এবার ট্রাম্পের বিরুদ্ধে মামলা ভোটারদের

0
124

বাংলা খবর ডেস্ক:
যুক্তরাষ্ট্রের সদ্যসমাপ্ত প্রেসিডেন্ট নির্বাচনের ফলাফল অনুমোদনে বাধা দেয়ায় প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে এবার মামলা করেছেন ভোটাররা। এছাড়া নির্বাচনের ফলাফল উল্টে দিতে ট্রাম্পের করা মামলাগুলোও একের পর এক খারিজ হয়ে যাচ্ছে। উদ্ভট ভোট কারচুপির মামলা করায় ট্রাম্প আদালতের তীব্র ভর্ৎসনার শিকার হয়েছেন। জি-২০ সম্মেলনের সময় গলফ খেলে তিনি সমালোচনার মুখে পড়েছেন। এদিকে নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেনের মূর্তি ইতালির শোরুমে চড়া দামে বিক্রি হচ্ছে। নেপলসের একটি শোরুমে মা মেরী, শিশু যিশু, রাখাল ও পরীসহ নানা মূর্তির পাশাপাশি বাইডেনের হাস্যোজ্জ্বল মূর্তিও শোভা পাচ্ছে। খবর বিবিসি, রয়টার্স ও সিএনএনের।

মিশিগান অঙ্গরাজ্যে নির্বাচনের ফলাফল অনুমোদনে বারবার বাধা দেয়ায় ওয়াশিংটন ডিসির ফেডারেল জেলা আদালতে ট্রাম্পের বিরুদ্ধে মামলা করা হয়। শুক্রবার মিশিগান রাজ্যের ডেট্রয়েট শহরের তিনজন কৃষ্ণাঙ্গ ভোটার মামলাটি করেন। মামলায় বলা হয়- ট্রাম্প ও তার সহযোগীরা মূলত কৃষ্ণাঙ্গ অধ্যুষিত শহরগুলোকে টার্গেট করে ভোটে জালিয়াতির মিথ্যা অভিযোগ করছেন। ওয়েইন কাউন্টির ভোটারদের বঞ্চিত করার অপচেষ্টা করা হচ্ছে। এছাড়া আইনপ্রণেতাদের চাপ দেয়া থেকে ট্রাম্পকে বিরত রাখতে মিশিগান ওয়েলফেয়ার রাইটস অর্গানাইজেশন এবং দ্য এনএএসিপি লিগ্যাল ডিফেন্স ফান্ড আদালতকে আদেশ দেয়ার অনুরোধ জানিয়েছে। মিশিগানে বাইডেনের জয়ের পর থেকেই ভোট পুনর্গণনার জন্য চাপ দিচ্ছেন ট্রাম্প।

৩ নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনে ব্যাপক ভোট জালিয়াতির অভিযোগ তুলে ট্রাম্প সমর্থকরা কয়েকটি অঙ্গরাজ্যে মামলার ঝড় তোলেন। তবে উপযুক্ত প্রমাণ দেখাতে না পারায় বেশির ভাগ জায়গায় মামলা খারিজ হয়ে গেছে। সর্বশেষ গুরুত্বপূর্ণ নির্বাচনী ব্যাটলগ্রাউন্ড পেনসিলভানিয়াতেও হেরে গেছেন বিদায়ী প্রেসিডেন্ট ট্রাম্পের সমর্থকরা। ভোট কারচুপির কোনো প্রমাণ না পাওয়ায় শনিবার আদালত সেগুলো খারিজ করে দিয়েছেন।

বিচারকের তীব্র ভর্ৎসনার শিকার ট্রাম্প : ভোট নিয়ে আদালতে গিয়ে বিচারকের তীব্র ভর্ৎসনার শিকার হয়েছেন প্রেসিডেন্ট ট্রাম্প। তার মামলার দাবিকে ‘ফ্রাংকেনস্টাইনের দানব’ বলে অভিহিত করেছেন আদালত। শনিবার ভোট নিয়ে ট্রাম্পের মামলা খারিজ করে দিয়ে পেনসিলভানিয়ার উইলিয়ামস্পোর্টের ডিস্ট্রিক্ট জজ ম্যাথিউ ব্র্যান বলেন, একজন নাগরিকেরও ভোটাধিকার হরণ করার কোনো অধিকার ট্রাম্পের নেই। এ মামলাকে ‘ভিত্তিহীন’ ও ‘অনুমানমূলক’ বলেও মন্তব্য করেন তিনি। পেনসিলভানিয়া অঙ্গরাজ্যে ভোটের ফলাফল ‘সার্টিফাই’ করার ওপর স্থগিতাদেশ চেয়ে ট্রাম্প শিবির ম্যাথিউ ব্র্যানের আদালতে গিয়েছিল। সোমবার পেনসিলভানিয়ার ফলাফল ‘সার্টিফাই’ করার কথা অঙ্গরাজ্যের সংশ্লিষ্ট কর্মকর্তাদের। অপরদিকে, ট্রাম্পের আইনজীবী রুডি জুলিয়ানি এক বিবৃতিতে বলেন, এ রায়ে তিনি হতাশ। তারা সুপ্রিমকোর্টে যাবেন। নির্বাচনী আইন বিশেষজ্ঞ রিক হাসেন বলেছেন, এ রায়ে আইনের শাসনের জয় হয়েছে এবং পেনসিলভানিয়ার ভোটারদের জন্য বিজয়।

