বক্সিং ডে টেস্টের শুরুটা দুর্দান্ত হয়েছে ভারতের

0
101

বাংলা খবর ডেস্ক:
অ্যাডিলেডে আগের টেস্টে ৩৬ রানের দুঃখ ভুলতে দারুণ কিছুই করতে হতো ভারতকে। মেলবোর্নে শনিবার শুরু হওয়া বক্সিং ডে টেস্টের শুরুটা দুর্দান্ত হয়েছে সফরকারীদের। বুমরাহ-অশ্বিনের দারুণ নৈপুণ্যে দু’শর নীচে গুটিয়ে গেছে অস্ট্রেলিয়ার প্রথম ইনিংস (১৯৫/১০)। ৪ উইকেট নিয়ে ভারতের সেরা বোলার জসপ্রিত বুমরাহ। ফিফটি ছুঁতে পারেননি কোন অজি ব্যাটসম্যান। প্রথম দিনে প্রথম ইনিংসে ১১ ওভার ব্যাট করার সুযোগ পায় ভারত। ৩৬ রানে ১ উইকেট হারিয়ে দিন শেষ করেছে সফরকারীরা। শুভমন গিল ২৮ ও চেতশ্বর পূজারা ৭ রানে অপরাজিত রয়েছেন।

চার পরিবর্তন নিয়ে ঘুরে দাঁড়ানোর মিশনে নেমেছে ভারত।

অভিষেক হয়েছে ওপেনার শুভমন গিল ও পেসার মোহাম্মদ সিরাজের। দলে ফিরেছেন রবিন্দ্র জাদেজা ও উইকেটরক্ষক-ব্যাটসম্যান ঋষভ পন্ত। টসে জিততে পারেননি ভারপ্রাপ্ত অধিনায়ক অজিঙ্কা রাহানে। মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে টসে জিতে প্রথমে ব্যাট করতে নেমে সফরকারী বোলারদের তোপের মুখে পড়ে অস্ট্রেলিয়া। দলীয় ৩৮ রানেই ৩ উইকেট হারায় স্বাগতিকরা। প্রথম টেস্টের মতো আবারো ব্যর্থ স্টিভ স্মিথ। মেলবোর্নে চার টেস্ট সেঞ্চুরি করা স্মিথ ফিরেছেন রানের খাতা খোলার আগেই। মার্নাস লাবুশেন একপ্রান্ত আগলে লড়ে যাচ্ছিলেন। ৪৮ রান করে লাবুশেনকে ফিরিয়ে টেস্টে প্রথম উইকেটের স্বাদ পান অভিষিক্ত মোহাম্মদ সিরাজ। অস্ট্রেলিয়ার প্রথম ইনিংস দু’শর কাছাকাছি পৌঁঁছায় শেষ দিকে নাথান লায়নের ১৭ বলে ২০ রানের কল্যাণে। অ্যাডিলেডেও দু’শর নীচে গুটিয়ে যায় অস্ট্রেলিয়ার প্রথম ইনিংস। টানা দুই টেস্টে প্রথম ইনিংসে দু’শ ছুঁতে না পারার এমন রেকর্ড অস্ট্রেলিয়া শেষবার দেখেছিল ১৯৮৪ সালে। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে পার্থ ও ব্রিসবেনে দু’শর আগেই শেষ হয় অস্ট্রেলিয়ার প্রথম ইনিংস।

প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে প্রথম ওভারেই সাজঘরে ফেরেন মায়াঙ্ক আগারওয়াল। অ্যাডিলেডের পর মেলবোর্নেও ইনিংসের প্রথম ওভারেই উইকেট নিলেন মিচেল স্টার্ক। চতুর্থ ওভারে এসে প্যাট কামিন্সকে বাউন্ডারি হাঁকিয়ে টেস্টে প্রথম রানের দেখা পান অভিষিক্ত শুভমন গিল। সেই ওভারেই তৃতীয় স্লিপে লাবুশেন ফেলে দেন গিলের সহজ ক্যাচ। বাকি সময়ে আর অজি পেসারদের সুযোগ দেননি গিল ও পূজারা।

সংক্ষিপ্ত স্কোর:
অস্ট্রেলিয়া ১ম ইনিংস: ৭২.৩ ওভারে ১৯৫ (লাবুশেন ৪৮, ট্রেভিস হেড ৩৮, ওয়েড ৩০; বুমরাহ ৪/৫৬, অশ্বিন ৩/৩৫, সিরাজ ২/৪০)
ভারত ১ম ইনিংস: ১১ ওভারে ৩৬/১ (গিল ২৮*, পূজারা ৭*; স্টার্ক ১/১৪)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here