বেকার ভাতার বদলে আসতে পারে কাজে ফেরার বোনাস

0
75
আমেরিকার জাতীয় অর্থনৈতিক কাউন্সিলের পরিচালক ল্যারি কাডলো। ছবি: রয়টার্স

বাংলা খবর ডেস্ক:
আমেরিকায় করোনাভাইরাস মহামারিতে কর্মহীন হয়ে পড়া মানুষদের দেওয়া প্রতি সপ্তাহে বর্ধিত ৬০০ ডলারের বেকার ভাতা বন্ধ করে দিতে চায় ট্রাম্প প্রশাসন। আগামী ৩১ জুলাইয়ের পর এটি বন্ধ হয়ে যেতে পারে। এর পরিবর্তে প্রশাসন কাজ খোঁজা ও কাজে যাওয়ার জন্য বোনাস দিতে চায়।

আমেরিকায় গত মার্চ মাসে ফেডারেল করোনাভাইরাস রিলিফ প্যাকেজ পাস হয়। এই প্যাকেজের আওতায় মহামারিতে বেকার হয়ে পড়া প্রত্যেক আমেরিকানকে প্রতি সপ্তাহে ৬০০ ডলার করে ভাতা দেওয়া হচ্ছে। এই অর্থ স্বাভাবিক বেকার ভাতার কিস্তির সঙ্গে যুক্ত হয়। জুলাই মাসের পর এটি বন্ধ হওয়ার কথা রয়েছে। এতে প্রায় তিন কোটি আমেরিকান হঠাৎ করে নগদ অর্থ ঘাটতির মুখোমুখি হবেন।

গত এপ্রিল ও মে মাসে আমেরিকার বেকারত্বের হার ‘গ্রেট ডিপ্রেশন’ বা ভয়াবহ অর্থনৈতিক মন্দার পর থেকে ইতিহাসের সর্বনিম্ন পর্যায়ে নেমে গিয়েছিল। ট্রাম্প প্রশাসন ও আরও কয়েকজন শীর্ষ রিপাবলিকান কংগ্রেস সদস্য জুলাই মাসের পর থেকে সাপ্তাহিক এই ৬০০ ডলার বন্ধ করে দেওয়ার পক্ষে কাজ করছেন।

হোয়াইট হাউসের অর্থনৈতিক উপদেষ্টা ল্যারি কাডলোর বলেন, প্রশাসন মনে করে, এটি অব্যাহত থাকলে তা মানুষের কাজ খোঁজাকে নিরুৎসাহিত করবে। বর্ধিত বেকার ভাতাকে কাজে ফেরত যাওয়ার পথে অন্তরায় বলে তিনি মনে করেন।

অঙ্গরাজ্য কর্তৃক নির্ধারিত বেকার ভাতার সঙ্গে প্রতি সপ্তাহে ফেডারেল থেকে অতিরিক্ত ৬০০ ডলার করে দেওয়া হচ্ছে। এর পরিবর্তে প্রশাসন কাজ খোঁজা ও কাজে যাওয়ার জন্য বোনাস দিতে চায়।

জাতীয় অর্থনৈতিক পরিষদের পরিচালক ল্যারি কাডলো ১৪ জুন সিএনএনকে বলেন, ‘প্রেসিডেন্ট এমন একটি সংস্কার চান, যাতে মানুষ আর্থিক সহায়তাও পাবে। তবে তা এত বড় হবে না। আমেরিকানরা কাজ খুঁজতে উৎসাহিত হবেন।’ কাডলো অবশ্য কাজে ফেরত যাওয়ার বোনাস সম্পর্কে বিস্তারিত তেমন কিছু বলেননি। তবে ইতিমধ্যে প্রকাশ হওয়া নানা প্রস্তাবে এ সম্পর্কে ইঙ্গিত পাওয়া গেছে।

ওহাইওর রিপাবলিকান সিনেটার রব পর্টম্যান বলেন, জুলাইয়ের পর থেকে ৬০০-এর পরিবর্তে ৪৫০ ডলার করে প্রতি সপ্তাহে দেওয়া হোক। যারা কাজে ফেরত যাবেন, তাঁরা এটি সাময়িকভাবে পেতে থাকবেন এবং প্রত্যেকের স্বাভাবিক মজুরির সঙ্গে তা যোগ হবে।

