মহামারি শেষ হতে বহু পথ বাকি: টেড্রোস

0
65

বাংলা খবর ডেস্ক:
মহামারি নিয়ন্ত্রণ নিয়ে দ্বিধা এবং জটিলতা সৃষ্টি হলে এটি অবসান হতে আরো বহু দিন বাকি। এমনটাই জানিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান টেড্রোস আধানম। তবে তিনি এও বলেছেন, জনস্বাস্থ্য সুরক্ষার প্রমাণিত নিয়মগুলো অনুসরণ করা গেলে এই মহামারি কয়েক মাসের মধ্যে নিয়ন্ত্রণে আনা সম্ভব। সোমবার এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন টেড্রোস আধানম। তিনি আরো বলেন, আমরাও চাই সমাজ এবং অর্থনীতি পুনরায় খুলে যাক। ভ্রমণ ও বাণিজ্য সচল হোক। কিন্তু এই মুহূর্তে অনেক দেশে আইসিইউগুলোতে উপচে পড়ছে মানুষ। প্রচুর মানুষের মৃত্যু হচ্ছে।

এরপরতি তিনি যুক্ত করেন, করোনা মহামারি অবসানের এখনো অনেক বাকি। কিন্তু আমাদের আশাবাদী হওয়ার বহু কারণ রয়েছে। এই বছরের প্রথম দুই মাসে আক্রান্ত ও মৃত্যু কমে যাওয়ার মধ্য দিয়ে প্রমাণ হয়েছে এ ভাইরাস এবং এর ভ্যারিয়েন্টগুলো থামানো সম্ভব। বিশ্ব স্বাস্থ্য সংস্থা’র করোনা বিষয়ক টিম লিডার মারিয়া ভান কেরকোভ ওই সংবাদ সম্মেলনে জানান, মহামারি খুব বেশি হারে বাড়ছে। গত সপ্তাহে আক্রান্ত বেড়েছে নয় শতাংশ। আর বিগত টানা সাত সপ্তাহ ধরে আক্রান্তের হার বাড়ছে। একই সময়ে মৃত্যু বেড়েছে পাঁচ শতাংশ।

উল্লেখ্য, ওয়ার্ল্ডওমিটারের তথ্যানুযায়ী মঙ্গলবার পর্যন্ত গত বিশ্বে মোট করোনায় মৃত্যু হয়েছে ২৯ লাখ ৫৯ হাজার জনের। এ ভাইরাসে আক্রান্ত হয়েছেন ১৩ কোটি ৭৩ লাখের। এরমধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১১ কোটি ৪ লাখ ৩৩ হাজার।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here