২৪ ঘণ্টায় করোনায় আরো ১৯ জনের মৃত্যু

0
80

বাংলা খবর ডেস্ক:
দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় আরো ১৯ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মৃতের সংখ্যা দাঁড়ালো ৬ হাজার ১২৭ জনে। নতুন করে রোগী শনাক্ত হয়েছে ১৭৩৩ জন। মোট শনাক্ত ৪ লাখ ২৫ হাজার ৩৫৩ জনে দাঁড়িয়েছে। ২৪ ঘণ্টায় ১ হাজার ৭১৫ জন এবং এখন পর্যন্ত ৩ লাখ ৪৩ হাজার ১৩১ জন সুস্থ হয়ে উঠেছেন। আজ স্বাস্থ্য অধিদপ্তরের প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে আরো জানানো হয়, ১১৫টি পরীক্ষাগারে গত ২৪ ঘণ্টায় ১৪ হাজার ৬৮৭ টি নমুনা সংগ্রহ এবং ১৪ হাজার ৫২৪টি নমুনা পরীক্ষা করা হয়েছে। এখন পর্যন্ত ২৪ লাখ ৮৪ হাজার ৬৮৮ টি নমুনা পরীক্ষা করা হয়েছে।

২৪ ঘণ্টায় শনাক্তের হার ১১ দশমিক ৯৩ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৮০ দশমিক ৬৭ শতাংশ এবং শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৪৪ শতাংশ।

যুক্তরাষ্ট্রে একদিনে করোনা শনাক্তের নতুন রেকর্ড:

ওদিকে যুক্তরাষ্ট্রে একদিনে করোনাভাইরাসে রেকর্ড সংখ্যক নতুন রোগী শনাক্ত হয়েছে। দেশটিতে গত ২৪ ঘণ্টায় ২ লাখ ১ হাজার ৯৬১ জন করোনাভাইরাসে সংক্রমিত হয়েছে। এ নিয়ে যুক্তরাষ্ট্রে মোট করোনা শনাক্ত হলো ১ কোটি ২ লাখ ৪২ হাজার ৭৫৪ জনের।

২৪ ঘণ্টায় দেশটিতে করোনায় সংক্রমিত হয়ে ১ হাজার ৫৩৫ জন মারা গেছেন। এটি গত কয়েক মাসের মধ্যে রেকর্ড। এ নিয়ে করোনায় সেখানে মোট মৃত্যু হয়েছে ২ লাখ ৩৯ হাজার ৬২৮ জনের। খবর এএফপির

কোভিড ট্র্যাকিং প্রজেক্টের তথ্য বলছে, দেশটিতে করোনায় সংক্রমিত ৬০ হাজারেরও বেশি মানুষ হাসপাতালে চিকিৎসাধীন।

মার্কিন স্বাস্থ্য বিভাগের কর্মকর্তারা সতর্ক করে দিয়েছেন যে, দেশজুড়ে হাসপাতালগুলো শিগগিরই ধারণক্ষমতা শেষ হয়ে যাবে। এছাড়া আরও অনেক মানুষকে হাসপাতালে ও আইসিইউতে নেওয়াটা মৃত্যুর সংখ্যাও বাড়িয়ে দিতে পারে।

বিশ্বে করোনা পরিস্থিতি:

বিশ্বজুড়ে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ৫ কোটি ১৩ লাখ ছাড়িয়ে গেছে। আর মৃতের সংখ্যা ছাড়িয়ে গেছে ১২ লাখ ৭০ হাজার।

জন্স হপকিন্স বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর সিস্টেম সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিংয়ের (সিএসএসই) তথ্য অনুযায়ী, বুধবার সকাল সাড়ে ৮টা পর্যন্ত বিশ্বব্যাপী করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫ কোটি ১৩ লাখ ৬৬ হাজার ৫২৯ জনে। এদের মধ্যে মৃত্যু হয়েছে ১২ লাখ ৭০ হাজার ৭৮ জনের। আর এ পর্যন্ত সেরে উঠেছেন ৩ কোটি ৩৪ লাখ ৭১ হাজার ৪৮৩ জন।

বিশ্বে করোনাভাইরাসে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা সবচেয়ে বেশি যুক্তরাষ্ট্রে। বুধবার সকাল পর্যন্ত দেশটিতে আক্রান্তের সংখ্যা ১ কোটি ২ লাখ ৪৬ হাজার ২১২ জন। আর এই মহামারিতে দেশটিতে মৃত্যু হয়েছে ২ লাখ ৩৯ হাজার ৬১৮ জনের।

যুক্তরাষ্ট্রের পর মৃত্যু বিবেচনায় করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ ব্রাজিল। আক্রান্তের দিক থেকে তৃতীয় স্থানে থাকলেও মৃত্যু বিবেচনায় দেশটির অবস্থান দ্বিতীয়। লাতিন আমেরিকার এই দেশটিতে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন ৫৬ লাখ ৯৯ হাজার ৫ জন এবং মৃত্যু হয়েছে ১ লাখ ৬২ হাজার ৮০২ জনের।

আক্রান্তের দিক থেকে দ্বিতীয় স্থানে থাকা ভারত মৃত্যু বিবেচনায় আছে তৃতীয় স্থানে। এ পর্যন্ত দেশটিতে আক্রান্তের সংখ্যা ৮৫ লাখ ৯১ হাজার ৭৩০ জন। আর মৃত্যু হয়েছে ১ লাখ ২৭ হাজার ৫৯ জনের।

মৃত্যু বিবেচনায় যুক্তরাষ্ট্রের প্রতিবেশী মেক্সিকো চতুর্থ স্থানে থাকলেও আক্রান্ত বিবেচনায় দেশটির অবস্থান ১০ নম্বরে। মেক্সিকোতে বুধবার সকাল পর্যন্ত আক্রান্ত হয়েছেন ৯ লাখ ৬৭ হাজার ৮২৫ জন এবং মৃত্যু হয়েছে ৯৫ হাজার ২৭ জনের।

ইউরোপের দেশ যুক্তরাজ্য মৃত্যু বিবেচনায় রয়েছে পঞ্চম স্থানে, তবে আক্রান্তের দিক থেকে দেশটির অবস্থান অষ্টম। এখন পর্যন্ত দেশটিতে আক্রান্তের সংখ্যা ১২ লাখ ৩৭ হাজার ১৯৮ জন এবং মৃত্যু হয়েছে ৪৯ হাজার ৮৬১ জনের।

গত বছরের ডিসেম্বরে চীন থেকে সংক্রমণ শুরু হওয়ার পর বিশ্বব্যাপী এ পর্যন্ত ১৯০টি দেশে ছড়িয়েছে প্রাণঘাতী করোনাভাইরাস। গত ১১ মার্চ করোনাভাইরাস সংকটকে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here