সুবীর নন্দীর দ্বিতীয় প্রয়াণ দিবসে বাংলা চ্যানেলের উদ্যোগে স্মরণসভা

0
92
ছবি: বাংলা খবর

বাংলা খবর ডেস্ক:
বাংলা গানের কালজয়ী প্রয়াত কণ্ঠশিল্পী সুবীর নন্দীর দ্বিতীয় প্রয়াণ দিবসে তার প্রতি শ্রদ্ধা আর ভালোবাসা প্রকাশে আয়োজন করা হয় এক অভূতপূর্ণ স্মরণসভা। ১৮ মে নিউ ইয়র্কের উডসাইডের গুলশান ট্যারেস মিলনায়তনে আয়োজিত এ স্মরণ সভাটির আয়োজন করে নিউ ইয়র্কভিত্তিক টেলিভিশন চ্যানেল বাংলা চ্যানেল।

প্রবাসী কণ্ঠশিল্পীরা প্রয়াত শিল্পী সুবীর নন্দীর প্রতি শ্রদ্ধা জানান তারই জনপ্রিয় ও কালজয়ী গান গেয়ে। বাচিক শিল্পীরা শ্রদ্ধা জানান কবিতা আবৃত্তিতে। ছিল স্মৃতি-স্মরণ কথামালা। রথীন্দ্রনাথ রায় বলেন সুবীর নন্দীর জীবনের গল্প। সংক্ষিপ্ত বক্তব্য রাখেন সুবীর নন্দীর পরিবারের সদস্য ও তার এক সময়ের ঘনিষ্ঠজনরা। অতিথি হিসেবে বক্তব্য রাখেন জাতিসংঘে বাংলাদেশ স্থায়ী মিশনের ফার্স্ট সেক্রেটারি (প্রেস) নূর এলাহী মিনা, ও নিউইয়র্ক কনস্যুলেটের ডেপুটি কন্সাল জেনারেল এস এম নাজমুল হাসান। এছাড়া বক্তব্য রাখেন বাংলা চ্যানেলের সিইও এবং রূপসী বাংলা ও অনুস্বর-এর সম্পাদক শাহ্ জে. চৌধুরী, একুশে পদকপ্রাপ্ত বরেণ্য কণ্ঠশিল্পী রথীন্দ্রনাথ রায়, স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের কণ্ঠশিল্পী শহীদ হাসান, যুক্তরাষ্ট্র উদীচী’র সভাপতি জীবন বিশ্বাস প্রমুখ। অনুষ্ঠান পরিচালনা করেন নিউইয়র্ক সাহিত্য একাডেমীর পরিচালক মোশারফ হোসেন।

সুবীর নন্দীর জনপ্রিয় গানগুলো গেয়ে শোনান, রথীন্দ্রনাথ রায়, শহীদ হাসান, চন্দন চৌধুরী, শাহ্ মাহবুব, কৃষ্ণা তিথি, নিপা জামান, প্রমুখ। সুবীর নন্দীর গানের মূর্ছনায় হলরুম জুড়ে এক ঐন্দ্রাজালিক মায়াজাল যেন ছড়িয়ে পড়ে। ফিরে ফিরে আসতে থাকে কালজয়ী গান— ‘আমার এ দু’টি চোখ’ থেকে ‘ও আমার উড়াল পঙ্খী রে’, কিংবা ‘পৃথিবীতে প্রেম বলে কিছু নেই’ থেকে ‘দিন যায় কথা থাকে’র সুরে ডুবে গিয়েছিলেন সকলে।

সুবীর নন্দীকে নিয়ে লেখা আমেরিকা-বাংলাদেশ প্রেস ক্লাবের সাবেক সভাপতি দর্পণ কবীরের একটি কবিতার আবৃত্তি পরিবেশন করেন স্বাধীন মজুমদার। অনুষ্ঠানে প্রয়াত কণ্ঠশিল্পী সুবীর নন্দীর পরিবারকে আর্থিক অনুদানের একটি চেক প্রদান করেন শাহ ফাউন্ডেশনের কো-ফাউন্ডার হোসনে আরা চৌধুরী ও উপদেষ্টা মাহমুদা নার্গিস হক।

ব্যাতিক্রমী এ অনুষ্ঠানটির সমন্বয়ক ছিলেন বাংলা চ্যানেলের সিইও এবং রূপসী বাংলা ও অনুস্বর-এর সম্পাদক শাহ্ জে. চৌধুরী, লেখক, সাংবাদিক ও কবি দর্পণ কবীর, এটিএন বাংলা ইউএস অফিসের বার্তা সম্পাদক কানু দত্ত, দৈনিক সংবাদ-এর যুক্তরাষ্ট্র প্রতিনিধি ও সন্ধান-এর সম্পাদক সঞ্জীবন সরকার, কমিউনিটি অ্যাক্টিভিস্ট গোপাল স্যানাল, শুভ রায় ও বাংলা চ্যানেলের বিশেষ প্রতিনিধি মোহাম্মদ হোসেন দিপু।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন জ্যাকসন হাইটস বাংলাদেশি বিজনেস এসোসিয়েশনের (জেবিবিএ) সভাপতি ও ব্যবসায়ী ব্যক্তিত্ব শাহ্ নেওয়াজ, রিয়েলেটর মইনুল ইসলাম,নারী নেত্রী মনিকা রায়, নাট্যকার ও সাংবাদিক তোফাজ্জল লিটন, কোম্পানীগঞ্জ ‍ওয়েলফেয়ার সোসাইটির সাধারণ সম্পাদক আরজু হাজারী, রিয়েলেটর নূরুল হুদা হারুণ, ব্যবসায়ী হেদায়েতউল্লাহ, শো টাইম মিউজিকের পরিচালক আলমগীর খান আলম, নিউ ইয়র্ক বাংলাদেশ সোসাইটির নেতা আহসান হাবীব, সংস্কৃতি কর্মী মিথুন আহমেদ, ছড়াকার মঞ্জুর কাদের, আমেরিকা-বাংলাদেশ প্রেসক্লাবের সভাপতি মোহাম্মদ সাঈদ, বাংলা খবর ডট নেট এর সম্পাদক শওকত ওসমান রচি, জাকির হোসেন বাচ্চু প্রমুখ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here