ট্রাম্প সমর্থকদের সশস্ত্র হামলার শঙ্কা, সতর্ক করল এফবিআই

0
84
ফাইল ছবি

বাংলা খবর ডেস্ক:
প্রেসিডেন্ট হিসেবে জো বাইডেন ক্ষমতা গ্রহণের আগের দিনগুলোতে ডোনাল্ড ট্রাম্পের সমর্থকরা সশস্ত্র বিক্ষোভে নামতে পারেন বলে শঙ্কা প্রকাশ করেছে মার্কিন গোয়েন্দা সংস্থা এফবিআই। এজন্য সতর্ক থাকতেও বলেছে সংস্থাটি। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

চলতি বছরের ২০ জানুয়ারি বাইডেনের শপথ অনুষ্ঠানকে কেন্দ্র করে যুক্তরাষ্ট্রের ৫০টি রাজ্যের রাজধানী এবং ওয়াশিংটনে সশস্ত্র গোষ্ঠী জমায়েত হওয়ার পরিকল্পনা করছে।

এদিকে গতকাল সোমবার জো বাইডেন বলেছেন, মার্কিন ক্যাপিটলের বাইরে শপথ নেওয়ার ব্যাপারে তিনি ভয় পান না। তিনি ও কমলা হ্যারিস ধারণা করছেন, ক্যাপিটলের বাইরে শপথ অনুষ্ঠান হবে।

আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা এবার ব্যাপকভাবে সতর্ক অবস্থানে রয়েছেন। ৬ জানুয়ারির সেই ঘটনার যেন পুনরাবৃত্তি না ঘটে, সে ব্যাপারে খেয়াল রাখছেন তারা।

সূত্র: বিবিসি

এবার ট্রাম্প–সমর্থক ৭০ হাজার অ্যাকাউন্ট বন্ধ করল টুইটার:

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের উগ্রবাদী সমর্থক কিউঅ্যাননের সঙ্গে জড়িত থাকায় ৭০ হাজারেরও বেশি অ্যাকাউন্ট সাময়িকভাবে বন্ধ করে দিয়েছে সামাজিক যোগাযোগমাধ্যম টুইটার। স্থানীয় সময় গতকাল সোমবার টুইটার এ ঘোষণা দিয়েছে।

এএফপির খবরে জানা যায়, ব্লগপোস্টে টুইটার বলছে, তারা গত শুক্রবার বিকেল থেকে কিউঅ্যাননের বার্তা শেয়ার করায় কয়েক হাজার অ্যাকাউন্ট স্থায়ীভাবে বন্ধ করা শুরু করেছে। ওয়াশিংটন ডিসিতে সহিংস হামলার ঘটনা ও আরও বিপদের আশঙ্কায় এমন সিদ্ধান্ত নিয়েছে টুইটার।

টুইটার বলছে, শুক্রবার থেকে ৭০ হাজারেরও বেশি অ্যাকাউন্ট টুইটার বন্ধ করা শুরু করেছে। এগুলোর মধ্যে এক ব্যক্তি অনেক অ্যাকাউন্ট পরিচালনা করে—এমন অ্যাকাউন্টও ছিল।

৮ জানুয়ারি ডোনাল্ড ট্রাম্পের টুইটার স্থায়ীভাবে বন্ধ করার ঘোষণা দেওয়া হয়। টুইটার কর্তৃপক্ষ জানিয়েছিল, কয়েক দিন ধরে ট্রাম্পের করা টুইটগুলো গভীরভাবে পর্যবেক্ষণ করেই অ্যাকাউন্ট বন্ধের এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ফেসবুক আগেই ট্রাম্পের অ্যাকাউন্ট সাময়িকভাবে বন্ধ রাখার কথা জানিয়েছে।

রক্ষণশীলদের কাছে জনপ্রিয় সামাজিক মাধ্যম প্ল্যাটফর্ম পার্লার থেকে পরে ট্রাম্প নিজস্ব প্ল্যাটফর্ম তৈরির ঘোষণা দেন। এ নিয়ে তিনি অন্যান্য সাইটের সঙ্গে আলাপ করছেন বলেও জানান। পার্লার ইতিমধ্যে গুগল প্লে স্টোর থেকে নিষিদ্ধ হয়েছে। অ্যাপল স্টোর থেকে সম্ভাব্য অপসারণ সম্পর্কে পার্লারকে আগেই সতর্ক করে দেওয়া হয়েছিল।

টুইটার বলছে, শুক্রবার থেকে ৭০ হাজারেরও বেশি অ্যাকাউন্ট টুইটার বন্ধ করা শুরু করেছে। এগুলোর মধ্যে এক ব্যক্তি অনেক অ্যাকাউন্ট পরিচালনা করে—এমন অ্যাকাউন্টও ছিল।
গত বুধবার ট্রাম্পের শত শত উগ্র সমর্থক ক্যাপিটল ভবনে হামলা চালায়। জো বাইডেনের জয় আনুষ্ঠানিকভাবে প্রত্যয়নে এ সময় কংগ্রেসের যৌথ অধিবেশন চলছিল। নির্বাচনে ট্রাম্পের পরাজিত হওয়ার ফল পাল্টে দেওয়ার লক্ষ্যে এই হামলা চালানো হয়। এতে মার্কিন পুলিশ কর্মকর্তাসহ পাঁচজন নিহত হন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here