আরেক রিপাবলিকান প্রতিনিধি টেক্সাসের কেভিন ব্রেডি বলেন, যারা কাজে ফেরত যাবেন অথবা নতুন কাজ পাবেন, তাঁরা অতিরিক্ত দুই সপ্তাহের পেন্ডামিক বেকারত্ব ভাতা পাবেন। অর্থাৎ কাজে ফেরত যাওয়ার বোনাস হিসাবে তাঁরা এককালীন ১ হাজার ২০০ ডলার পাবেন।

এ দুজনের প্রস্তাবেই অবশ্য পেন্ডামিক বেনিফিটের ৬০০ ডলার প্রাপ্তির মেয়াদ ৩১ জুলাই শেষ হয়ে যায়। অন্যদিকে, ডেমোক্র্যাটরা চান, ৬০০ ডলারের পেন্ডামিক বেনিফিটটি আগামী বছরের শুরু পর্যন্ত চলতে থাকুক। সে অনুযায়ী তাঁরা বিলও পাস করেছেন কংগ্রেসে।

এভারকোর আইএসআইয়ের অর্থনীতিবিদ এর্নি টেডেচি বলেন, পেন্ডামিক বেনিফিট অব্যাহত রাখার বিষয়ে একটি সমঝোতায় পৌঁছানোর সম্ভাবনা রয়েছে, যাতে আমেরিকার পরিবারগুলোকে অর্থনৈতিক বিপর্যয় থেকে অব্যাহতভাবে রক্ষা করা যায়।

আমেরিকার অঙ্গরাজ্যগুলো রিওপেন হচ্ছে। যেসব কোম্পানি পিপিপি লোন পাচ্ছিল, ফেডারেল অর্থ সাহায্য অব্যাহতভাবে পাওয়ার শর্ত পূরণ করতে তারা কর্মীদের আবার নিয়োগ দিচ্ছে। ল্যারি কাডলো বলেন, ‘দেশের অর্থনীতিতে আমরা একটি টার্নিং পয়েন্টে পৌঁছাচ্ছি। বেকার ভাতা সম্প্রসারিত করে এটিকে আমরা বাধাগ্রস্ত করে চাই না।’

প্রশাসনের সমালোচকেরা বলছেন, মধ্য মার্চ থেকে যাঁরা চাকরি হারিয়েছেন, জুলাই মাসের পরপরই যে সবাই কাজে চলে যেতে পারবেন না, এটা বলাই বাহুল্য। এখনো আমেরিকার দুই কোটির বেশি মানুষ বেকার। যে গতিতে নিয়োগ এগোচ্ছে, মানুষের বেকারত্ব ঘোচাতে এটিকে ফেব্রুয়ারির অবস্থায় নিয়ে যেতে আরও অন্তত নয় মাস সময় লাগবে।

অর্থনীতিবিদদের মতে, পেন্ডামিক বেকারত্ব বেনিফিট বন্ধ করলে এবং সঙ্গে সঙ্গে আমেরিকার ব্যবসাপ্রতিষ্ঠানগুলো ঋণ না পেলে অর্থপ্রবাহ থমকে দাঁড়াবে। এককালীন প্রণোদনার চেক পেয়ে মানুষ কুলিয়ে উঠতে পারবে না। মানুষের খরচাপাতি হ্রাস পাবে। এ কারণে আরেক দফায় অসংখ্য আমেরিকান বেকার হয়ে পড়বে।

পেনসিলভানিয়া ইউনিভার্সিটির অর্থনীতির অধ্যাপক আইওনা ম্যারিনেস্কো এ বিষয়ে একটি ধারণা দিয়েছেন। তাঁর এ ধারণা ডেমোক্র্যাট ও রিপাবলিকানদের প্রস্তাবে সংমিশ্রণ। সম্ভাব্য সমঝোতার এ প্রস্তাবে তিনি বলেন, বেকার ভাতা আবেদনকারীরা কাজ পান আর না পান, জুলাই মাসের পর আরও চার মাস তাঁদের ৬০০ ডলার করে অব্যাহত রাখতে হবে।
সূত্র: প্রথম আলো

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here