করোনার প্রাদুর্ভাব নিয়ন্ত্রণে এনেছে জার্মানি

0
41

নিউজ ডেস্ক: জার্মানিতে করোনাভাইরাস বা কভিড-১৯ রোগের প্রকোপ নিয়ন্ত্রণে এসেছে বলে দাবি করেছেন দেশটির স্বাস্থ্যমন্ত্রী। মাসব্যাপী লকডাউনের কারণেই তা সম্ভব হয়েছে বলে মনে করেন তিনি।

বিবিসি অনলাইনের এক প্রতিবেদনে বলা হয়েছে, স্থানীয় সময় শুক্রবার জার্মান স্বাস্থ্যমন্ত্রী গেনস স্পান বলেন, গত ১২ এপ্রিল থেকে নতুন আক্রান্তের চেয়ে সুস্থ হয়ে ফেরাদের সংখ্যা বেড়েই চলেছে। সংক্রমণের হার নেমে এসেছে দশমিক ৭ শতাংশে। অর্থাৎ বর্তমানে আক্রান্ত একজন ব্যক্তির কাছ থেকে একজনের চেয়েও কম সুস্থ মানুষ সংক্রমিত হচ্ছে।

করোনাভাইরাসে জার্মানিতে মোট ৩ হাজার ৮৬৮ জনের মৃত্যু হয়েছে, যা ইউরোপের অন্য চার দেশ- ইতালি, স্পেন, ফ্রান্স ও যুক্তরাজ্যের চেয়ে কম। তবে জার্মানিতে এখনও মৃত্যুর সংখ্যা বাড়ছে। স্বাস্থ্য কর্মীদের মধ্যেও সংক্রমণ ছড়াচ্ছে। দেশটিতে প্রায় ১ লাখ ৩৪ হাজার মানুষ করোনাভাইরাসে আক্রান্ত।

জার্মানিতে সর্বত্র সমানভাবে লকডাউনের কঠোর বিধিনিষেধ প্রযোজ্য ছিল না। শুধু বাভারিয়া ও সারল্যান্ড প্রদেশে কড়া লকডাউন ছিল।

বুধবার জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মেরকেল পরীক্ষামূলকভাবে পরিস্থিতি স্বাভাবিক করার ঘোষণা দিয়েছেন। এই সপ্তাহ থেকে ছোটখাটো ব্যবসা প্রতিষ্ঠানগুলো খুলে দেওয়া হবে। আগামী মাসে খুলবে স্কুলগুলো। তবে খেলাধুলার আসর, বার, ক্লাব, রেঁস্তোরা বন্ধ থাকবে।

করোনা পরীক্ষায় জার্মানির পদক্ষেপ বিশ্বজুড়ে প্রশংসিত হয়েছে। এপ্রিলের শুরুতে দেশটি প্রতিদিন এক লাখ মানুষের পরীক্ষা করেছে। এর ফলে আক্রান্তদের দ্রুত শনাক্ত করা সম্ভব হয়েছে এবং প্রাদুর্ভাব নিয়ন্ত্রণে রাখা গেছে। এই কাজটিই ইউরোপের অনেক দেশ করতে পারেনি।

স্বাস্থ্যমন্ত্রী গেনস স্পান বলেন, আগস্টের মধ্যে জার্মানির কোম্পানিগুলো প্রতি সপ্তাহে ৫ কোটি মাস্ক উৎপাদন করবে স্বাস্থ্য কর্মীদের জন্য।

শুক্রবার থেকে জার্মানির পূর্বাঞ্চলীয় রাজ্য সাক্সোনির কর্তৃপক্ষ গণপরিবহন ও বাজারে সবার জন্য মাস্ক পরা বাধ্যতামূলক করেছে। জার্মানির প্রতিবেশি তিন দেশ অস্ট্রিয়া, চেক প্রজাতন্ত্র ও স্লোভাকিয়াতেও মাস্ক পরা বাধ্যতামূলক করা হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here