব্যবহার করা ওষুধের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলতে পারে কিনা এই ভাইরাস।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here