ইসরাইলের নতুন সরকারে আরব মুসলিমদের ‘রাম’ দল

0
485
নাফতালি বেনেট (বামে), মনসুর আব্বাস (মাঝে) ও ইয়াইয় লাপিদ। ছবি: সংগৃহীত

বাংলা খবর ডেস্ক:
ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে সরিয়ে নতুন সরকার গঠন করতে জোট তৈরি করেছে ৮টি বিরোধী দল। এ দলে ইতিহাসে প্রথমবারের মতো যুক্ত হয়েছে আরব ইসরাইলিদের রাম দল।

প্রতিবেদনে বলা হয়েছে, আট দলের জোট সরকার গঠন করার লক্ষ্যে বুধবার রাতে ইসলামি আন্দোলনের দক্ষিণ শাখার রাজনৈতিক দল ইউনাইটেড আরব লিস্ট (রাম) প্রধান মনসুর আব্বাসের সঙ্গে চুক্তি স্বাক্ষর করেছে ইয়েশ আতিদ দলের নেতা ইয়াইর লাপিদ। তারা নেতানিয়াহুর বিরুদ্ধে একজোট হয়েছে।

এ দলগুলো মিলে একটি কোয়ালিশন সরকার গঠন করতে সক্ষম হয়েছে। মধ্যপন্থি দল ইয়েশ আতিদ পার্টির নেতা ইয়াইর লাপিদ এ বিষয়ে ঘোষণা দিয়েছেন।

ইসরাইলি পাবলিক ব্রডকাস্টিং কর্পোরেশনে (কেএন) প্রকাশিত এক বিবৃতিতে মনসুর আব্বাস বলেন, যৌথ সরকার গঠনের এই চুক্তির মধ্য দিয়ে লাভবান হবে আরবরা। বিশেষ করে নেগেভ অঞ্চলের বাসিন্দারা। এখানে তাদের জন্য বড় বাজেটেরও বরাদ্দ রয়েছে।

এই প্রথমবারের মতো ইসরাইল সরকারের সঙ্গে কোনো আরব দল যুক্ত হতে যাচ্ছে। আব্বাস বলেন, এটি খুবই কঠিন সিদ্ধান্ত ছিল। এ নিয়ে অনেক বিতর্কও রয়েছে। তবে আমরা বিশ্বাস করি যে, সরকার গঠনের জন্য এটি সুবর্ণ সুযোগ।

চুক্তি অনুযায়ী ডানপন্থি দল ইয়ামিনা পার্টির প্রধান নাফতালি বেনেট শুরুতে প্রধানমন্ত্রী হবেন। এরপর তিনি ইয়াইর লাপিদের কাছে দায়িত্ব হস্তান্তর করবেন। অর্থাৎ আগামী ২০২৩ সালের ২৭শে আগস্ট পর্যন্ত ক্ষমতায় থাকবেন নাফতালি বেনেট।

টুইটে এক বিবৃতিতে ইয়াইর লাপিদ বলেন, এই সরকার ইসরাইলি সমাজকে ঐক্যবদ্ধ করতে বদ্ধপরিকর। নতুন সরকার সবার জন্য কাজ করবে, যারা আমাদের পক্ষে তাদের জন্য যারা আমাদের পক্ষে না তাদের জন্যও।

সূত্র: আল-জাজিরা ও টাইমস অব ইসরাইল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here