প্রথম ১০০ দিনেই ১০০ মিলিয়ন টিকা দিতে চান বাইডেন

0
99

বাংলা খবর ডেস্ক:
ক্ষমতা গ্রহণের প্রথম ১০০ দিনের মধ্যেই ১০ কোটি (১০০ মিলিয়ন) ডোজ করোনার টিকাদানের লক্ষ্য নির্ধারণ করেছেন যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন। ক্ষমতা গ্রহণের পর প্রথম মাসে করোনা মহামারি বন্ধ করতে না পারলেও এর গতিপথ বদলে দেওয়ার আশাবাদ ব্যক্ত করেছেন তিনি। আজ বুধবার ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রকাশিত এক প্রতিবেদনে এ খবর বলা হয়েছে।

আগামী ২০ জানুয়ারি ক্ষমতা গ্রহণের পর তার স্বাস্থ্য টিম কেমন হবে, তার সঙ্গে পরিচয় করিয়ে দিয়েছেন ডেমোক্রেটিক এ নেতা। এদিকে সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলছেন, যুক্তরাষ্ট্রে যারা টিকা গ্রহণ করতে ইচ্ছুক, তারা আগামী বসন্তের মধ্যেই তা গ্রহণ করতে পারবেন। তিনি আরও বলেন, ‘বসন্তের মধ্যে এমন অবস্থার সৃষ্টি হবে, তা কিছুদিন আগেও বিশ্বাস করার সুযোগ ছিল না।’

স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, ফেব্রুয়ারি পর্যন্ত যুক্তরাষ্ট্রে করোনা পরিস্থিতি আরও নাজুক হবে। এর মধ্যেই মোট মৃত্যুর সংখ্যা চার লাখের ওপরে চলে যাবে বলে আশঙ্কা করা হচ্ছে।

ডেলওয়্যার অঙ্গরাজ্যের উইলমিংটন শহর থেকে নির্বাচিত জো বাইডেন এবং নির্বাচিত ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস বক্তৃতা দিয়েছেন। জো বাইডেন তার প্রশাসনের কয়েকজন কর্মকর্তাকে পরিচয় করিয়ে দেন।

ক্যালিফোর্নিয়া রাজ্যের অ্যাটর্নি জেনারেল হাবিয়ার বেসেরাকে স্বাস্থ্যমন্ত্রী হিসেবে নিচ্ছেন জো বাইডেন। সেন্টার ফর ডিজিজ কন্ট্রোলের প্রধান হিসেবে বাইডেন প্রশাসনে যোগ দিচ্ছেন ম্যাসাচুসেটস জেনারেল হাসপাতালের সংক্রমণ রোগবিষয়ক প্রধান রচেল ওয়ালেনস্কি।

আগামী সপ্তাহের মধ্যেই যুক্তরাষ্ট্রের স্বাস্থ্য কর্তৃপক্ষ টিকা অনুমোদন করবে বলে জানানো হচ্ছে। টিকা অনুমোদনের পর জনগণের মধ্যে এর বিতরণ নিয়ে নিজের পরিকল্পনার কথা বিস্তারিত জানাননি নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন।

উল্লেখ্য, যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসে এ পর্যন্ত ২ লাখ ৮৫ হাজার মানুষের মৃত্যু হয়েছে। প্রতিদিন আড়াই থেকে তিন হাজারের বেশি মানুষের মৃত্যু হচ্ছে। দেড় কোটি মানুষ এখন করোনায় সংক্রমিত। শীতের তীব্রতা বেড়ে যাওয়ার সঙ্গে উৎসবের এ মৌসুমে করোনার সংক্রমণ বাড়ছে, পরিস্থিতি নাজুক হচ্ছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here