চাপে পড়ে ২ ভারতীয় দূতাবাসকর্মীকে মুক্তি দিল পাকিস্তান

0
107

বাংলা খবর ডেস্ক:
দিনভর টানাপড়েনের পর ভারতীয় দূতাবাসের দুই কর্মী মুক্তি পেলেন পাকিস্তানে। ইসলামাবাদে ভারতীয় হাইকমিশনের হাতে তুলে দেওয়া হয়েছে তাদের। ওই দুই কর্মীর শরীরের আঘাতের চিহ্ন রয়েছে বলে সাউথ ব্লক সূত্রে জানা গিয়েছে। তবে ঠিক কারণে তাদের আটক করা হয়েছিল তা নিয়ে এখনও জল্পনা চলছে।

দিল্লির সাউথ ব্লক সূত্রে জানা গেছে, ইসলামাবাদের সেক্রেটারিয়েট থানায় ওই দুই ভারতীয়কে রাখা হয়েছিল। সেখান থেকে হাইকমিশনের দূরত্ব ২ কিলোমিটার। দিনভর তা নিয়ে দু’দেশের মধ্যে টানাপড়েনের পর, সেখানকার হাইকমিশনের দুই কর্মকর্তা তাদের ছাড়াতে পৌঁছান। কাগজপত্রে সইসাবুদ মিটলে সেখানেই তাদের হাতে আটক দু’জনকে তুলে দেওয়া হয়।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, সোমবার সকালে ইসলামাবাদে ভারতীয় দূতাবাসে নিযুক্ত সিআইএসএফ-এর দুই কর্মী অফিস গাড়ি নিয়ে বার হন। কিন্তু নির্ধারিত সময় পেরিয়ে গেলেও তারা গন্তব্যে পৌঁছাননি। সকাল ৮টার পর থেকে তাদের সঙ্গে আর যোগাযোগ করা যায়নি। সেই খবর দিল্লিতে পৌঁছনো মাত্র ভারতের পক্ষ থেকে তৎপরতা শুরু হয়।
বিষয়টি নিয়ে পাকিস্তান প্রশাসনের সঙ্গে যোগাযোগ করে ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়। কিন্তু বেলা বাড়লে জানা যায়, নিখোঁজ হওয়া ভারতীয় দূতাবাসের ওই দুই কর্মী পাকিস্তান গুপ্তচর সংস্থা আইএসআই-এর হেফাজতে রয়েছেন। যদিও পাকিস্তান সংবাদমাধ্যমগুলো জানায়, গাড়ি নিয়ে যাওয়ার সময় এক পথচারীকে চাপা দিয়ে পালানোর চেষ্টা করেন ওই দু’জন। তাদের গ্রেফতার করা হয়েছে।

তার আগেই যদিও নয়াদিল্লিতে পাকিস্তান দূতাবাসের ভারপ্রাপ্ত কূটনীতিককে ডেকে পাঠায় পররাষ্ট্র মন্ত্রণালয়। তার মাধ্যমে ইসলামাবাদে বার্তা পাঠানো হয়, ওই দুই কর্মীকে দ্রুত নিরাপদে দূতাবাসে ফেরাতে হবে, তার কিছু ক্ষণ পরই ইসলামাবাদে ওই দুই ভারতীয়কে ছেড়ে দেওয়া হয়। সূত্র : আনন্দবাজার পত্রিকা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here