ঢাকা স্টক এক্সচেঞ্জের সূচক ছয় হাজার পয়েন্টের মাইলফলক অতিক্রম

0
351

বাংলা খবর ডেস্ক,ঢাকা:
পুঁজিবাজারে চাঙ্গাভাব অব্যাহত রয়েছে। সোয়া তিন বছর পর প্রথমবারের মতো ঢাকা স্টক এক্সচেঞ্জের সূচক ছয় হাজার পয়েন্টের মাইলফলক অতিক্রম করেছে। রবিবার সপ্তাহের প্রথম কার্যদিবসে সূচক আগের দিনের চেয়ে ২২ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৮ পয়েন্টে দাঁড়িয়েছে।

এর আগে ২০১৮ সালের ১৫ ফেব্রুয়ারি পুঁজিবাজারে সূচক ছিল ৬ হাজার ৫০ পয়েন্ট। এরপর নানা সময় পুঁজিবাজারে উত্থান দেখা গেলেও আর ৬ হাজার পয়েন্ট অতিক্রম করতে পারেনি। টানা দ্বিতীয় কার্যদিবসের মতো লেনদেন হয়েছে দুই হাজার কোটি টাকার বেশি। যদিও বৃহস্পতিবারের তুলনায় লেনদেন কিছুটা কমেছে।

বৃহস্পতিবার লেনদেন হয়েছিল দুই হাজার ৩৬৮ কোটি টাকা। কিছুটা কমে লেনদেন হয়েছে দুই হাজার ১৪৯ কোটি টাকা। এর আগে গত ১৩, ১৪ ও ১৭ জানুয়ারি টানা তিন কার্যদিবস দুই হাজার কোটি টাকার বেশি লেনদেন হয়েছিল।

রবিবার ডিএসইতে দুই হাজার ১৪৯ কোটি ২১ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। ডিএসইতে আগেরদিন থেকে ২১৯ কোটি ৬৭ লাখ টাকা কম লেনদেন হয়েছে। বৃহস্পতিবার লেনদেন হয়েছিল দুই হাজার ৩৬৮ কোটি ৮৮ লাখ টাকার।

এদিন ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ২২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৬ হাজার ৮ পয়েন্টে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই ৩০ সূচক ১৮ পয়েন্ট বেড়েছে এবং ডিএসইএস বা শরীয়াহ সূচক দশমিক ৮৬ পয়েন্ট বেড়েছে।

রবিবার ডিএসইতে মোট ৩৬৪টি কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে। এরমধ্যে দর বেড়েছে ১৪৪টির, দর কমেছে ১৭৪টির এবং দর অপরিবর্তিত রয়েছে ৪৬টি কোম্পানির।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই বেড়েছে ২৮ পয়েন্ট। সূচকটি ১৭ হাজার ৩৭৫ পয়েন্টে অবস্থান করছে। সিএসইতে লেনদেন হয়েছে ১০৯ কোটি ১ লাখ টাকার শেয়ার।

সিএসইতে মোট ৩০৩টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এরমধ্যে দর বেড়েছে ১২১টির, দর কমেছে ১৫০টির এবং অপরিবর্তিত রয়েছে ৩২টির।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here