রাজধানীতে বর্জ্য তৈরি হচ্ছে কিন্তু সঠিক ব্যবস্থাপনা হচ্ছে না – আতিক

0
76

বাংলা খবর, ঢাকা:
ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র মো. আতিকুল ইসলাম বলেছেন, রাজধানীতে প্রতিদিন বিপুল পরিমাণ বর্জ্য তৈরি হচ্ছে যার সঠিক ব্যবস্থাপনা হচ্ছে না।
এসডো “বিল্ডিং জিরো ওয়েস্ট কম্যুনিটিস ফর অ্যা পলিউশন ফ্রি এনভায়রনমেন্ট ইন বাংলাদেশ” প্রকল্প শুরুর উদ্দেশ্যে গত ১২ সেপ্টেম্বর সকাল ১১ টা থেকে দুপুর ১ টা পর্যন্ত অনলাইন প্ল্যাটফর্ম জুম এর মাধ্যমে আলোচনা সভায় মেয়র একথা বলেন। এতে সরকারী কর্মকর্তা এবং প্রকল্পের সংশ্লিষ্ট ব্যক্তিরা অংশ নেন।
আলোচনা সভার উদ্দেশ্যটি ছিল প্রকল্পটিকে আনুষ্ঠানিকভাবে চালু করা এবং প্রকল্পের উদ্দেশ্য এবং বাস্তবায়ন কৌশলগুলি প্রকল্পের সংশ্লিষ্ট ব্যক্তিদেরকে এবং গণমাধ্যমে জানানো। এছাড়া সভায় অংশগ্রহণকারীদের কাছ থেকে প্রকল্প সম্পর্কে তাদের মতামত গ্রহণ করা । প্রকল্পের অন্যতম কার্যক্রম হলো প্রকল্পের অধীন এলাকার জনগোষ্ঠী, স্থানীয় সরকার এবং আঞ্চলিক সংস্থাগুলির সাথে যোগাযোগ স্থাপন করা এবং বিশেষ কর্মশালার আয়োজন করা। এছাড়া গৃহস্থালী বর্জ্যকে সারে পরিণত করতে কম্পোস্টিং ইউনিট স্থাপন, প্রকল্পের অধীন এলাকাভিত্তিক কেন্দ্রীয় কম্পোস্টিং ইউনিট স্থাপন, শহরে ছাদবাগান ও গ্রামে জৈব চাষাবাদের প্লট স্থাপন করা এ প্রকল্পের অংশ।
এতে মেয়র আরো বলেন, প্রকল্পটি সফলভাবে বাস্তবায়ন করতে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন প্রয়াজনীয় সবরকম সহায়তা প্রদান করবে। তিনি বলেন,বিল্ডিং জিরো ওয়েস্ট কম্যুনিটিস ফর অ্যা পলিউশন ফ্রি এনভায়রনমেন্ট ইন বাংলাদেশ”- এসডোর একটি অনন্য প্রকল্প।
আলোচনায় আরো নেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের মহাপরিচালক ড. এ. কে. এম. রফিক আহমেদ, সাবেক সচিব ও এসডো’র চেয়ারম্যান সৈয়দ মার্গুব মোর্শেদ, গায়া এশিয়া প্যাসিফিক এর ভারতের সমন্বয়কারী, শিবু নায়ার, এসডো’র মহাসচিব ড. শাহরিয়ার হোসেন; নির্বাহী পরিচালক সিদ্দীকা সুলতানা সহ এসডো’র অন্যান্য সদস্য এবং গণমাধ্যমকর্মীরা।
শিবু নায়ার এর মতে, “জিরো ওয়েস্ট একটি খুব আকর্ষণীয় প্রকল্প এবং প্রকল্পটি বাস্তবায়নের জন্য আমি যে কোনও ধরণের সমর্থন নিয়ে সর্বদা এসডো এর পাশে থাকব। এসডো টিমের পক্ষ থেকে আমি বাংলাদেশ সরকারকে এই প্রকল্পটি সমর্থন করার জন্য অনুরোধ জানাতে চাই কারণ আমি বিশ্বাস করি যে এসডো টিম সফলভাবে সারা দেশে প্রকল্পটি বাস্তবায় করবে।
ড. এ.কে.এম. রফিক আহমেদ বলেন, আমরা সকলেই বর্জ্যমুক্ত পরিবেশ চাই। কিন্তু নিজের শহর পরিচ্ছন্ন রাখতে খুব কম লোকই এগিয়ে আসে। আমি মনে করি একটি পরিষ্কার এবং স্বাস্থ্যকর পরিবেশ গড়তে আমাদের সকলের স্বতন্ত্রভাবে কাজ করা উচিত।
সৈয়দ মার্গুব মোর্শেদ জানান, “এই প্রকল্পের মূল কার্যক্রমের মধ্যে রয়েছে সাম্প্রতিক বর্জ্য ব্যবস্থাপনা পরিস্থিতি পর্যবেক্ষণ, নির্দিষ্ট সময়সীমা’র মধ্যে বর্জ্য ব্যবস্থাপনার উপর মডেল দাঁড় করানো এবং প্রকল্পের কার্যক্রম কার্যকরী কি না তা পরীক্ষা করা। এসডো টীম প্রকল্পের সর্বোত্তম ফলাফল নিয়ে আসতে সমস্ত বাধা-বিপত্তি কাটিয়ে উঠতে প্রতিশ্রুতিবদ্ধ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here