‘পুরো জাতি বিভক্ত, একটি নির্বাচন দিয়ে এ চর্চা পাল্টে দেয়া সম্ভব নয়’

0
102

বাংলা খবর ডেস্ক:
গত চার বছর পূর্বে যখন মার্কিন প্রেসিডেন্ট হিসেবে ডনাল্ড ট্রাম্প জয় পেয়েছিলেন, তখনকার তুলনায় মার্কিনিরা এখন আরো অধিক বিভক্ত। বিবিসিকে দেয়া এক সাক্ষাৎকারে এমনটাই জানিয়েছেন দেশটির সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা। এতে তিনি বলেন, এবারের নির্বাচনে জো বাইডেনের জয় হচ্ছে এই বিভক্তি মেরামতের প্রথম পদক্ষেপ। তবে একইসঙ্গে তিনি মনে করেন যে, ডনাল্ড ট্রাম্প যে চর্চা শুরু করেছেন তা একটি নির্বাচন দিয়ে পালটে দেয়া সম্ভব নয়।
বিবিসিকে ওবামা বলেন, বিভক্ত একটি জাতিকে এক করে তোলার কাজ শুধু রাজনীতিবিদদেরই নয়। যুক্তরাষ্ট্রের এখন কাঠামোগত পরিবর্তন প্রয়োজন। একইসঙ্গে, মানুষকে অবশ্যই অপরের কথা শুনতে হবে এবং সমাধানে পৌঁছাতে হবে। এরপরই অবশ্য তার আশার কথা জানিয়েছেন যুক্তরাষ্ট্রের ইতিহাসের একমাত্র কৃষ্ণাঙ্গ এই প্রেসিডেন্ট।

তিনি বর্তমান প্রজন্মের বাস্তবসম্পন্ন চিন্তার ধরণের প্রশংসা করেন এবং জানান সবমিলিয়ে তিনি বড় আশা দেখছেন। তিনি মার্কিনিদের প্রতি আহবান জানিয়ে বলেন, পৃথিবীকে বদলানো সম্ভব এই ধারণায় বিশ্বাস রাখতে হবে এবং নিজেকে এই পরিবর্তনের অংশ করতে হবে।
বারাক ওবামা আরো বলেন, মানুষের মধ্যে বিভক্তি সৃষ্টি করা ট্রাম্পের জন্য রাজনৈতিকভাবে সুবিধাজনক। তবে এর পেছনে আরো একটি বিষয় দায়ি। সেটি হচ্ছে অনলাইন সংবাদ, যেখানে প্রায়ই ফ্যাক্ট অগুরুত্বপূর্ন হয়ে পরে। এ কারণেই জো বাইডেন একজন সমাজতান্ত্রিক এমন একটি ধারণায় কোটি কোটি মানুষ বিশ্বাস করেন বলে জানান ওবামা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here