আরো ভেবেচিন্তে পোশাক কারখানাগুলো খোলার পদক্ষেপ নেয়া উচিত ছিল

0
115
ফাইল ফটো

নাজনীন আহমেদ:

আরো ভেবেচিন্তে পোশাক কারখানাগুলো খোলার পদক্ষেপ নেয়া উচিত ছিল। খুব বেশি তাড়াহুড়ো হয়ে গেল। বায়ারদের কাছ থেকে চাপ ছিল বুঝতে পারছি, কিন্তু এই ২৫০০০ কোটি টাকার জন্য যেন লক্ষ কোটি টাকার খেসারত দিতে না হয়। খুলেই যখন ফেলেছেন তখন নিম্নের পদক্ষেপগুলো নেয়া জরুরি। ১। বিভিন্ন মিডিয়ায় প্রদর্শিত সংবাদের ভিডিও ক্লিপে দেখলাম পোশাক কারখানার শ্রমিকরা এখনো ছোট ছোট মাস্ক ব্যবহার করছেন । এগুলো তারা সাধারন সময়ে পরেন কাপড়ের আঁশযুক্ত ধুলা থেকে বাঁচার জন্য । করোনার স্বাস্থ্যঝুঁকি এড়াতে শ্রমিকদেরকে উপযুক্ত বড় মাস্ক একজোড়া করে দেয়া উচিত, যাতে তারা ধুয়ে ব্যবহার করতে পারেন।
২। এই মুহূর্তে গণপরিবহন নেই বললেই চলে, তাই শ্রমিকদের আনা-নেয়ার ব্যবস্থা করা উচিত ফ্যাক্টরির তত্ত্বাবধানে।
৩। যেহেতু শ্রমিকরা যে সময় ফিরবেন অর্থাৎ সন্ধ্যার পরে দোকানপাট খোলা থাকেনা, ফ্যাক্টরির অভ্যন্তর থেকেই বেসিক খাদ্যসামগ্রীর বিনামূল্যে অথবা স্বল্প মূল্যে বিক্রির ব্যবস্থা নেয়া। ৪। প্রত্যেক শ্রমিকের বাসায় ব্যবহারের জন্য পর্যাপ্ত সাবান প্রদান করা।
৫। ভালো মানের পুষ্টিকর ইফতার দেয়া।

এই মুহূর্তে জীবন আর জীবিকার দ্বিমুখী টানাপোড়েনে আছি আমরা । সুনির্দিষ্ট পরিকল্পনায় না আগালে ভয়ঙ্কর এক পরিণতির সম্ভাবনা । তাই এই সময় সকল প্রকার গোয়ার্তুমি, অমানবিকতা, অসততা, নিয়মের বেড়াজাল, ব্যক্তিগত মাস্তানির উর্দ্ধে উঠে পদক্ষেপ নিতে হবে। সরকার ছুটি দেক অথবা লক গাউন, লাভ কী জনগণ না শুনলে!

লেখক: Senior Research Fellow at Bangladesh Institute of Development Studies (BIDS)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here