করোনার পর নতুন রূপে ফিরছে ক্রিকেট

0
74

বাংলা খবর ডেস্ক:
প্রাণঘাতী করোনাভাইরাস (কোভিড-১৯) মহামারী থেকে ধীরে ধীরে শঙ্কা কাটিয়ে মাঠে ফিরেছেন ফুটবলারা। এবার ক্রিকেট নিয়েও উদ্যোগও শুরু হয়ে গেছে। জুলাই থেকে ইংল্যান্ড-ওয়েস্ট ইন্ডিজ টেস্ট সিরিজের মধ্যে দিয়ে আন্তর্জাতিক ক্রিকেট ফিরছে। করোনা পরবর্তী সময়ে নতুন রূপে ক্রিকেট খেলা অনুষ্ঠিত হতে যাচ্ছে দক্ষিণ আফ্রিকায়।

এজন্য তিন দল নিয়ে ৩৬ ওভারের ম্যাচ, টুর্নামেন্টের নাম দেয়া হয়েছে ‘সলিডারিটি কাপ’। যদিও এর মধ্যেই নিজ দেশে ক্রিকেট ফেরাতে উদ্যোগ গ্রহণ করেছে সব দেশের ক্রিকেট বোর্ড। এমন খবর প্রকাশ করেছে সংবাদমাধ্যম জিনিউজ।

কেমন হবে নুতন ফরম্যাটের ক্রিকেট?

৩৬ ওভারের ম্যাচকে দুই ভাগে ভাগ করা হয়েছে। ১৮ ওভার করে খেলা হবে দুই অর্ধে। প্রতিটি দল ছয় ওভার করে ব্যাট করবে প্রথমে। এইভাবে প্রথম হাফ শেষ হবে। বিরতির পর আবার ছয় ওভার করে খেলবে প্রতিটি দল। অর্থাৎ দুই অর্ধ মিলিয়ে মোট ১২ ওভার করে খেলার সুযোগ পাবে প্রত্যেকটি দল। অর্থাৎ, এক একটি দল বিপক্ষ দুই দলের বিরুদ্ধে ৬ ওভার করে খেলবে।

একজন বোলার সর্বোচ্চ তিন ওভার বোলিং করতে পারবেন। প্রথমার্ধে যে দল বেশি রান করবে দ্বিতীয়ার্ধে সেই দল আগে ব্যাটিং করার সুযোগ পাবে। এই প্রতিযোগিতায় তিনটি দল খেলবে। প্রতিটি দলে আট জন করে ক্রিকেটার থাকবেন।

প্রথম অর্ধে কোনো দলের সাত উইকেট পড়ে গেলে, শেষ ব্যাটসম্যান ব্যাটিং করার সুযোগ পাবে দ্বিতীয় অর্ধে। দুই অর্ধ মিলিয়ে রানের ভিত্তিতে সোনা, রুপো, ব্রোঞ্জ পদক দেয়া হবে।

এ মাসের ২৭ তারিখ থেকে এই টুর্নামেন্ট শুরু হতে যাচ্ছে। সব সতর্কতা মেনেই এই টুর্নামেন্ট অনুষ্ঠিত হবে। খেলা হবে ফাঁকা স্টেডিয়ামেই। ইতোমধ্যেই তিনটি দল তৈরি করা হয়েছে। এই তিন দলের নেতৃত্বে আছেন- কাগিসো রাবাদা, কুইন্টন ডি’কক এবং এবি ডিভিলিয়ার্স।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here