দেশে ২৪ ঘণ্টায় করোনায় আরো ১৭ মৃত্যু

0
102

বাংলা খবর ডেস্ক:
দেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে আরো ১৭ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মোট মৃত্যু হয়েছে ছয় হাজার ৩২২ জনের। এ ছাড়া নতুন করে শনাক্ত হয়েছেন দুই হাজার ২৭৫ জন। সব মিলিয়ে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে চার লাখ ৪৩ হাজার ৪৩৪ জনে।

আজ শুক্রবার (২০ নভেম্বর) বিকেলে স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, ঢাকা সিটিসহ দেশের বিভিন্ন হাসপাতালে ও বাড়িতে উপসর্গ বিহীন রোগীসহ গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন এক হাজার ৭০৯ জন। এ পর্যন্ত মোট সুস্থ হয়েছেন তিন লাখ ৫৮ হাজার ৪৩১ জন। সারাদেশে সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় ১১৭টি ল্যাবে নমুনা সংগ্রহ ও পরীক্ষা হয়েছে। ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ হয়েছে ১৫ হাজার ৬০৭টি। আগের নমুনাসহ মোট নমুনা পরীক্ষা করা হয়েছে ১৫ হাজার ৬০৭টি। এ পর্যন্ত নমুনা পরীক্ষা হয়েছে ২৬ লাখ ২২ হাজার ৫৫৯টি।

ইউরোপে প্রতি ১৭ সেকেন্ডে ১ জনের মৃত্যু

বিশ্ব স্বাস্থ্য সংস্থা ডাব্লিউএইচও’র তথ্য মতে ইউরোপে গত এক সপ্তাহে করোনা রোগে আক্রান্ত হয়ে মৃত্যু বরণ করেছে ২৯ হাজার মানুষ। এই পরিসংখ্যানের ভিত্তিতে ইউরোপীয় দেশগুলোতে প্রতি ১৭ সেকেন্ডে করোনা আক্রান্ত হয়ে এক ব্যক্তির মৃত্যু হচ্ছে।

ডাব্লিউএইচও’র ইউরোপীয় অঞ্চলের পরিচালক হ্যান্স ক্লুগ বৃহস্পতিবার (১৯ নভেম্বর) ডেনমার্কের রাজধানী কোপেনহেগেনে এক সংবাদ সম্মেলনে সতর্কবার্তা দিয়ে বলেন, ইউরোপীয় দেশগুলোতে করোনাভাইরাসের আক্রান্ত ও মৃতের সংখ্যা আবার আশঙ্কাজনকভাবে বাড়ছে। শুধু তাই না আগামী ছয় মাস ইউরোপীয় দেশগুলোকে কঠিন পরিস্থিতির মধ্যদিয়ে যেতে হবে।

ডাব্লিউএইচও’র ইউরোপীয় অঞ্চলের পরিচালক হ্যান্স ক্লুগ। ছবি: সংগৃহীত

হ্যান্স ক্লুগ অবশ্য একথাও বলেন, কিছু দেশে লকডাউন কড়াকড়ি করার মাধ্যমে করোনায় আক্রান্তের সংখ্যা কমানো সম্ভব। গত মাসে ইউরোপে করোনার দ্বিতীয় ঢেউ শুরু হওয়ার পর এই ভাইরাসের প্রকোপ ঠেকানোর জন্য বেশিরভাগ ইউরোপীয় দেশে কড়াকড়ি ভাবে লকডাউন আরোপ করা হয়।বিশ্বের মোট কোভিড আক্রান্ত রোগীর ২৬ শতাংশ এবং মোট মৃত্যুবরণকারীদের ২৮ শতাংশ ইউরোপের অধিবাসী।

ডাব্লিউএইচও’র পরিসংখ্যান অনুযায়ী ইউরোপে এ পর্যন্ত ১ কোটি ৫৭ লাখের বেশি মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন এবং ৩ লাখ ৫৪ হাজার মানুষ মারা গেছে। আক্রান্ত ব্যক্তিদের বেশিরভাগ ব্রিটেন, রাশিয়া, ফ্রান্স, স্পেন, ইতালি ও জার্মানির নাগরিক। এসব দেশের মধ্যে ব্রিটেনে সর্বাধিক ৫৩ হাজার মানুষ মৃত্যুবরণ করেছে।

