করোনায় আক্রান্ত ডোনাল্ড ট্রাম্প হাসপাতালে

0
639

বাংলা খবর ডেস্ক:
করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার পর মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে হাসপাতালে নেওয়া করা হয়েছে। করোনা শনাক্তের ২৪ ঘণ্টা পার হওয়ার আগেই ট্রাম্পকে ওয়াল্টার রিড সামরিক হাসপাতালে নেওয়া হয়। ওয়াশিংটনে ওয়াইট হাউস কর্মকর্তারা বলছেন, অতিরিক্ত সতর্কতার অংশ হিসেবেই প্রেসিডেন্ট ট্রাম্পকে হাসপাতালে নেওয়া হয়েছে।

এর আগে স্থানীয় সময় বিকেলে হাসপাতালের উদ্দেশে হোয়াইট হাউস ত্যাগ করেন তিনি।

হোয়াইট হাউস ত্যাগ করার আগে স্যুট ও মাস্ক পরে প্রেসিডেন্টকে বহনকারী বিশেষ হেলিকপ্টার মেরিন ওয়ান-এ উঠতে দেখা যায় ডোনাল্ড ট্রাম্পকে। এ সময় তিনি সাংবাদিকদের উদ্দেশে হাত নাড়লেও কারো সঙ্গে কথা বলেননি।

বৃহস্পতিবার করোনাভাইরাসের কিছু ‘হাল্কা উপসর্গ’ দেখা দেয়, কিন্তু বুধবার রাতে ৭৪ বছর বয়সের ডোনাল্ড ট্রাম্প জানান, তিনি এবং তাঁর স্ত্রী মেলানিয়া কোয়ারেন্টিনে গেছেন।

ওয়াইট হাউস কর্মকর্তারা বলছেন, প্রেসিডেন্টকে সতর্কতা হিসেবে ওষুধ দেওয়ার পর তিনি ক্লান্ত কিন্তু ভালো মেজাজে ছিলেন।

ওয়াইট হাউস এক বিবৃতিতে জানায়, প্রেসিডেন্ট ট্রাম্প ভালো আছেন, কিছু হাল্কা উপসর্গ দেখা যাচ্ছে এবং তিনি সারা দিন কাজ করেছেন।

মার্কিন গণমাধ্যম সিবিএস নিউজ জানায়, ডোনাল্ড ট্রাম্পের উপসর্গের মধ্যে রয়েছে হাল্কা জ্বর।

এক বিবৃতিতে বলা হয়, অতিরিক্ত সতর্কতার জন্য এবং তাঁর ডাক্তারের পরামর্শ অনুযায়ী, প্রেসিডেন্ট আগামী কয়েক দিন ওয়াল্টার রিডের প্রেসিডেন্সিয়াল অফিস থেকে কাজ করবেন।

মার্কিন সংবিধান অনুযায়ী, প্রেসিডেন্ট অসুস্থতার কারণে কাজ না করতে পারলে তিনি তাঁর দায়িত্ব ভাইস প্রেসিডেন্টের কাছে ন্যস্ত করতে পারেন। অর্থাৎ, ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স সাময়িকভাবে অস্থায়ী রাষ্ট্রপতি হবেন।

করোনা শনাক্তের আগে যাদের সংস্পর্শে গেছেন ট্রাম্প:

চলতি বছরের ৩ নভেম্বরের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনকে সামনে রেখে ব্যাপক ব্যস্ত সময় পার করছেন ডোনাল্ড ট্রাম্প। এরই মধ্যে স্ত্রীসহ করোনাভাইরাসে আক্রান্ত হলেন তিনি। জ্যেষ্ঠ উপদেষ্টা হপ হাইকস আক্রান্ত হিসেবে শনাক্ত হওয়ার পর তাদের এ ফল আসলো।

কিন্তু এরই মধ্যে গুরুত্বপূর্ণ পদে থাকা বহু মানুষের সংস্পর্শে গেছেন ট্রাম্প। বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, আক্রান্ত ব্যক্তির উপসর্গ প্রকাশ পেতে ১৪ দিন পর্যন্ত সময় লেগে যেতে পারে। এজন্য কোয়ারেন্টিনের সময় ১৪ দিন করা হয়েছে। তবে গড়ে অন্তত পাঁচদিন সময় লাগছে উপসর্গ প্রকাশ পাওয়ার।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, গত এক সপ্তাহের হিসেব করলেও অনেক গুরুত্বপূর্ণ ব্যক্তিবর্গের সঙ্গে দেখা গেছে ট্রাম্পকে।

