আরও প্রাণঘাতী করোনা প্রজাতির সন্ধান

0
129

বাংলা খবর ডেস্ক:
ইতোমধ্যে নভেল করোনা ভাইরাস মহামারীতে রীতিমতো বিধ্বস্ত গোটা মানবসমাজ। গতকাল বুধবার পর্যন্ত মৃতের সংখ্যা ছাড়িয়ে গেছে ২ লাখ ৬০ হাজার। পাশাপাশি আক্রান্তের সংখ্যাও ছাড়িয়েছে ৩৭ লাখ। ফলে প্রাণঘাতী এই জীবাণুকে ঠেকাতে প্রতিষেধকের খোঁজে নিবিড় গবেষণা চালাচ্ছেন বিজ্ঞানীরা। কিন্তু এর আসল উৎসের খোঁজ না মেলায় কবে এর সঠিক প্রতিষেধক আবিষ্কার হবে, তা বলতে পারছে না কেউই। এমন পরিস্থিতিতে করোনা নিয়ে

আরও চিন্তা বাড়াল নতুন একটি গবেষণা। তাতে করোনার নতুন একটি প্রজাতির খোঁজ মিলেছে বলে জানা যাচ্ছে। যা গত ডিসেম্বরে চীনে ছড়িয়ে পড়া ভাইরাসটির থেকে আরও অনেক বেশি ছোঁয়াচে ও সংক্রামক। যুক্তরাষ্ট্রের লস আলামোস ন্যাশনাল ল্যাবরেটরির বিজ্ঞানীদের তত্ত্বাবধানে করোনার এই নতুন প্রজাতির খোঁজ মিলেছে। গত বৃহস্পতিবার ৩৩ পৃষ্ঠার এই গবেষণা প্রতিবেদনটি বায়োআরজিভ নামে একটি সাময়িকীতে প্রকাশ হয় বলে জানিয়েছে ফক্স নিউজ।

খবরে জানানো হয়, গত ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহান শহর থেকে প্রথম নভেল করোনা ভাইরাস দ্রুত ছড়িয়ে পড়ে। গত ফেব্রুয়ারি থেকে ইউরোপে প্রথম করোনার নতুন এই প্রজাতির খোঁজ পাওযায় যায়। তারপর এটি দ্রুত যুক্তরাষ্ট্রের পূর্ব উপকূলে প্রভাব বিস্তার করতে শুরু করে। মার্চের মাঝামাঝি থেকে বিশ্বজুড়ে বিভিন্ন জায়গাতেই মারাত্মক প্রভাব ফেলতে শুরু করে এটি। দ্রুত ছড়িয়ে পড়া ছাড়াও প্রথমবার সংক্রমণের পর কোনো সুস্থ মানুষের জন্যও করোনার এই প্রজাতিটি অনেক বেশি ঝুঁকিপূর্ণ হতে পারে বলে জানাচ্ছেন বিশেষজ্ঞরা।

এদিকে ওপেন সোর্স প্রকল্প নেক্সটস্ট্রইন ডট ওআরজিতে দেখা যাচ্ছে, বিশ্বজুড়ে পরীক্ষাগারগুলো থেকে জমা দেওয়া এই ভাইরাসের প্রায় দুই হাজার জিনগত অবকাঠামো পরীক্ষার পর এটি নতুন নতুন পর্যায়ে ও উপশাখায় পরিণত হচ্ছে। তাই নতুন এই প্রজাতির খোঁজ স্বাভাবিকভাবেই চিন্তা বাড়াচ্ছে বিশেষজ্ঞদের।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here