আইপিএলে জুয়াকাণ্ডে ভারতীয় ক্রিকেটার গ্রেফতার

0
106

বাংলা খবর ডেস্ক:
আইপিএল ম্যাচ নিয়ে বাজি ধরার অভিযোগে গ্রেফতার হয়েছেন ভারতের সাবেক ক্রিকেটার ও আলোচিত ‘ম্যাচ ফিক্সার’ রবিন মরিস।

সোমবার আইপিসি জুয়া আইনের বিধান অনুসারে মরিসকে মুম্বাইয়ের নিজ ফ্ল্যাট থেকে গ্রেফতার করে ভেরসোভা পুলিশ।

এ সময় পুলিশ তার ফ্ল্যাট থেকে বেশ কয়েকটি মোবাইল ফোন ও ল্যাপটপ জব্দ করেছে।

ভারতের গণমাধ্যম টাইম অব ইন্ডিয়াকে ভেরসোভা পুলিশের এক কর্মকর্তা জানিয়েছেন, আইপিএল ম্যাচ নিয়ে জুয়ায় অংশ নিয়েছেন মরিস।

ক্রিকেটে জুয়াকাণ্ডে মুম্বাইয়ের এই সাবেক ক্রিকেটারের নাম এই প্রথম আসেনি। গত বছর ফিক্সিংকাণ্ডে মরিসের নামজুড়ে রিপোর্ট প্রকাশ করে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা।

আলজাজিরার প্রকাশিত এক ভিডিওচিত্রে দেখা গেছে, পাকিস্তানের সাবেক ব্যাটসম্যান হাসান রাজার সঙ্গে বসে অন্য এক অপরিচিতের সঙ্গে কথা বলছেন রবিন মরিস। অজ্ঞাত লোকটি বলছেন- ‘উইকেট কেমন হবে সেটি আমরা ঠিক করতে পারি। আমরা যেমন চাইব উইকেট তেমন হবে। আর মরিস তার সঙ্গে সেই বিষয়ে আলাপ করছেন।’

ম্যাচ ফিক্সিংয়ের সেই ভিডিওটি এক সাংবাদিকের সিং অপারেশনে বেরিয়ে আসে। সেই ভিডিও প্রকাশ্যে এলে ক্রিকেট দুনিয়ায় তোলপাড় শুরু হয়। নড়েচড়ে বসে ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি।

কে এই রবিন মরিস?

জানা গেছে, মুম্বাই ক্রিকেটের পরিচিত নাম রবিন মরিস। সারদাশ্রম হাইস্কুলের হয়ে ক্যারিয়ার শুরু করেন। শচীন টেন্ডুলকারের ছেলেবেলার কোচ রমাকান্ত আচরেকরের তত্ত্বাবধানে যাত্রা শুরু হয় মরিসের। ৪৪টি প্রথম শ্রেণির ম্যাচ খেলে ১৩৫৮ রান করেছেন তিনি। উইকেট পেয়েছেন ৭৬টি। ৫১টি লিস্ট ‘এ’ ম্যাচ খেলেছেন মরিস।

মরিসকে শেষবার প্রথম শ্রেণির ক্রিকেটে দেখা গেছে ২০০৪ সালে ইরানি কাপে। সেই ম্যাচে গৌতম গম্ভীর, জহির খান, আকাশ চোপড়া, পার্থিব প্যাটেলের বিরুদ্ধে খেলেন মরিস। প্রথম ইনিংসে দুর্দান্ত বোলিং করে ৬ উইকেট পেয়েছিলেন। তবে ম্যাচের মাঝে কাঁধে গুরুতর চোট পেয়ে ছিটকে পড়েন। চোট এতটাই গুরুতর ছিল যে মাত্র ২৭ বছর বয়সেই ক্রিকেট ক্যারিয়ারের সমাপ্তি ঘটে মরিসের।

তথ্যসূত্র: ক্রিকট্র্যাকার, টাইমস অব ইন্ডিয়া, জি-নিউজ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here