করোনাভাইরাস: বাংলাদেশে গত ২৪ ঘণ্টায় মারা গেছেন ৩৫ জন

0
91

বাংলা খবর ডেস্ক:
বাংলাদেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাস আক্রান্ত ব্যক্তিদের মধ্যে মারা গেছেন ৩৫ জন। এ নিয়ে দেশে মোট মারা গেছেন ৩,০৩৫ জন। মৃত্যুর হার ১.৩১ শতাংশ।

মারা যাওয়া ব্যক্তিদের মধ্যে পুরুষ ৩০ জন ও নারী পাঁচজন। এবং এ পর্যন্ত মারা গেছেন পুরুষ ২ হাজার ৩৮৮ জন (৭৮.৬৬%) ও নারী ৬৪৭ জন (২১.৩২%)।

গত ২৪ ঘণ্টায় মারা গেছেন ঢাকা বিভাগে ১৪ জন, চট্টগ্রাম বিভাগে আটজন, রাজশাহী বিভাগে দুইজন, খুলনা বিভাগে দুইজন, বরিশাল বিভাগে চারজন, সিলেট বিভাগের দুইজন, রংপুর বিভাগে একজন এবং ময়মনসিংহ বিভাগে দুইজন।

বয়স বিশ্লেষণে জানা যায়, ২১ থেকে ৩০ বছরের মধ্যে একজন, ৩১-৪০ একজন, ৪১-৫০ ছয়জন, ৫১-৬০ সাতজন, ৬১-৭০ ১২ জন, ৭১-৮০ সাতজন এবং ৮১ থেকে ৯০ বছরের মধ্যে একজন।

হাসপাতালে মারা গেছে ২৯ জন এবং বাড়িতে ছয়জন।

আজ বুধবার দুপুরে স্বাস্থ্য অধিদপ্তরের করোনাভাইরাস সংক্রান্ত নিয়মিত হেলথ বুলেটিনে এ তথ্য জানানো হয়। অনলাইনে বুলেটিন উপস্থাপন করেন স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা।

অনলাইন বুলেটিনে বলা হয়, গত ২৪ ঘণ্টায় ১৪,১২৭ জনের নমুনা পরীক্ষা করা হয়। এ পর্যন্ত মোট ১১,৫১,২৫৮টি নমুনা পরীক্ষা করা হয়েছে। এরমধ্যে আরও ৩,০০৯ জন করোনাভাইরাসে সংক্রমিত রোগী শনাক্ত হয়েছে। এ নিয়ে দেশে মোট শনাক্তের সংখ্যা দাঁড়াল ২,৩২,১৯৪ জন।

এছাড়া ২৪ ঘন্টায় সুস্থ হয়েছেন ২,৮৭৮ জন। এনিয়ে মোট সুস্থ হয়েছেন ১,৩০,২৯২ জন। সুস্থতার হার ৫৬.১১ শতাংশ।

২৪ ঘণ্টায় আইসোলেশনে নেয়া হয়েছে ৮২৭ জনকে এবং আইসোলেশন থেকে ছাড় দেয়া হয়েছে ১১৪৬ জনকে।

৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত ব্যক্তি শনাক্ত হওয়ার কথা জানায় সরকার।

১৮ মার্চ কোভিড-১৯ এ আক্রান্ত হয়ে প্রথম ব্যক্তির মৃত্যু হয়।

বিশ্ব পরিস্থিতি:

ওদিকে জন্স হপকিন্স বিশ্ববিদ্যালয়ের দেয়া তথ্য অনুযায়ী, বুধবার সকাল পর্যন্ত বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা পৌঁছেছে এক কোটি ৬৬ লাখ ৭০ হাজার ৬৩ জনে।

এছাড়া প্রাণঘাতী এ ভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৬ লাখ ৫৯ হাজার ৭৭ জনে।

জেএইচইউর তথ্য অনুসারে, করোনায় ক্ষতিগ্রস্ত দেশের তালিকায় যুক্তরাষ্ট্রের পর দ্বিতীয় অবস্থানে রয়েছে ব্রাজিল। বুধবার পর্যন্ত দেশটিতে আক্রান্ত হয়েছেন ২৪ লাখ ৮৩ হাজার ১৯১ জন এবং মারা গেছেন ৮৮ হাজারেরও বেশি মানুষ।

এদিকে সবচেয়ে বেশি আক্রান্ত দেশের তালিকায় তৃতীয় অবস্থানে উঠে এসেছে ভারত। দক্ষিণ এশিয়ার এ দেশটিতে এখন পর্যন্ত ১৪ লাখ ৮৩ হাজার ১৫৬ জন করোনা রোগী শনাক্ত হয়েছেন এবং মৃত্যু হয়েছে ৩৩ হাজার ৪২৫ জনের।

করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত যুক্তরাষ্ট্রে এ পর্যন্ত ৪৩ লাখের বেশি করোনা রোগী শনাক্ত হয়েছে এবং মারা গেছেন ১ লাখ ৪৯ হাজার ২৫৬ জন।

গত বছরের ডিসেম্বরে চীন থেকে সংক্রমণ শুরু হওয়ার পর বিশ্বব্যাপী এ পর্যন্ত ২১৩টিরও বেশি দেশে ছড়িয়েছে প্রাণঘাতী করোনাভাইরাস। গত ১১ মার্চ করোনাভাইরাস সঙ্কটকে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here