রাজধানীতে লোকজন কমলেও বেড়েছে লাশ দাফনের সংখ্যা

0
117

সানাউল হক সানী:
কার্যত লকডাউনের কারণে অনেক মানুষ রাজধানী ছেড়ে চলে গেছে গ্রামে। কিন্তু এর পরও রাজধানীর কবরস্থানগুলোতে লাশ দাফনের সংখ্যা ক্ষেত্রেবিশেষে বরং বেড়েছে। রাজধানীর বিভিন্ন কবরস্থান ঘুরে ও কর্তৃপক্ষের সঙ্গে কথা বলে এমন তথ্যই মিলেছে।

এদিকে করোনা আক্রান্তদের লাশ এতদিন খিলগাঁও তালতলা কবরস্থানে দাফন করা হতো। গত ৩০ এপ্রিল থেকে রায়েরবাজার বধ্যভূমির স্মৃতিসৌধসংলগ্ন কবরস্থানেও তাদের দাফন শুরু হয়েছে। গতকাল মঙ্গলবার বিকাল পর্যন্ত এ কবরস্থানে করোনা আক্রান্ত ৩৯টি লাশ দাফন করা হয়েছে। গত ৩০ এপ্রিল ৭টি, ১ মে ৫টি ও ২ মে ৫টি, ৩ মে ১০টি, ৪ মে ৭টি এবং গতকাল মঙ্গলবার সন্ধ্যা পর্যন্ত ৫টি লাশ এ কবরস্থানে দাফন করা হয়েছে বলে জানান রায়েরবাজার কবরস্থানের মোহরার আবদুল আজিজ।

জানা গেছে, দেশে করোনা সংক্রমণে মৃত্যু শুরুর পর তাদের লাশ খিলগাঁও তালতলা কবরস্থানে দাফনের সিদ্ধান্ত নেওয়া হয় সরকারের তরফে। কিন্তু জায়গার অভাব ও স্থানীয়দের বাধার কারণে দাফনের স্থান পরিবর্তন করা হয়েছে। খিলগাঁও তালতলা কবরস্থানের মোহরার মো. ফেরদৌস বলেন, গত কয়েকদিন ধরে করোনা আক্রান্তদের তালতলা কবরস্থানে দাফন করা হয় না।

অন্য সময়ের চেয়ে লাশ দাফনের সংখ্যা কমেছে না বেড়েছে তা জানতে চাইলে রায়েরবাজার কবরস্থানের মোহরার

বলেন, কমেনি। প্রতিদিন গড়ে চার থেকে পাঁচটি লাশ দাফন করা হয়। করোনা প্রাদুর্ভাবের আগেও এমন সংখ্যক বা এর চেয়ে কম লাশ দাফন করা হতো। তিনি বলেন, এর বাইরে প্রতিমাসে বেওয়ারিশ লাশ হিসেবে ১৫-২০টি লাশ দাফন করা হয়।

ঢাকা উত্তর সিটি করপোরেশনের অধীনে ৬টি এবং দক্ষিণের অধীনে ৩টি কবরস্থান রয়েছে। এসব কবরস্থান দেখভাল করে সিটি করপোরেশনের সমাজকল্যাণ বিভাগ। এ বিভাগের বেশ কয়েক কর্মকর্তার সঙ্গে কথা বলে জানা যায়, রাজধানীর কবরস্থানগুলোতে লাশ দাফনের সংখ্যা বেড়েছে।

রাজধানীতে বর্তমানে লোকজন অনেক কম; যানহীন সড়কের দুর্ঘটনায় মৃতের হারও শূন্য। এর পরও লাশ দাফনের সংখ্যা বেশি কেন? এ প্রশ্নে তারা বলেন, অন্য সময় রাজধানীতে কেউ মারা গেলে লাশ গ্রামের বাড়িতে নিয়ে দাফন করা হতো। কিন্তু বর্তমানে যোগাযোগ ব্যবস্থায় সমস্যার কারণে ঢাকাতেই দাফন করা হচ্ছে।

রাজধানীতে সর্বাধিক লাশ দাফন করা হয় আজিমপুর কবরস্থানে। এর মোহরার মো. হাফিজুর রহমান আমাদের সময়কে বলেন, প্রতিদিন গড়ে ৩০-৩৫টি লাশ দাফন করা হয়। আগেও এমনই ছিল।

করোনা আক্রান্তদের লাশ দাফনের বিষয়ে তিনি বলেন, এখানে করোনা সংক্রমিত ২টি লাশ দাফন করা হয়েছে।

রাজধানীর আরেকটি বড় কবরস্থান জুরাইনে। এ কবরস্থানের মোহরার মো. হাসান জানান, এখানে দৈনিক গড়ে ৮-১০টি লাশ দাফন করা হয়। আগেও এমনই ছিল।

সূত্র: আমাদের সময়

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here