সাউদাম্পটনে আজ মুখোমুখি হচ্ছে ইংল্যান্ড-অস্ট্রেলিয়া

0
95

বাংলা খবর ডেস্ক:
২০১৯ ওয়ানডে বিশ্বকাপের পর প্রথমবার সংক্ষিপ্ত ফরম্যাটে মুখোমুখি হচ্ছে ইংল্যান্ড-অস্ট্রেলিয়া। আজ সাউদাম্পটনে গড়াচ্ছে তিন ম্যাচ সিরিজের প্রথম টি-টোয়েন্টি। সিরিজে বিশেষভাবে নজর থাকবে দুই দলের অধিনায়কের ওপর। ইংলিশ অধিনায়ক এউইন মরগান রয়েছেন তুখোড় ফর্মে। অজি দলপতি অ্যারন ফিঞ্চ বরাবরই ভালো খেলেন ইংল্যান্ডের বিপক্ষে। সবশেষ ঘরের মাঠে নিউজিল্যান্ড সিরিজেও রান পেয়েছেন। মরগানদের বিপক্ষে প্রতিশোধের আবহ নিয়ে খেলতে নামবেন ফিঞ্চরা। গত বিশ্বকাপে ইংল্যান্ডের কাছে হেরেই সেমিফাইনাল থেকে বিদায় নিয়েছিল অস্ট্রেলিয়া।

যদিও ফিঞ্চ বলেছেন, ‘ওটা ছিল একটা কঠিন দিন। কিন্তু এটা ভিন্ন ফরম্যাট। আমরা কোনো ক্ষত বহন করছি না। টি-টোয়েন্টিতে আমরা সে নিশ্চয়তা দিতে পারি।’ টি-টোয়েন্টির পর ইংল্যান্ডের সঙ্গে তিন ম্যাচের ওয়ানডে সিরিজও রয়েছে তাদের।
৩৩ বছর বয়সী মরগান এখন পর্যন্ত ৯২ টি-টোয়েন্টিতে ৩০.৯৪ গড়ে করেছেন ২২২৮ রান। এই ফরম্যাটে বাঁহাতি মরগানের চেয়ে বেশি রান আছে শুধু বিরাট কোহলি, রোহিত শর্মা, মার্টিন গাপটিল ও শোয়েব মালিকের। পাকিস্তানের বিপক্ষে সিরিজের দ্বিতীয় ম্যাচে ৩৩ বলে ৬৬ রানের বিধ্বংসী ইনিংস খেলে দলকে জেতান মরগান। গত বছরের মার্চের পর মরগানের গড় ৫৩.৮৮ ও স্ট্রাইকরেট ১৮৩.৭১! মরগানের সমবয়সী ফিঞ্চের ৬১ ম্যাচে ৩৮.২৫ গড়ে সংগ্রহ ১৯৮৯ রান। টি-টোয়েন্টি ফিঞ্চের দুই সেঞ্চুরির একটি আবার ইংল্যান্ডের বিপক্ষে। ৭ বছর আগে ১৪ ছক্কায় ১৫৬ রান করেছিলেন এই ওপেনার। ইংলিশদের বিপক্ষে ৯ টি-টোয়েন্টিতে ফিঞ্চের ব্যাটিং গড় ৭০.৮৩! তবে ফিঞ্চ ও অস্ট্রেলিয়া সবশেষ আন্তর্জাতিক ম্যাচ খেলেছে গত মার্চে ঘরের মাঠে নিউজিল্যান্ডের বিপক্ষে। ইংল্যান্ড খেলার মধ্যে আছে। এরই মধ্যে ঘরের মাঠে ওয়েস্ট ও পাকিস্তানের বিপক্ষে সিরিজ খেলেছে তারা। টেস্টে ক্যারিবিয়ানদের ২-১ ও পাকিস্তানকে ১-০ ব্যবধানে হারায় ইংল্যান্ড। তবে পাকিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ শেষ করে ১-১ সমতায়।

মুখোমুখি পরিসংখ্যান
টি-টোয়েন্টিতে মুখোমুখি ১৬ ম্যাচে অস্ট্রেলিয়ার জয় ৯টি। ইংল্যান্ড জিতেছে ৬টি। তবে ইংল্যান্ডের মাটিতে ২০১৫ ও ২০১৮তে শেষ দুই টি- টোয়েন্টি সিরিজে ১-০ ব্যবধানে পরাজিত হয় অস্ট্রেলিয়া। যদিও সেগুলো ছিল এক ম্যাচের সিরিজ। এর আগে ২০১৩তে দুই ম্যাচের সিরিজ শেষ হয় ১-১ সমতায়। পরের বছর ঘরের মাঠে ইংল্যান্ডকে ৩-০ ব্যবধানে হোয়াইটওয়াশ করে অজিরা। থ্রি লায়ন্সদের বিপক্ষে এটিই ছিল তাদের সবশেষ দ্বিপাক্ষিক সিরিজ জয়।

টিম নিউজ
পাকিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে বিশ্রামে থাকা জফরা আর্চার, জস বাটলার, মার্ক উড, ক্রিস ওকস ও স্যাম কারেন ফিরছেন রঙিন পোশাকে। তবে ইংল্যান্ড যথারীতি মিস করবে জেসন রয় (ইনজুরি) ও বেন স্টোকসকে (ব্যক্তিগত কারণ)। পাকিস্তান সিরিজেও ছিলেন না এ দুজন। টেস্ট অধিনায়ক জো রুট ওয়ানডে সিরিজে ফিরলেও থাকবেন না টি-টোয়েন্টিতে। অধিনায়ক অ্যারন ফিঞ্চ, ডেভিড ওয়ার্নার ও স্টিভ স্মিথের সঙ্গে গ্লেন ম্যাক্সওয়েলের অন্তর্ভুক্তি অজিদের ব্যাটিং শক্তি বাড়াবে। গত নভেম্বরের পর প্রথমবার অস্ট্রেলিয়া স্কোয়াডে ফিরেছেন ব্যাটিং অলরাউন্ডার ম্যাক্সওয়েল। মানসিক অবসাদের জন্য ক্রিকেট থেকে সাময়িক বিরতি নেন তিনি। বোলিং লাইনআপের নেতৃত্ব দেবেন মিচেল স্টার্ক, জস হ্যাজলউড ও প্যাট কামিন্স।

সিরিজের বাকি ম্যাচ
৬ই সেপ্টেম্বর: দ্বিতীয় টি-টোয়েন্টি, সাউদাম্পটন
৮ই সেপ্টেম্বর: তৃতীয় টি-টোয়েন্টি, সাউদাম্পটন
১১ই সেপ্টেম্বর: প্রথম ওয়ানডে, ওল্ড ট্র্যাফোর্ড
১৩ই সেপ্টেম্বর: দ্বিতীয় ওয়ানডে, ওল্ড ট্র্যাফোর্ড
১৬ই সেপ্টেম্বর: তৃতীয় ওয়ানডে, ওল্ড ট্র্যাফোর্ড

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here