ট্রাম্প সমর্থক ও বিরোধীদের মুখোমুখি অবস্থান : জর্জিয়ার রাজধানী আটলান্টায় ট্রাম্পের সমর্থক ও বিরোধীদের মুখোমুখি অবস্থানে সংঘর্ষের আশঙ্কা করা হচ্ছে। শনিবার ট্রাম্প সমর্থকরা ‘ভোট চুরির’ প্রতিবাদে জর্জিয়ার ক্যাপিটাল বিল্ডিংয়ের সামনে জড়ো হয়। তাদের দাবি একাধিকবার ভোট গণনা হলেও রাজ্যটিতে প্রতিবারই কারচুপি হয়েছে। এ সময় তারা গভর্নরের পদত্যাগ দাবি করেন। প্রায় একই সময় সেখানে ট্রাম্পবিরোধীরা উপস্থিত হয়। তারা সেখানে গিয়ে বর্ণবাদ বিরোধী স্লোগান দিতে শুরু করে। তবে আটলান্টায় নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। এলাকাটিকে ঘিরে রেখেছে পুলিশ।

জি-২০ সম্মেলনের সময় গলফ খেলেন ট্রাম্প : সৌদি আরবে অনুষ্ঠিত ভার্চুয়াল জি-২০ সম্মেলনের দ্বিতীয় দিনে ‘মহামারী মোকাবেলার প্রস্তুতি’ বিষয়ক বৈঠকের সময় মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প গলফ খেলেছেন। সম্মেলন চলাকালে তিনি ওয়াশিংটন ডিসির ট্রাম্প ন্যাশনাল গলফ ক্লাবে চলে যান। সম্মেলনের শুরুতে উদ্বোধনী ভাষণ দিয়েছিলেন ট্রাম্প। সেখানে তিনি যুক্তরাষ্ট্রের করোনাভাইরাস মোকাবেলা প্রস্তুতি, অর্থনৈতিক পুনরুদ্ধারমূলক কার্যক্রম ও টিকা নিয়ে বক্তব্য দেন। বক্তব্যের বেশির ভাগ অংশেই আমেরিকার শ্রেষ্ঠত্ব নিয়ে তিনি কথা বলেন। তিনি দাবি করেন, আমেরিকানদেরই করোনার টিকা সবার আগে পাওয়া উচিত। যদিও এবারের জি-২০ সম্মেলনের মূল উপপাদ্য ধনী-গরিব নির্বিশেষে সব দেশে, সবার জন্য টিকা সরবরাহ নিশ্চিত করা।

সৌদি বাদশা সালমান বিন আবদুল আজিজ সম্মেলনে শুরু করার সময় ভিডিও কনফারেন্সে অন্য নেতাদের সঙ্গে যোগ দিয়েছিলেন ট্রাম্প। তবে খুব কম সময়ই তিনি স্ক্রিনে মনোযোগ দেন। বাদশার বক্তব্য চলাকালে টুইটারে সময় কাটান ও নির্বাচনে জালিয়াতি নিয়ে ক্ষোভ প্রকাশ করেন। সম্মেলন বাদ দিয়ে টুইটারে ব্যস্ত থাকা ও গলফ খেলায় ট্রাম্পের ব্যাপক সমালোচনা হয়েছে।

ইতালির শোরুমে বাইডেনের মূর্তি চড়া দামে বিক্রি : ইতালির কারুশিল্পী জেনি ডি ভার্জিলিও ক্রিসমাসকে সামনে রেখে অন্য সব মূর্তির পাশাপাশি বাইডেনের মূর্তিটি তৈরি করেছেন। ইউরোপ-আমেরিকার ক্রেতাদের কাছে বেশ কদরও বেড়েছে মূর্তিটির। খুব নিখুঁতভাবে বাইডেনের মূর্তি তৈরি করেছেন কারুশিল্পী ভার্জিনিও। তবে করোনার কারণে শহরে চলছে লকডাউন। তবুও বাইডেনের মূর্তিটির রয়েছে বাড়তি আকর্ষণ। অন্যান্য মূর্তির সঙ্গে পাল্লা দিয়েই বিক্রি হচ্ছে এটি।

কারুশিল্পী জেনি ডি ভার্জিলিও বলেন, বাইডেনের মূর্তিটিকে বছরের সেরা মূর্তি বলা যায়। কারণ করোনার সময়েও অনলাইনে বেশ সাড়া পাচ্ছি আমরা। আমেরিকা ও ইউরোপের বিভিন্ন জায়গা থেকে ক্রেতারা এটির খোঁজ করা শুরু করে দিয়েছেন। মূর্তি কিনতে হলে বেশ চড়া দাম গুনতে হবে ক্রেতাদের। বড় মূর্তি ৩০০ এবং ছোট মূর্তি ১৫ ইউরোতে বিক্রি হচ্ছে। অবশ্য এখানে প্রেসিডেন্ট ট্রাম্পের মূর্তিও রয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here