কিংবদন্তি ফুটবলার ম্যারাডোনা আর নেই

0
184

বাংলা খবর ডেস্ক:
আর্জেন্টিনার কিংবদন্তি ফুটবলার ম্যারাডোনা আর নেই। আজ বুধবার হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে চলে গেলেন না ফেরার দেশে। হৃদরোগে আক্রান্ত হয়ে নিজ বাসায় মারা যান তিনি। খবরটি নিশ্চিত করেছে বার্তা সংস্থা এএফপি। বেশ কিছুদিন ধরেই অসুস্থ ছিলেন ৮৬ সালের বিশ্বকাপজয়ী এ কিংবদন্তি।

মৃত্যুকালে ম্যারাডোনার বয়স হয়েছিল ৬০ বছর। গত মাসে হাসপাতাল থেকে বাসায় ফিরেছিলেন ম্যারাডোনা। বুয়েনস এইরেসের হাসপাতালে তার মস্তিষ্কে জরুরি অস্ত্রোপচার করা হয়। মস্তিষ্কে জমাট বেঁধে থাকা রক্ত অপসারণ করা হয়েছিল। তখন মাদকাসক্তি নিয়ে ভীষণ সমস্যায় ভুগেছেন ম্যারাডোনা।

বিশ্ব ফুটবল ইতিহাসের সর্বকালের সেরা ফুটবলার হিসেবে হিসেবে বিবেচিত ম্যারাডোনার নেতৃত্বে ১৯৮৬ সালে বিশ্বকাপ জেতে আর্জেন্টিনা। টুর্নামেন্টে তার জাদুময় পারফর্ম্যান্স মন ভরিয়ে দিয়েছিল ফুটবল প্রেমিদের।

ক্লাব পর্যায়ে তিনি বার্সেলোনা অধ্যায় শেষে যোগ দেন নাপোলিতে। এখানেও নিজের একক নৈপুণ্যে ইতালিয়ান ক্লাবটিকে দু’টি লিগ শিরোপা জেতান ম্যারাডোনা।

আর্জেন্টিনার জার্সিতে ৯১ ম্যাচে ৩৪ গোল করেছেন তিনি। খেলেছেন ৪টি বিশ্বকাপে।

ম্যারাডোনার নৈপুণ্য খেলোয়াড়দের অনুপ্রেরণা হিসেবে কাজ করবে : প্রধানমন্ত্রী

ওদিকে ফুটবল কিংবদন্তি দিয়েগো ম্যারাডোনার আকস্মিক মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এক শোক বার্তায় শেখ হাসিনা বলেন, ফুটবল ইতিহাসের অন্যতম সেরা এই আর্জেন্টাইন খেলোয়াড় বিশ্বের ফুটবলপ্রেমীদের হৃদয়ে চিরস্মরণীয় হয়ে থাকবেন এবং যুগে যুগে তাঁর ক্রীড়া নৈপুণ্য ভবিষ্যত ফুটবল খেলোয়াড়দের অনুপ্রেরণা হিসেবে কাজ করবে।

প্রধানমন্ত্রী এই ফুটবল মহানায়কের আত্মার শান্তি কামনা করেন এবং তাঁর শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন।

ম্যারাডোনার জন্য আর্জেন্টিনায় তিন দিনের শোক:

গত ৩ নভেম্বর মস্তিষ্কে রক্ত জমাট বাঁধার কারণে অস্ত্রোপচার করাতে হয়েছিল ১৯৮৬ বিশ্বকাপ জয়ী আর্জেন্টাইন অধিনায়ক দিয়েগো ম্যারাডোনাকে। সুস্থ হওয়ার পর বাড়িও ফেরেন তিনি।
ফেরার তিন সপ্তাহের মধ্যেই এলো এই দুঃসংবাদ। তার মৃত্যুতে সমাপ্ত হলো বিশ্ব ফুটবলের সবচেয়ে বর্ণিল অধ্যায়। প্রিয় হারানোর বেদনায় কাতর আর্জেন্টিনা। দিয়েগো ম্যারাডোনার প্রয়াণে দেশটির সরকার তিন দিনের শোক ঘোষণা করেছে।

বুধবার আর্জেন্টিনার লা প্লাতা ক্লিনিকে হৃদরোগে আক্রান্ত হয়ে মারা যান এই কিংবদন্তি ফুটবলার। ১৯৮৬ বিশ্বকাপ এনে দেওয়া এই তারকা আর্জেন্টিনার মানুষের কাছে ছিলেন মহাতারকা। আর্জেন্টিনার প্রেসিডেন্ট আলবের্তো ফেরনান্দেসের শোকবার্তায় উঠে এসেছে ম্যারাডোনার প্রতি মানুষের ভালোবাসা।

এক শোক বার্তায় আর্জেন্টিনার প্রেসিডেন্ট বলেন, ‘তিনি শুধু আমাদের আনন্দই দিয়েছেন। আমরা তার কাছে ঋণী।

রাজ্যের সব দুয়ার দিয়েগোর জন্য খোলা।’
আর্জেন্টিনার ভাইস-প্রেসিডেন্ট ক্রিস্তিনা ফের্নান্দেসের সঙ্গেও দারুণ সম্পর্ক ছিল ম্যারাডোনার। ক্রিশ্চিনার শোক বার্তায় উঠে এসেছে প্রিয়কে হারানোর বেদনা। “ভীষণ বেদনার…ভীষণ। একজন গ্রেট চলে গেল। বিদায় দিয়েগো, আমরা তোমাকে খুব ভালোবাসি।”

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here