বর্ণবাদ নিয়ে চরম অস্বস্তিতে ক্রিকেট অস্ট্রেলিয়া

0
82
সিডনি টেস্ট চলাকালীন বর্ণবাদী মন্তব্য করা কিছু দর্শককে বের করে দিয়েছিল পুলিশ। ছবি : এএফপি

বাংলা খবর ডেস্ক:
গতকাল সোমবার শেষ হওয়া ফলাফলহীন সিডনি টেস্টের শুরু থেকেই আলোচনার কেন্দ্রে ছিল বর্ণবাদ। খেলা চলাকালীন ভারতীয় একাধিক ক্রিকেটারের উদ্দেশ্যে অস্ট্রেলীয় দর্শকদের বর্ণবিদ্বেষমূলক আচরণ ও মন্তব্যের জন্য চরম অস্বস্তিতে সে দেশের ক্রিকেট বোর্ড। ইতিমধ্যেই এ ব্যাপারে কঠোর পদক্ষেপ করার ইঙ্গিত দিয়েছে আইসিসি। অস্ট্রেলীয় ক্রিকেট বোর্ড বিষয়টি নিয়ে চরম বিব্রত এবং দ্রুত পদক্ষেপ গ্রহণের চেষ্টা করছে।

অজি বোর্ড জানিয়েছে, গত শনি ও রবিবারের ঘটনায় কোনো দর্শক যদি ভারতীয় ক্রিকেটারদের উদ্দেশে বর্ণবিদ্বেষমূলক মন্তব্য বা আচরণ করে থাকেন, তাহলে তাকে অনির্দিষ্ট কালের জন্য নির্বাসিত করা হবে। ভারতীয় ক্রিকেট দল শনিবার এ ব্যাপারে লিখিত অভিযোগে জানিয়েছিল যে, বাউন্ডারি লাইনের কাছে ফিল্ডিং করার সময় যশপ্রীত বুমরাহ এবং মোহাম্মদ সিরাজকে লক্ষ্য করে বর্ণবিদ্বেষী মন্তব্য করা হয়েছে।

আইসিসি ইতিমধ্যে মন্তব্য করেছে যে, সিডনি ক্রিকেট মাঠের এই ঘটনায় তারা হতাশ। অস্ট্রেলীয় দর্শকদের ঘৃণ্য এই আচরণের তীব্র নিন্দা চলছে ক্রিকেট বিশ্বজুড়ে। কিংবদন্তি শচীন টেন্ডুলকার টুইটারে লিখেছেন, ‘খেলা আমাদের সবাইকে একসূত্রে বাঁধে। বিচ্ছিন্নতাকে প্রশ্রয় দেয় না। ক্রিকেটে এই বিদ্বেষমূলক আচরণের কোনো স্থান নেই।’ অন্যদিকে মোহাম্মদ আজহারউদ্দিন লিখেছেন, ‘প্রতিবার ভারতীয় দল অস্ট্রেলিয়ায় গেলে এই ঘটনা ঘটে থাকে!’

অস্ট্রেলিয়া সফর শেষ হয়ে গেল জাদেজার:

ওদিকে একের পর এক ইনজুরির হানায় বিপর্যস্ত হয়ে পড়েছে অস্ট্রেলিয়া সফররত ভারতীয় দল। অজি পেসারদের ভয়ংকর শর্ট বলগুলো বারবার তাদের আহত করছে। এবার ভারতীয় দলে একটি বড় ধাক্কা এলো। ইনফর্ম অল-রাউন্ডার রবীন্দ্র জাদেজা বাম হাতের বুড়ো আঙুলের চোটে বোর্ডার-গাভাস্কার ট্রফির চতুর্থ ও শেষ টেস্ট থেকে ছিটকে গেছেন।


ছবি : এএফপি

সিডনি টেস্টের তৃতীয় দিন ব্যাটিংয়ের সময় পেসার মিচেল স্টার্কের বলে চোট পান জাদেজা। ফিজিওর সঙ্গে আলোচনা করে এরপরও ব্যাটিং চালিয়ে যান। অস্ট্রেলিয়ার দ্বিতীয় ইনিংসে আর ফিল্ডিংয়ে নামতে পারেননি বাঁহাতি এই স্পিনিং অলরাউন্ডার। ভারতের দ্বিতীয় ইনিংসে তার ব্যাট করার সম্ভাবনা ছিল না বললেই চলে। অবশ্য তাকে ছাড়াই শেষ দিনে অবিশ্বাস্যভাবে ম্যাচ ড্র করে ভারত।

গতকাল সোমবার রাতে বিসিসিআই এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, সিডনিতে বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ নেবেন জাদেজা। এরপর দেশে ফিরে বেঙ্গালুরুর জাতীয় ক্রিকেট একাডেমিতে শুরু হবে তার পুনর্বাসন প্রক্রিয়া। চোটের কারণে এই সিরিজে ভারত শুরু থেকেই পায়নি সবচেয়ে অভিজ্ঞ পেসার ইশান্ত শর্মাকে। এছাড়া ছিটকে গেছেন মোহাম্মদ শামি, উমেশ যাদবের মতো তারকারা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here