যুক্তরাষ্ট্রে করোনা আক্রান্তের নতুন রেকর্ড

ওদিকে যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসের ব্যাপক প্রাদুর্ভাবে বিধিনিষেধের ধকলও বেড়েছে। যদিও ফার্মা জায়ান্ট ফাইজার ও তাদের অংশীদার বায়োএনটেক নিজেদের টিকা বাজারে নিয়ে আসতে একটি জরুরিভিত্তিক আবেদনের প্রস্তুতি নিয়েছে।

মহামারী ঠেকাতে ক্যালিফোর্নিয়ায় রাতে বেলার কারফিউ জারি করা হয়েছে। আর থ্যাংকসগিভিং ডে-তে কোথাও ভ্রমণে বের না হতে নাগরিকদের প্রতি আহ্বান জানিয়েছে কর্তৃপক্ষ।-খবর এএফপি ও সিএনএনের

এর মধ্যে বৃহস্পতিবার দেশটিতে দুই হাজার ২০০ জনের বেশি মানুষের মৃত্যু হয়েছে ভাইরাসটিতে। গত মে মাস থেকে এর বেশি মৃত্যুর ঘটনা আর ঘটেনি। আর আক্রান্ত হয়েছেন এক লাখ ৮৫ হাজার ৭৫৯ জন।

বিশ্বের শীর্ষ অর্থনীতির দেশটিতে করোনায় মোট দুই লাখ ৫২ হাজারের বেশি মানুষের প্রাণহানি হয়েছে। এটা আরও বাড়বে বলে যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র বলছে।

এমন এক সময় এই মৃত্যুর খবর এসেছে, যখন ভারতে আক্রান্তের সংখ্যা ৯০ লাখ ছাড়িয়ে গেছে। রাজধানী নয়াদিল্লির হাসপাতালগুলোতে রোগী উপচে পড়ছে।

বিশ্বজুড়ে মহামারী নিয়ন্ত্রণের কোনো আভাস পাওয়া যাচ্ছে না। এখন পর্যন্ত ১৩ লাখ ৫০ হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে, আক্রান্ত পাঁচ কোটি ৬০ লাখ।

এ দুর্দশার নিরসনে বিভিন্ন দেশের সরকার সম্ভাবনাময় টিকার দিকে তাকিয়ে আছেন। ফাইজার ও বায়োএনটেকের টিকার জরুরি ব্যবহারের অনুমোদন পেতে মার্কিন খাদ্য ও ওষুধ প্রশাসনে শুক্রবারই একটি আবেদন জমা দেয়ার কথা রয়েছে।

করোনা সংক্রমণের দিক থেকে যুক্তরাষ্ট্রের পরেই রয়েছে ভারতের অবস্থান। ভারতে করোনাভাইরাসে গত ২৪ ঘণ্টায় ৪৫ হাজার ৮৮২ জন আক্রান্ত হয়েছেন। এ নিয়ে দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়াল ৯০ লাখ চার হাজার ৩৬৫ জনে।

শুক্রবার এনডিটিভির খবরে এমন তথ্য মিলেছে। খবরে বলা হয়, ভারতে এখন পর্যন্ত ৮৪ লাখ ২৮ জন করোনায় সংক্রমিত হওয়ার পর সুস্থ হয়ে উঠেছেন। অর্থাৎ এর মধ্য দিয়ে সেখানে সুস্থ হওয়ার হার দাঁড়িয়েছে ৯৩.৬ শতাংশ।

আর গত একদিনে ৫৮৪ জনের মৃত্যু হয়েছে করোনায়। এ নিয়ে মৃত্যুর সংখ্যা বেড়ে এক লাখ ৩২ হাজার ১৬২ জন হয়েছে।

সবচেয়ে বেশি আক্রান্ত হয়েছে মহারাষ্ট্রে। সেখানে আক্রান্তের সংখ্যা ১৭ লাখ ৬৩ হাজার ৫৫ জন। বৃহস্পতিবার থেকে সংক্রমিত হয়েছেন পাঁচ হাজার ৫৩৫ জন। আর গত ২৪ ঘণ্টায় রাজ্যটিতে মৃত্যু হয়েছে ১৫৪ জন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here