বিদেশি কোচদের বেতন কাটার কথা ভাবছে বিসিবি

0
111

বাংলা খবর ডেস্ক:
করোনা ভাইরাসের কারণে প্রায় সব ক্রিকেট বোর্ডের কোষাগারে টান পড়েছে। ক্ষতি পুষিয়ে নিতে কোচ ও স্টাফ এমনকি ক্রিকেটারদের বেতনও কেটে নিচ্ছে তারা। বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) অবশ্য গত এপ্রিলে জানিয়েছিল, তারা সে পথে হাঁটতে চায় না। কিন্তু শেষ পর্যন্ত বিদেশি কোচদের বেতন কাটার কথা ভাবছে বিসিবি।
বর্তমানে মাঠে কোনো খেলা নেই। জুন-আগস্টে বাংলাদেশ সফরে আসার কথা ছিল অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের। দুটোই ভেস্তে গেছে। বাতিল হয়েছে টাইগারদের পাকিস্তান সফর। ইংল্যান্ডের মাটিতে আয়ারল্যান্ডের বিপক্ষে সীমিত ওভারের সিরিজও বাতিল।ফলে বিপুল পরিমাণ আর্থিক ক্ষতির মুখে পড়েছে বিসিবি।
মার্চে ঘরের মাঠে জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজের পর নিজ নিজ দেশে ফিরে যান বিসিবির বিদেশি কোচরা। এরপরই করোনার হানা। প্রত্যেকে এখন লকডাউনে আটকে আছেন। পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত কাজে ফেরা অসম্ভব তাদের জন্য। বিসিবির ক্রিকেট অপারেশন চেয়ারম্যান আকরাম খান ক্রিকেট পোর্টাল ক্রিকবাজকে জানিয়েছেন, ৫-৬ মাসের রেভেনিউ লস হলে কোচদের চুক্তির ব্যাপারে নতুন করে ভাবতে পারেন তারা।
বর্তমানে প্রধান কোচ হিসেবে দায়িত্ব পালন করছেন দক্ষিণ আফ্রিকার রাসেল ডমিঙ্গো। তার সঙ্গে বোলিং কোচ হিসেবে আছেন ওটিস গিবসন এবং স্পিন বোলিং উপদেষ্টা হিসেবে কাজ করছেন নিউজিল্যান্ডের ড্যানিয়েল ভেট্টোরি। ফিজিওর দায়িত্বে আছেন জুলিয়ান ক্যালেফাতো। ব্যাটিং কোচ নিল ম্যাকেঞ্জি ও ফিল্ডিং কোচ হিসেবে আছেন রায়ান কুক। এদের মধ্যে ডমিঙ্গো, গিবসন ও ক্যালেফাতোর চুক্তি বার্ষিক। ভেট্টোরি, ম্যাকেঞ্জি ও কুক টাকা পান ডে-টু-ডে চুক্তিতে। অর্থাৎ নির্দিষ্ট কিছুদিনই কাজ করেন তারা।
প্রধান কোচ ডমিঙ্গোর চুক্তি ২০২১ সালের আগস্ট পর্যন্ত। ক্যারিবিয়ান পেস বোলিং কোচ গিবসন ২০২২ সালের জানুয়ারি পর্যন্ত চুক্তিবদ্ধ। আর ফিজিও ক্যালেফাতোর চুক্তি ২০২১ সালের নভেম্বর পর্যন্ত। আকরাম খান ইঙ্গিত দিয়েছেন, প্রত্যেকের চুক্তিতে পরিবর্তন আসতে পারে। গত বছরের অক্টোবরে ভেট্টোরির সঙ্গে চুক্তি করে বিসিবি। ১৫ই নভেম্বর ২০২০ পর্যন্ত মোট ১০০ দিন কাজ করবেন তিনি। প্রতিদিনের জন্য তার স্যালারি ২৫০০ মার্কিন ডলার। আকরাম খান বলেন, ‘ভেট্টোরি ব্যয়বহুল কোচ। আমরা তার বিষয়টিও ভেবে দেখবো।’ বিসিবির আরেক কর্মকর্তা জানিয়েছেন, ভেট্টোরি মোট যতদিন কাজ করবেন, তাকে ততদিনের টাকাই দেবে বিসিবি। তিনি বলেন, ‘যাদের সঙ্গে আমাদের প্রত্যাহিক চুক্তি রয়েছে, পরিস্থিতি স্বাভাবিক হলেই কেবল আমরা তাদের কাজে লাগবো। অন্যান্য দেশ যা করবে আমরাও ত্ াকরবো।’

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here