গত ২৬ সেপ্টেম্বর তিনি সুপ্রিম কোর্টের বিচারক হিসেবে অ্যামি কোনি ব্যারেটের নাম ঘোষণা করেন। ওই সময় দুই শতাধিক লোক সেখানে উপস্থিত ছিল।

ওইদিনই পেনসিলভানিয়ায় হ্যারিসবার্গ ইন্টারন্যাশনাল এয়ারপোর্টে একটি র্যালিতে অংশ নেন ট্রাম্প। এদিকে গতকাল বিকেলে জানা যায়, ব্যারেট করোনা পজিটিভ। বেশ কয়েকজন সিনেটরের সংস্পর্শে সম্প্রতি গেছেন তিনি।

এদিকে পেনসিলভানিয়ার ওই র্যালিতে অংশ নেওয়া সিনেটর মাইক লি, থম টিলিস করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। আর সামনের সারিতে থাকা ম্যালানিয়া ট্রাম্প তো আক্রান্তের তালিকায় আছেনই।

২৭ সেপ্টেম্বর ভার্জিনিয়ায় গলফ খেলেছেন ট্রাম্প। পরে সেনাবাহিনীর সদস্যদের সঙ্গে একটি অনুষ্ঠানে যোগ দেন তিনি।

২৮ সেপ্টম্বর হোয়াইট হাউসের রোজ গার্ডেনে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন ট্রাম্প। ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স, স্বাস্থ্যমন্ত্রী অ্যালেক্স আজার, শিক্ষামন্ত্রী বেটসি ডেভস এবং অন্য গুরুত্বপূর্ণ পদে থাকা লোকজন ওইদিন ট্রাম্পের সঙ্গে ছিলেন।

২৯ সেপ্টেম্বর হলো বিতর্কের দিন। জো বাইডেনের সঙ্গে বিতর্কে অংশ নেন ট্রাম্প। পরে ৩০ সেপ্টেম্বর ও ১ অক্টোবর নির্বাচনী প্রচারণা চালানোর কাজে ব্যাপক ব্যস্ত ছিলেন ট্রাম্প। এ সময় বহু মানুষের সংস্পর্শে এসেছেন তিনি।

ট্রাম্পের করোনায় নির্বাচনও সংকটে:

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের পরিভাষা হয়ে ওঠা ‘অক্টোবর সারপ্রাইজ’ যেন এ বছর অতীতের সব রেকর্ড ভেঙে দিল। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের করোনা পজিটিভের খবরে গোটা নির্বাচনী প্রক্রিয়া অনিশ্চয়তার মুখে পড়েছে। আগামী ৩ নভেম্বর অনুষ্ঠেয় এ নির্বাচনের আগে মার্কিন প্রেসিডেন্টের কডিভ-১৯-এ আক্রান্ত হওয়ার পটভূমিতে সাংবিধানিক ও আইনগত—উভয় দিক থেকেই উঠছে অনিবার্য কিছু প্রশ্ন। প্রশ্ন আছে নির্বাচনী প্রচার-প্রচারণা নিয়েও।

এর বাইরে তৃতীয় আরেক দিক থেকেও ওঠা প্রশ্ন উপেক্ষা করার সুযোগ নেই। যে ট্রাম্প বরাবরই করোনা মহামারিকে তাচ্ছিল্য করে স্বাস্থ্যবিধির তোয়াক্কা না করে জনসমক্ষে গেছেন, তাঁর করোনা পজিটিভের খবর ভোটাররা কিভাবে দেখছেন? সাম্প্রতিক বিভিন্ন শোভাযাত্রায় যে হাজার হাজার ট্রাম্প সমর্থক মাস্ক পরেনি, করোনা সংক্রমণের ঝুঁকি অস্বীকার করেছে, তারা কি এখন ট্রাম্পের মধ্যে নেতৃত্বের ব্যর্থতা দেখতে পাচ্ছে?

