২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন ৩৩ জন

0
132

বাংলা খবর ডেস্ক:
বাংলাদেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন ৩৩ জন। এনিয়ে মোট মারা গেলেন ৩,৪৭১ জন। এ পর্যন্ত মারা গেছেন পুরুষ ২ হাজার ৭৪৯ জন (৭৯.২০%) ও নারী ৭২২ জন (২০.৮০%)।

গত ২৪ ঘন্টায় মৃত্যুর হার ১.৩২ শতাংশ। মারা যাওয়া ব্যক্তিদের মধ্যে পুরুষ ২৮ জন ও নারী পাঁচজন। বয়স বিশ্লেষণে জানা যায়, ১১ থেকে ২০ বছরের মধ্যে একজন, ৩১-৪০ পাঁচজন, ৪১-৫০ দুইজন, ৫১-৬০ সাতজন, ৬১-৭০ ১৪ জন, ৭১-৮০ তিনজন এবং ৮১ থেকে ৯০ বছরের মধ্যে তিনজন।

আজ স্বাস্থ্য অধিদপ্তরের করোনাভাইরাস সংক্রান্ত নিয়মিত হেলথ বুলেটিনে এ তথ্য জানানো হয়। অনলাইনে বুলেটিন উপস্থাপন করেন স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা।

এছাড়া গত ২৪ ঘন্টায় আরও ২,৯৯৬ জন করোনাভাইরাসে সংক্রমিত রোগী শনাক্ত হয়েছে। এ নিয়ে দেশে মোট শনাক্তের সংখ্যা দাঁড়াল ২,৬৩,৫০৩ জন।

নাসিমা সুলতানা জানান, গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষা করা হয়েছে ১৪ হাজার ৮২০টি। শনাক্তের হার ২০.২২ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ১ হাজার ৫৩৫ জন এবং এ পর্যন্ত সুস্থ হয়েছেন ১ লাখ ৫১ হাজার ৯৭২ জন। সুস্থতার হার ৫৭.৬৭ শতাংশ।

৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত ব্যক্তি শনাক্ত হওয়ার কথা জানায় সরকার।

১৮ মার্চ কোভিড-১৯ এ আক্রান্ত হয়ে প্রথম ব্যক্তির মৃত্যু হয়।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালকের আহ্বান:

ওদিকে বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক টেড্রোস অ্যাধনম ঘেব্রেইয়েসাস বলেছেন, করোনাভাইরাস নিয়ন্ত্রণ শুধুমাত্র তখনি সম্ভব যদি বিভিন্ন দেশের সরকার জনগোষ্ঠীর ভেতর সংক্রমণ রোধে ব্যবস্থা নেয়।

তিনি বলছেন, টিকা ছাড়া এই ভাইরাস নিয়ন্ত্রণের মূল উপায় হলো : হাত ধোয়া, দূরত্ব বজায় রাখা, মাস্ক পরা। সেই সঙ্গে কঠোরভাবে পরীক্ষা করা, চিহ্নিত করা এবং আলাদা করে ফেলা।

তিনি বলছেন, পুনরায় নিরাপদে স্কুল খোলার আগে সরকারকে জনগোষ্ঠীর ভেতর রোগটির সংক্রমণ ভালোভাবে নিয়ন্ত্রণে আনার সব ব্যবস্থা অবশ্যই নিশ্চিত করতে হবে।

”করোনাভাইরাসের ক্ষেত্রে আমার পরিষ্কার বার্তা হচ্ছে, ভাইরাসটিকে দমন করুন, দমন করুন, দমন করুন, ” বলছেন ঘেব্রেইয়েসাস।
সূত্র : বিবিসি

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here