দেশে করোনায় একদিনে রেকর্ড ৫৩ জনের মৃত্যু

0
87

বাংলা খবর ডেস্ক,ঢাকা:
দেশে করোনায় একদিনে রেকর্ড ৫৩ জনের মৃত্যু হয়েছে। এরমধ্যে পুরুষ ৪৭ জন এবং নারী ৬ জন। এ নিয়ে করোনায় মোট মৃত্যু সংখ্যা দাঁড়িয়েছে ১ হাজার ২৬২ জনে। এছাড়া একদিনে রেকর্ড নতুন ৩ হাজার ৮৬২ জনের শরীরে করোনাভাইরাসের (কোভিড-১৯) সংক্রমণ শনাক্ত হয়েছে। মঙ্গলবার এ নিয়ে সর্বমোট ৯৪ হাজার ৪৮১ জন করোনাভাইরাসে আক্রান্ত শনাক্ত হল।

আজ মঙ্গলবার (১৬ জুন) দুপুরে স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত অনলাইন হেলথ বুলেটিনে অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক নাসিমা সুলতানা এসব তথ্য জানান।

নাসিমা সুলতানা মোট ৬১টি ল্যাবে নমুনা পরীক্ষার তথ্য তুলে ধরে জানান, করোনাভাইরাস শনাক্তে গত ২৪ ঘণ্টায় আরও ১৮ হাজার ৪০৩টি নমুনা সংগ্রহ করা হয়। পরীক্ষা করা হয় ১৭ হাজার ২১৪টি নমুনা। এ নিয়ে দেশে মোট নমুনা পরীক্ষা করা হলো পাঁচ লাখ ৩৩ হাজার ৭১৭টি। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন আরও দুই হাজার ২৩৭ জন। সব মিলিয়ে মোট সুস্থ রোগীর সংখ্যা এখন ৩৬ হাজার ২৬৪ জন।

বরাবরের মতো করোনাভাইরাস থেকে সুরক্ষিত থাকতে সবাইকে সাবান দিয়ে হাত ধোয়া, মুখে মাস্ক পরা এবং অন্যান্য স্বাস্থ্যবিধি মেনে চলার আহ্বান জানান ডা. নাসিমা। তিনি বলেন, নিজের এবং পরিবারের সদস্যদের সুরক্ষা নিজেদেরই হাতে।

করোনায় বিশ্বব্যাপী মৃতের সংখ্যা বেড়ে ৪ লাখ ৩৬ হাজার ৩২২:

প্রাণঘাতী করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত হয়ে এ পর্যন্ত বিশ্বে ৪ লাখ ৩৬ হাজার ৩২২ জন মারা গেছেন বলে জন্স হপকিন্স বিশ্ববিদ্যালয় থেকে দেয়া তথ্যে জানা গেছে।

এছাড়া, মঙ্গলবার সকাল পর্যন্ত বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা পৌঁছেছে ৮০ লাখ ১৫ হাজার ৫০২ জনে। পাশাপাশি কোভিড-১৯ থেকে সুস্থ হয়েছেন ৩৮ লাখেরও বেশি মানুষ।

জেএইচইউর তথ্য অনুসারে, করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত যুক্তরাষ্ট্রে মঙ্গলবার পর্যন্ত ২১ লাখ ১৩ হাজার ৩৭২ জন আক্রান্ত হয়েছেন এবং ১ লাখ ১৬ হাজার ১৩৫ জনের মৃত্যু হয়েছে। দেশটির শুধুমাত্র নিউইয়র্ক রাজ্যেই মারা গেছেন ৩০ হাজার ৮৫৬ জন।

আক্রান্তের সংখ্যা ৮ লাখ ৮৮ হাজার ২৭১ এবং ৫ লাখ ৩৬ হাজার ৪৮৪ নিয়ে তালিকার দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে রয়েছে যথাক্রমে ব্রাজিল ও রাশিয়া। আর চতুর্থ অবস্থানে ওঠে এসেছে দক্ষিণ এশিয়ার বড় দেশ ভারত। দেশটিতে কোভিড-১৯ আক্রান্ত হয়েছেন ৩ লাখ ৩২ হাজার ৪২৪ জন এবং মারা গেছেন ৯ হাজার ৫২৯ জন।

যুক্তরাষ্ট্র পর মৃতের তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে ব্রাজিল। করোনাভাইরাসে আক্রান্ত হয়ে দেশটিতে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪৩ হাজার ৯৫৯ জনে। এছাড়া, যুক্তরাজ্যে তৃতীয় সর্বোচ্চ ৪২ হাজার ৮২১ জন, ইতালিতে ৩৪ হাজার ৩৭১ জন, ফ্রান্সে ২৯ হাজার ৪৩৯ জন এবং স্পেনে ২৭ হাজার ১৩৬ জন মানুষ মারা গেছেন।

গত বছরের ডিসেম্বরে চীন থেকে সংক্রমণ শুরু হওয়ার পর বিশ্বব্যাপী এ পর্যন্ত ২১৩টিরও বেশি দেশে ছড়িয়েছে প্রাণঘাতী করোনাভাইরাস। গত ১১ মার্চ করোনাভাইরাস সংকটকে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here