গত বৃহস্পতিবার রাতে (বাংলাদেশ সময় শুক্রবার সকালে) টুইটারে ট্রাম্প নিজেই জানান, তিনি ও তাঁর স্ত্রী মেলানিয়া ট্রাম্প দুজনই করোনায় আক্রান্ত। নিজের ঘনিষ্ঠ উপদেষ্টা হোপ হিক্সের সংক্রমণ শনাক্তের পর করোনাভাইরাস পরীক্ষা করাতে দিয়েছিলেন ট্রাম্প, সঙ্গে দেওয়া হয় ফার্স্ট লেডি মেলানিয়ার নমুনাও।

প্রেসিডেন্ট কনোরায় আক্রান্ত হওয়ার জেরে প্রথম গুরুত্বপূর্ণ যে বিষয়টি সামনে আসে তা হলো, মার্কিনরা চাইবে যেকোনো পরিস্থিতিতে দেশ পরিচালনায় যেন কোনো ছেদ না পড়ে, সব কিছু যেন ঠিকঠাক চলে।

করোনাভাইরাসে আক্রান্ত হওয়া ব্যক্তিদের মধ্যে বয়স্কদের ঝুঁকি সবচেয়ে বেশি। ৭৪ বছর বয়সী ট্রাম্প স্বাভাবিকভাবেই এই কাতারে পড়েন। তিনি দেশ পরিচালনায় অক্ষম হয়ে পড়লে কী হবে? এমনকি তাঁর মৃত্যু হওয়াও অস্বাভাবিক নয়।

হোয়াইট হাউসের সাবেক জ্যেষ্ঠ উপদেষ্টা ডেভিড অ্যাক্সোরড সম্প্রতি এক সাক্ষাৎকারে বলেন, সব কিছুর জন্যই সেখানে বিধিমালা বা প্রটোকল আছে। তাঁর ভাষ্য, ‘যদি সন্ত্রাসী বা পরমাণু বোমার হামলা হয়, তাহলে কী করতে হবে হোয়াইট হাউসে নিয়মিত তার অনুশীলন হয়। তবে সত্যি কথা বলতে, বর্তমান করোনার মতো যে পরিস্থিতি হোয়াইট হাউসকে মোকাবেলা করতে হচ্ছে, তা অপ্রত্যাশিত।’

সিএনএন বলছে, কয়েক দশকের মধ্যে মার্কিন কোনো প্রেসিডেন্টের এমন গুরুতর রোগে আক্রান্ত হওয়ার ঘটনা এটাই প্রথম। আর প্রেসিডেন্ট নির্বাচনের মাত্র এক মাস আগে ট্রাম্পের এই অসুস্থতা নতুন সংকটের ঝুঁকি তৈরি করেছে।

এর আগে গত মার্চে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছিলেন। সে সময় তিনি সরকার পরিচালনার কিছু দায়িত্ব দিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ডমিনিক রাবের হাতে। অবশ্য ট্রাম্পের বেলায় এখনো তেমন কোনো ঘোষণা আসেনি।

বৈশ্বিক রাজনৈতিক ঝুঁকি গবেষণা ও পরামর্শদাতা প্রতিষ্ঠান ইউরেশিয়া গ্রুপের প্রধান ইয়ান ব্রেমার মনে করেন, যদি অসুস্থতার কারণে ট্রাম্প সরকার পরিচালনায় ?অক্ষম হয়ে পড়েন, সে ক্ষেত্রে দেশটির সংবিধানের ২৫তম সংশোধনী অনুযায়ী তিনি ?অস্থায়ীভাবে ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সের কাছে দায়িত্ব হস্তান্তর করতে পারবেন। ব্রেমার বলেন, ‘কাজে ফেরার মতো সুস্থ হওয়ার সঙ্গে সঙ্গে তিনি (ট্রাম্প) পুনরায় দায়িত্ব নিজের হাতে ফিরিয়েও নিতে পারবেন।’

চিকিৎসার প্রয়োজনে সাবেক প্রেসিডেন্ট জর্জ ডাব্লিউ বুশ পর পর দুইবার এভাবে দায়িত্ব হস্তান্তর করেছিলেন। এ ছাড়া অস্ত্রোপচারের কারণে সাবেক প্রেসিডেন্ট রোনাল্ড রিগ্যানও তাঁর মেয়াদে একবার ভাইস প্রেসিডেন্টের হাতে অস্থায়ীভাবে দায়িত্ব হস্তান্তর করেছিলেন।

