‘রবীন্দ্রনাথকে ভয় পায় না চীন, পাবজিকে কেন ভয় পাচ্ছে ভারত?’

0
88
প্রতীকী ছবি।

বাংলা খবর ডেস্ক:
অদ্ভুত উপমা টেনে ভারতের চীনা অ্যাপ বাতিলের সমালোচনা করলো চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়। চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, চীনে ভারতের যোগ ব্যায়াম ও কবি রবীন্দ্রনাথ ঠাকুর বেশ সম্মানিত ও জনপ্রিয়। রবীন্দ্রনাথ ঠাকুরকে যদি চীন ভয় না পায়, তাহলে পাবজির মতো গেমিং অ্যাপকে কেন ভয় পাচ্ছে ভারত।

চীন বলছে, মার্কিন যুক্তরাষ্ট্রের চীন নীতি অনুকরণ করার প্রয়োজন নেই ভারতের। ভারত যে কারণে চীনের ১১৮টি অ্যাপ বাতিল করেছে, সেই কারণ খুব একটা যুক্তিযুক্ত নয় বলেই মনে করে চীন।

এদিকে চীনের বাণিজ্য মন্ত্রণালয়ও চীনা অ্যাপ বাতিল ইস্যুতে ভারতের কড়া সমালোচনা করেছে। ভারত যেন নিজের ভুল শুধরে নেয়, এই দাবি করেছে চীন। চীনা বাণিজ্য মন্ত্রণালয়ের মুখপাত্র গাও ফেং এক প্রেস ব্রিফিংয়ে এই বক্তব্য তুলে ধরেন।

সম্প্রতি লাদাখ সীমান্তের আবারো ভারত এবং চীনা সেনাদের মধ্যে সংঘর্ষ হয়। এই জেরে দ্বিতীয়বারের পাবজিসহ শতাধিক চীনা অ্যাপ বন্ধের বাতিলের সিদ্ধান্তের কথা জানায় ভারতের কেন্দ্রীয় সরকার। এর আগেও এর আগে গালওয়ানে সংঘাতের পর ভারতে নিষিদ্ধ করে দেওয়া হয়েছিল চীনের ৪৭ টি অ্যাপ। যার মধ্যে ছিল হেলো, টিক টক, বুউটি প্লাসের মত একগুচ্ছ জনপ্রিয় চীনা অ্যাপ। পাবজি অ্যাপ ডাউনলোডের ক্ষেত্রে ভারত এক নম্বরে ছিল। প্রায় ১৭৫ মিলিয়ন মানুষ এটি ডাউনলোড করেছিলেন। মোট ব্যবহারকারীর ২৪ শতাংশই ছিলেন ভারতীয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here