ব্রেক্সিট পরবর্তী বাণিজ্য চুক্তিতে ঐকমত ইইউ-যুক্তরাজ্য

0
93

বাংলা খবর ডেস্ক:
ব্রেক্সিট পরবর্তী বাণিজ্য চুক্তি নিয়ে কয়েক মাস ধরে আলোচনার পর অবশেষে ঐকমত্যে পৌঁছেছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) ও যুক্তরাজ্য সরকার।

দুই পক্ষ এ নিয়ে গত কয়েক মাস ধরেই আলোচনা করলেও বারবার মতবিরোধের বিষয়টি উঠে আসছিল। অবশেষে বৃহস্পতিবার ঐকমত্যে পৌঁছেছে দুই পক্ষ।খবর বিবিসির।

গত জানুয়ারিতে ইউরোপীয় ইউনিয়ন থেকে বের হয়ে যায় যুক্তরাজ্য। তবে ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে দেশটির ভবিষ্যৎ বাণিজ্য সম্পর্ক কেমন হবে, তার রূপরেখা নির্ধারিত ছিল না।

ব্রেক্সিট পরবর্তী সময়ে ইইউ-এর সঙ্গে যুক্তরাজ্যের বাণিজ্যিক সম্পর্ক কেমন হবে, তা নিয়ে কোনোভাবেই দুই পক্ষ একমত হতে পারছিল না। অবশেষে বৃহস্পতিবার এ বিষয়ে দুই পক্ষ একটি চুক্তিতে পৌঁছাতে সক্ষম হয়।

ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন ও ইউরোপীয় ইউনিয়নের প্রধান উরসুলা ভন ডার লিয়েনের মধ্যকার বৈঠকে চূড়ান্ত চুক্তিতে পৌঁছানোর সিদ্ধান্ত হয়।

ডাউনিং স্ট্রিটে বৃহস্পতিবার সংবাদ সম্মেলন করে ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন বলেন, আমরা ব্রেক্সিট সম্পন্ন করেছি এবং যেসব সুযোগ আমাদের জন্য অপেক্ষা করছে, তার পুরো সুবিধা তুলে নিতে পারব।

অন্যদিকে, ব্রাসেলসে আয়োজিত সংবাদ সম্মেলনে ইইউ-এর প্রধান উরসুলা ভন ডার লিয়েন বলেছেন, যুক্তরাজ্যের সঙ্গে তাদের একটি ন্যায্য ও ভারসাম্যপূর্ণ চুক্তি হয়েছে।

তিনি আরও বলেন, এটি ছিল একটি দীর্ঘ ও ঝড়-ঝঞ্ঝাপূর্ণ পথ। কিন্তু আমরা একটি ভালো চুক্তিই পেয়েছি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here