‘ম্যাচ ফিক্সিং’ ইস্যুতে তোলপাড় ফরাসি ওপেনে

0
108

বাংলা খবর ডেস্ক:
উন্মুক্ত যুগে ফরাসি ওপেনের নারী এককে কোয়ালিফায়ার পর্ব থেকে এসে সেমিফাইনালে ওঠার নজির ছিল না। মঙ্গলবার ফিলিপ শাতিয়ে কোর্টে যে নজির গড়লেন আর্জেন্টাইন তারকা নাদিয়া পোদোরস্কা। তৃতীয় বাছাই ইউক্রেনের এলিনা সোয়াইতোলিনাকে সরাসরি ৬-২, ৬-৪ গেমে উড়িয়ে শেষ চারে ওঠেন র‌্যাঙ্কিংয়ে ১৩১ নম্বরে থাকা নাদিয়া।
আলেক্সান্দা স্টিভেনসনের পর (১৯৯৯ উইম্বলডন) গত ২১ বছরে নাদিয়াই প্রথম নারী টেনিস তারকা, যিনি কিনা যোগ্যতা অর্জন পর্ব থেকে উঠলেন কোনো গ্ল্যান্ড স্লামের সেমিফাইনালে।

জয়ের পর ২৩ বছর বয়সী নাদিয়া বলেন, ‘ম্যাচের পর কথা বলা আমার জন্য কঠিন। কিন্তু সমর্থন দেয়ার জন্য সবাইকে ধন্যবাদ জানাতে চাই। আমি খুবই খুশি। কোয়ারেন্টিনে কোচের সঙ্গে আমি অনেক কাজ করেছি। আমার মনে হয় এ কারণেই আজ আমি এখানে।’
ফাইনালে ওঠার লড়াইয়ে নাদিয়া মুখোমুখি হবেন ইগা শিয়নটেকের।

১৯ বছর বয়সী পোলিশ তারকা শিয়নটেকও ক্যারিয়ারে প্রথমবার কোনো গ্র্যান্ড স্লামের শেষ চারে উঠেছেন। শেষ ষোলোতে শিয়নটেক হারিয়েছিলেন শীর্ষ বাছাই সিমোনা হালেপকে। কোয়ার্টার ফাইনালে তিনি সরাসরি সেটে উড়িয়ে দেন মার্টিনা ত্রেভিসানকে।
তবে নাদিয়ার ইতিহাস গড়ার দিনে নারী দ্বৈতের একটি ম্যাচ পাতানোর অভিযোগ উঠছে। ইতিমধ্যেই তদন্ত শুরু হয়েছে এ নিয়ে। গত ৩ শে সেপ্টেম্বর প্রথম রাউন্ডের ওই ম্যাচে মুখোমুখি হয়েছিলেন রোমানিয়ার আন্দ্রিয়া মিতু-পাত্রিচা মারিয়া চিগ ও রাশিয়ার ইয়ানা সিজিকোভা-যুক্তরাষ্ট্রের ম্যাডিসন ব্র্যাঙ্গল। সন্দেহ রয়েছে দ্বিতীয় সেটের পঞ্চম গেম নিয়ে। যে গেম ৪০-০ ব্যবধানে জেতেন রোমানিয়ার জুটি। সিজিকোভা দুটি ডাবল ফল্টও করেন সার্ভিস করতে গিয়ে। ম্যাচটি শেষ পর্যন্ত সরাসরি সেটে জেতে রোমানিয়ান জুটি। ফরাসি সংবাদমাধ্যম জানায়, এই ম্যাচে রোমানিয়ার জুটির জেতার উপরে অনেক টাকা বাজি ধরা হয়েছিল। প্যারিসের একটি সংস্থার মাধ্যমে বিভিন্ন দেশে অর্থ তোলা হয় এই উদ্দেশ্যে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here