নিউইয়র্কে করোনায় ঝুঁকিপূর্ণ আরও ৩৩টি স্কুল বন্ধ ঘোষণা

0
116
ছবি: সংগৃহীত

বাংলা খবর ডেস্ক:
নিউইয়র্কে করোনাভাইরাসের সংক্রমণ আবার বাড়ছে। এ কারণে নগরের চিহ্নিত করোনায় ঝুঁকিপূর্ণ এলাকার আরও ৩৩টি স্কুল ৮ অক্টোবর সকাল থেকে বন্ধ ঘোষণা করা হয়েছে। নগরের শিক্ষা বিভাগ ৭ অক্টোবর রাতে এই ঘোষণা দিয়েছে।

নিউইয়র্ক ডেইলি নিউজের প্রতিবেদনে বলা হয়েছে, এর আগে চলতি সপ্তাহের শুরুর দিকে নগরের স্বাস্থ্য বিভাগ থেকে চিহ্নিত করা করোনায় ঝুঁকিপূর্ণ এলাকার ৯০টিরও বেশি স্কুল বন্ধ ঘোষণা করা হয়। করোনার সংক্রমণ বেড়ে যাওয়ায় এ নিয়ে এখন পর্যন্ত নগরীর ১২৪টি স্কুল বন্ধ ঘোষণা করা হলো।

ফ্ল্যাটবাশের একটি পাবলিক স্কুলের শিক্ষক মেগান জোন্যাস বলেন, ‘এটা ঠিক হলো না। স্কুল বন্ধের জন্য আগে থেকে আমাদের কোনো নোটিশ দেওয়া হয়নি। এ কারণে স্কুল বন্ধের বিষয়ে আমাদের কোনো প্রস্তুতিও নেই।’

প্রতিবেদনে বলা হয়, ৪ অক্টোবর নগরের সিটি হলে মেয়র বিল ডি ব্লাজিও বলেন, নিউইয়র্কের ব্রুকলিন ও কুইন্সে আবার করোনার সংক্রমণ বাড়ছে। করোনা প্রতিরোধে দীর্ঘ দিন এসব প্রতিষ্ঠান বন্ধ থাকার পর আবার খোলা শুরু হয়েছে। কিন্তু বর্তমান পরিস্থিতিতে নগরের চিহ্নিত নয়টি এলাকার স্কুল, রেস্তোরাঁ ও জরুরি নয় এমন ব্যবসাপ্রতিষ্ঠান আবার বন্ধ করে দিতে হবে। বিষয়টি বর্তমানে রাজ্য সরকারের অনুমোদনের অপেক্ষায় রয়েছে।

বিল ডি ব্লাজিও বলেন, স্কুল, রেস্তোরাঁ ও জরুরি নয় এমন ব্যবসাপ্রতিষ্ঠান আবার বন্ধ করে দিতে আপাতত নগরের নয়টি এলাকা চিহ্নিত করা হয়েছে। এগুলোর মধ্যে রয়েছে—ব্রুকলিনের বেনসনহার্স্ট, বরো পার্ক, গ্রেভসেন্ড, মিডউড ও শেপসহেড বে এবং কুইন্সের ফার রকঅ্যাওয়ে ও কিউ গার্ডেনস। এসব এলাকায় প্রায় পাঁচ লাখ মানুষের বসবাস।

এ নিয়ে গভর্নর অ্যান্ড্রু কুমো ও মেয়র বিল ডি ব্লাজিওর মধ্যে দ্বন্দ্ব শুরু হলে ব্লাজিওর এই প্রস্তাব নাকচ করে দিয়ে রাজ্য গভর্নর অ্যান্ড্রু কুমো ৫ অক্টোবর বলেছেন, নগরীর নয়টি জিপ কোড এলাকায় আবার লকডাউন নয়। এর বদলে ওই সব এলাকার স্কুলগুলো কেবল বন্ধ থাকবে। এই বক্তব্যের পরিপ্রেক্ষিতে পরদিন ৬ অক্টোবর সকাল থেকে প্রায় ৩০০টি সরকারি ও বেসরকারি স্কুল তাদের কার্যক্রম বন্ধ করে দেয়।

এরপরে ৬ অক্টোবর বিকেলে গভর্নর অ্যান্ড্রু কুমো আবার নতুন ঘোষণা দেন। সেখানে তিনি বলেন, সব স্কুল বন্ধ করার কোনো প্রয়োজন নেই। রাজ্যের করোনা সংক্রমণের ম্যাপ দেখে স্কুল বন্ধ করা হবে।

প্রতিবেদনে বলা হয়, রাজ্য প্রশাসন করোনার সংক্রমণের হার দেখে নগরীর ম্যাপ লাল, কমলা ও হলুদ জোনে ভাগ করেছে।

রাজ্য প্রশাসন বলেছে, লাল বা কমলা জোনে থাকা প্রতিটি স্কুল ৯ অক্টোবর থেকে অবশ্যই বন্ধ ঘোষণা করতে হবে। তবে নগর কর্তৃপক্ষ বলছে, এই নিয়ম ৮ অক্টোবর থেকেই কার্যকর করতে হবে।

নগরীর শিক্ষা বিভাগের কর্মকর্তারা বলছেন, নগরীর লাল বা কমলা জোনে না থেকেও চলতি সপ্তাহের শুরুর দিকে ১৬টি স্কুল বন্ধ ঘোষণা করা হয়েছে। সেগুলো বন্ধই থাকবে।

প্রতিবেদনে আরও বলা হয়, নগরীর হলুদ জোনে তিন শতাধিক স্কুল রয়েছে। সেগুলো বন্ধ ঘোষণা করার এই মুহূর্তে কোনো প্রয়োজন নেই। তবে সেসব স্কুল ৯ অক্টোবর সকাল থেকে প্রতি সপ্তাহে শিক্ষার্থী ও কর্মকর্তাদের করোনার পরীক্ষা করাতে হবে।

এদিকে ব্রুকলিনের পিএস ১৩৯ ফ্ল্যাটবাশের করোনার নয়টি হটস্পট জোনের বাইরে। কিন্তু এরপরও স্কুলটিকে কমলা জোনে রাখা হয়েছে। মেগান জোন্যাস বলেন, ‘স্কুল বন্ধের আগে অভিভাবক ও শিক্ষার্থীদের প্রস্তুতি নেওয়ার জন্য একটু সময় দেওয়া উচিত ছিল।’

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here