ভাপা নকশি পুলি পিঠা রেসিপি

0
159

বাংলা খবর ডেস্ক:
প্রিয়জনদের জন্য ঘরেই তৈরি করতে পারেন নানান স্বাদের পিঠা। আমাদের দেশীয় জনপ্রিয় একটি পিঠা হচ্ছে ভাপা নকশি পুলি পিঠা। আসুন জেনে নিই কীভাবে তৈরি করবেন ভাপা নকশি পুলি পিঠা-

যা যা লাগবে :

পুরের জন্য-দুধ ১ লিটার, সুজি ২ টেবিল চামচ, নারিকেল কোরা ১ কাপ, চিনি ১/৪ কাপ, খেজুর গুড় ১/৪ কাপ, লবণ স্বাদমতো, এলাচ গুঁড়া ১ চিমটি। খ। ডো এর জন্য- চালের গুঁড়া ১ কাপ, পানি ১ কাপের সামান্য বেশি, লবণ স্বাদমতো।

যেভাবে করবেন:

পুর তৈরি দুধ জ্বাল দিয়ে ১/২ লিটারের মতো করে নিন। এতে সুজি ও নারিকেল দিয়ে দ্রুত নাড়তে থাকুন। সুজি সিদ্ধ হয়ে গেলে চিনি দিন। হালুয়ার মতো হয়ে এলে খেজুর গুড় দিন। গুড় গলে মিশে গেলে আরেকটু টানিয়ে এলাচ গুঁড়া মিশিয়ে নামিয়ে ঠাণ্ডা করে নিন।

পিঠা তৈরি-ডোয়ের পানি ফোটান। চালের গুঁড়া দিয়ে অল্প আঁচে ৫ মিনিট ঢেকে রাখুন। পাত্র আলগা করে পানির সঙ্গে চালের গুঁড়া মিশিয়ে আরও ৫ মিনিট ঢেকে রাখুন। এবার ভালো মতো মথে নিন। ছোট ভাগে ভাগ করে একটু মোটা করে ছোট ছোট রুটি বানান। এক একটি রুটির মধ্যে ১ চামচ পুর ভরে পুলি তৈরি করুন।

সাসলিক কাঠিতে তেল মাখিয়ে প্রতিটা পিঠার গায়ে ইচ্ছামতো জ্যামিতিক নকশা আঁকুন। সব পিঠা পানি ফুটিয়ে ৮-১০ মিনিট ভাপিয়ে নিন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here