জনমত জরিপে বাইডেনের চেয়ে পিছিয়ে ট্রাম্প

0
85
জো বাইডেন ও ডোনাল্ড ট্রাম্প

বাংলা খবর ডেস্ক:
এগিয়ে আসছে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন। সব কিছু ঠিকঠাক থাকলে আগামী নভেম্বরেই জানা যাবে বিশ্বের অন্যতম প্রভাবশালী দেশটির শীর্ষ পদে কে আসীন হতে যাচ্ছেন। ইতোমধ্যে জনমত জরিপে রিপাবলিকান দলের বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের চেয়ে ১৩ পয়েন্টের ব্যবধানে এগিয়ে রয়েছে ডেমোক্র্যাটিক দলের প্রেসিডেন্ট প্রার্থী ও সাবেক ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন।

রয়টার্স/ইপসোসের জরিপে বাইডেন এগিয়ে আছেন বলে জানা গেছে। জরিপ অনুযায়ী, মার্কিনিরা করোনাভাইরাস মহামারী এবং পুলিশি বর্বরতার জন্য ট্রাম্পের প্রতি আরও বিরূপ হয়ে উঠেছে।

চলতি মাসের ১ জুন থেকে ১৬ জুন পরিচালিত জরিপে দেখা গেছে, নিবন্ধিত ভোটারদের ৪৮% বলেছেন যে, তারা নভেম্বরে অনুষ্ঠিত হতে যাওয়া নির্বাচনে বাইডেনকে সমর্থন দেবেন এবং ৩৫% বলেছেন তারা ট্রাম্পকে সমর্থন করবেন।

রয়টার্স/ইপসোস জরিপ বলছে, বাইডেনের এটাই প্রথম সবচেয়ে বড় ব্যবধানে এগিয়ে থাকা। এই মাসের শুরুর দিকের সিএনএন’র করা একই ধরণের জরিপে নিবন্ধিত ভোটারদের মধ্যে বাইডেন ট্রাম্পের চেয়ে ১৪ পয়েন্টে এগিয়ে ছিলেন।

এ জরিপে আরও দেখানো হয়েছে যে, মার্কিন যুক্তরাষ্ট্রে প্রাপ্তবয়স্কদের মধ্যে ৫৭% ট্রাম্পের কাজের সমর্থন দেন নি। মাত্র ৩৮% এ সমর্থন দিয়েছে। গত বছরের নভেম্বরের পরে এটাই ট্রাম্পের পক্ষে সর্বনিম্ন সমর্থনের রেটিং।
ট্রাম্পের জন্য একটি স্পষ্ট সতর্কতা চিহ্ন। কারণ এমন জরিপের ফলাফল তার নিজস্ব সমর্থনের যে ভিত্তি সেটাকেই নড়িয়ে দিচ্ছে বলে মনে হচ্ছে।

যুক্তরাষ্ট্রের জনগণের মতামতের এ পরিবর্তন শুরু হয় যখন তারা করোনাভাইরাস মহামারীতে জর্জরিত হতে শুরু করে। এর সাথে যুক্ত হয়েছে অর্থনৈতিক পতন এবং শ্বেতাঙ্গ পুলিশ অফিসারের হাতে কৃষ্ণাঙ্গ নাগরিক জর্জ ফ্লয়েডের মর্মান্তিক মৃত্যুর ঘটনা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here