বিশেষজ্ঞরা বলছেন, ট্রাম্পের ক্ষেত্রে জরুরি প্রয়োজনে যদি তেমন পরিস্থিতির উদ্ভব হয়, সংবিধানের ২৫তম সংশোধনী অনুযায়ী ভাইস প্রেসিডেন্ট ও মন্ত্রিসভা দায়িত্ব হস্তান্তরের উদ্যোগ নিতে পারবে। এমনকি যদি প্রেসিডেন্ট ও ভাইস প্রেসিডেন্ট দুজনেও যদি কোনো কারণে একসঙ্গে দেশ পরিচালনায় অক্ষম হয়ে পড়েন বা মারা যান, সে ক্ষেত্রেও কী করতে হবে সংবিধানে তা-ও বলা আছে।

জর্জ মাসন বিশ্ববিদ্যালয়ের আইনের অধ্যাপক ইলিয়া সমিন বলেন, ‘এ পরিস্থিতিতে কার হাতে ক্ষমতা যাবে, সেটি সংবিধানে স্পষ্ট করে বলা আছে।’ এ রকম হলে প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি ক্ষমতা গ্রহণ করবেন বলে জানান তিনি।

তবে তেমন পরিস্থিতির উদ্ভব হলে এবং বিরোধী ডেমোক্রেটিক পার্টির ন্যান্সি পেলোসিকে যদি ক্ষমতা গ্রহণ করতে হয়, আইনগতভাবে তা যতই সিদ্ধ হোক, ‘বিশৃঙ্খলা’ দেখা দিতে পারে বলে আশঙ্কা বিশেষজ্ঞদের।

এ তো গেল ট্রাম্পের ক্ষমতা হস্তান্তরের আইনি ও সাংবিধানিক দিক। এর বাইরে চলমান নির্বাচনী প্রচার-প্রচারণা নিয়েও আছে গুরুতর কিছু প্রশ্ন। কোনো কারণে প্রার্থী বদলের প্রয়োজন পড়লে ট্রাম্পের রিপাবলিকান পার্টিই বা কী করবে?

যতই বলা হোক ট্রাম্প ‘ঠিক আছেন’, আগামী চার বছর হোয়াইট হাউসের নেতৃত্ব দেওয়ার পক্ষে তা কতটা নিশ্চয়তা দেয়, সে প্রশ্ন যেমন উপেক্ষা করা যায় না, তেমনি তিনি কি কোয়ারেন্টিনে থাকা অবস্থায় টুইটের মাধ্যমে নির্বাচনী প্রচার চালিয়ে যাবেন, আছে সে প্রশ্নও। এর চেয়েও বড় কথা প্রচারণা চালিয়ে যাওয়ার মতো ততটা সুস্থও কি তিনি থাকবেন? যদি তিনি প্রচারণায় না থাকেন, ডেমোক্রেটিক পার্টির প্রার্থী জো বাইডেন কি বিষয়টিকে সম্মান দেখিয়ে প্রচারণা থেকে নিজেকে গুটিয়ে নেবেন? দুই প্রেসিডেন্ট প্রার্থীর মধ্যকার বাকি দুটি বিতর্কেরই বা কী হবে?

আর রিপাবলিকান পার্টিকে যদি তাদের প্রার্থী পরিবর্তন করতে হয়, সেটি কিভাবে হবে? এখন পর্যন্ত এমন নজির না থাকলেও প্রার্থী পরিবর্তনের ক্ষেত্রে সুনির্দিষ্ট নিয়ম আছে। রিপাবলিকান ন্যাশনাল কমিটির (আরএনসি) নিয়ম অনুযায়ী, জাতীয় কনভেনশনের মাধ্যমে যেভাবে প্রেসিডেন্ট প্রার্থী মনোনীত করা হয়, প্রার্থীর মৃত্যু হলেও নতুন কাউকে মনোনীত করতে একই প্রক্রিয়া অনুসরণ করা হবে। বিরোধী ডেমোক্রেটিক ন্যাশনাল কমিটিও (ডিএনসি) একই ধরনের প্রক্রিয়া অনুসরণ করে।

ট্রাম্পের করোনায় আক্রান্তের খবরে এরই মধ্যে বিশ্বের বহু দেশের সরকার ও রাষ্ট্রপ্রধান তাঁর আরোগ্য কামনা করেছেন। তাঁর প্রতিদ্বন্দ্বী বাইডেনও দ্রুত সুস্থতা কামনা করেছেন। সূত্র : সিএনএন, বিবিসি, স্কাই, এসসিএমপি, রয়টার্স।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here