যুক্তরাষ্ট্রে প্রবল তুষারঝড়ে স্কুল বন্ধ, ফ্লাইট বাতিল

0
252

বাংলা খবর ডেস্ক:
মার্কিন যুক্তরাষ্ট্রের পশ্চিম ও মধ্যাঞ্চলীয় অঙ্গরাজ্যগুলোতে প্রবল তুষারঝড়ের মুখে বন্ধ করে দেওয়া হয় কয়েক শ বিদ্যালয়, বাতিল করা হয়েছে ১ হাজার ৩০০ ফ্লাইটেরও বেশি। গত বুধবার তীব্র বাতাস ও ভারী তুষারের কারণে বেশ কয়েকটি অঞ্চলে সড়ক যোগাযোগ ব্যাহত হয়। তুষার ঝড়ের কবলে পড়ে মিশিগান অঙ্গরাজ্যের বাসিন্দারা সংকটের মধ্যে আছেন। ঝড়ে হাজার হাজার বিদ্যুতের লাইন পড়ে গেছে। এতে প্রায় ১৫ লাখের অধিক মানুষ অন্ধকারে নিমজ্জিত রয়েছে। বৃহস্পতিবার সকাল থেকে বরফের স্তূপে খনন, গাছের ডাল পরিষ্কার এবং গাড়ি থেকে দূরে থাকার জন্য ইউটিলিটি প্রদানকারীরা সতর্কতার আহ্বান জানায়। রয়টার্স, আলজাজিরা

ফ্লাইট ট্র্যাকিং ওয়েবসাইট জানিয়েছে, বুধবার আড়াইটা পর্যন্ত মার্কিন যুক্তরাষ্ট্রে অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক ১৩২৭টি ফ্লাইট বাতিল করা হয়। এ ছাড়া ২ হাজার ৩০টির বেশি ফ্লাইট বিলম্বিত হয়। এর আগে মঙ্গলবার ফেডারেল এভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশন এক টুইট বার্তায় বলে, মারাত্মক আবহাওয়া এই সপ্তাহে মিনেসোটা এবং গ্রেট লেক এবং দক্ষিণ সমভূমির অন্যান্য রাজ্যে ফ্লাইট বিলম্ব বা বাতিল করতে পারে। ন্যাশনাল ওয়েদার সার্ভিস গত মঙ্গলবার পূর্বাভাসে বলে যে, ঘণ্টায় দুই ইঞ্চি হারে তুষারপাত এবং দমকা হাওয়া উত্তর সমভূমি এবং উচ্চ মধ্যপশ্চিমের কিছু অংশের আবহাওয়া কঠোর করে তুলবে। যুক্তরাষ্ট্রের ৫ কোটির বেশি মানুষ এই ঝড় দ্বারা প্রভাবিত হবে। দেশটির আবহাওয়া বিভাগ বৃহস্পতিবার কিছু এলাকায় দুই ফুট পর্যন্ত তুষারপাত হয় বলে জানায়। এ সময় ঘণ্টায় ৬০ মাইল বেগে বাতাস বয়ে যায়। এ ছাড়া বিদ্যুৎ বিভ্রাটের পূর্বাভাসও দেওয়া হয়। সাউথ ডাকোটাতে প্রায় ১৭ ইঞ্চি তুষারে ঢাকা পড়ে রাস্তাঘাট। ৪৫ মাইল বেগে চলা বাতাসের ঝাপটা ও মাইনাস পাঁচ সেন্টিগ্রেড তাপমাত্রায় স্থানীয়দের দৈনন্দিন জীবন ব্যাহত হয়।

ঝড়টি ক্যালিফোর্নিয়ায়ও আঘাত হানার পর নিউ ইংল্যান্ডসহ পূর্ব অঞ্চলে তুষারপাতের কারণে চালকদের সাবধানে থাকতে বলা হয়। যুক্তরাষ্ট্রে সাম্প্রতিক সময়ে শীতকালীন ঝড় বেড়েই চলেছে। যাকে জলবায়ু পরিবর্তনের লক্ষণ হিসেবে দেখছেন বিশেষজ্ঞরা। ঝড়টি চলতি সপ্তাহের শেষ পর্যন্ত অব্যাহত থাকবে বলে আশঙ্কা করা হচ্ছে। সবচেয়ে ভয়াবহ অবস্থা ইলিনয় অঙ্গরাজ্যের শিকাগো শহরের। সেখানকার বিমানবন্দরে অভ্যন্তরীণ রুটের সব বিমান চলাচল বাতিল করা হয়। এতে স্থানীয়দের পাশাপাশি চরম বিপাকে পড়েন পর্যটকরা।

অনুমান করা হয় মিশিগানের প্রায় ৩ হাজার ২০০ বিদ্যুতের খুঁটি ঝড়ের কারণে নিচে পড়ে যার মধ্যে অনেকগুলো বরফের নিচে পড়েছিল। কনজিউমার এনার্জি জানিয়েছে, ঝড়ের কারণে প্রায় ৫ হাজার ৭০০টি বিদ্যুৎ লাইন ভেঙে পড়েছে। ভুক্তভোগীরা বলেছেন—প্রবল বাতাসের দমকা এবং গাছের ডাল বরফ গলে যাওয়ার ফলে আরও ক্ষতি করতে পারে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here