চিঠিতে বাইডেনকে কী পরামর্শ দিয়ে যাচ্ছেন ট্রাম্প!

0
101

বাংলা খবর ডেস্ক:
যুক্তরাষ্ট্রের প্রথা অনুযায়ী, বিদায়ী মার্কিন প্রেসিডেন্ট ওভাল অফিসের ড্রয়ারে একটি চিঠি রেখে যান পরবর্তী প্রেসিডেন্টের জন্য।

যেখানে উত্তরসূরিকে নানা বিষয়ে পরামর্শ দেয়া থাকে বিদায়ী প্রেসিডেন্টের। ট্রাম্প তার উত্তরসূরি জো বাইডেনের জন্য এমন কোনো চিঠি রেখে যাবেন কি না- এ নিয়ে নানা মহলে প্রশ্ন উঠেছে।

যদি রেখেও যান, তাহলে কী লেখা থাকতে পারে সেই চিঠিতে- তা নিয়ে কৌতুহলের অন্ত নেই নানা মহলে।

সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার রেখে যাওয়া এমন চিঠি ডোনাল্ড ট্রাম্প অতিথিদের দেখাতেন। যেখানে সাবেক পূর্বসূরি হিসেবে ওবামা দেশের গণতন্ত্র ও সংবিধানের সমুন্নত রাখার চমৎকার সব কথা লিখেছিলেন। সাফল্য কামনা করেছিলেন উত্তরসূরি প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের।

২০ জানুয়ারি সকালে প্রেসিডেন্ট হিসেবেই ডোনাল্ড ট্রাম্প হোয়াইট হাউস ত্যাগ করবেন। জো বাইডেন যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট হিসেবে শপথ নেয়ার আগেই তিনি শেষবারের মতো এয়ারফোর্স ওয়ান বিমানে করে চার বছরের আবাসন ত্যাগ করবেন।

মার্কিন ঐতিহ্য অনুযায়ী নতুন প্রেসিডেন্টের শপথ অনুষ্ঠানে পুরনোজনের থাকার রীতি থাকলেও এবার থাকবেন না ডোনাল্ড ট্রাম্প। ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স সস্ত্রীক উপস্থিত থাকবেন ২০ জানুয়ারি দুপুরে জো বাইডেনের শপথ অনুষ্ঠানে।

ডোনাল্ড ট্রাম্পের ব্যক্তিগত বাক্সপেটরা শুক্রবার হোয়াইট হাউস থেকে ট্রাকযোগে সরিয়ে নিতে দেখা গেছে। হোয়াইট হাউসের বরাত দিয়ে মার্কিন সংবাদমাধ্যম এসব কথা গেছে।

৬ জানুয়ারি ডোনাল্ড ট্রাম্পের উসকানিতে মার্কিন পার্লামেন্ট ভবন ক্যাপিটলে তার সমর্থকদের তাণ্ডব আমেরিকার ইতিহাসে কলঙ্কজনক অধ্যায় হয়ে থাকবে বলে মনে করছেন মার্কিন রাজনীতিকরা।

ক্যাপিটল হিল দখল করার নামে উন্মত্ত লোকজনের তাণ্ডবে পাঁচজনের মৃত্যুর ঘটনা ঘটেছে। এখন পর্যন্ত ২০০ জনের বেশি লোকজনকে অভিযোগের আওতায় আনা হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here