শুক্র গ্রহে অভিযানের ঘোষণা নাসার

0
69
ছবি: সংগৃহীত

বাংলা খবর ডেস্ক:
মঙ্গলের পর এবার সৌরজগতের আরেক গ্রহ শুক্রে অভিযান চালানোর ঘোষণা দিয়েছে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা। ২০২৮ এবং ২০৩০ সালের মধ্যে গ্রহটির জলবায়ু ও ভূতাত্ত্বিক গঠন খতিয়ে দেখতে অভিযান দুইটি পরিচালনা করা হবে। নাসার প্রশাসক বিল নেলসন জানান, প্রতিটি অভিযান পরিচালনার জন্য ৫০ কোটি ডলার ব্যয় করা হবে।

পৃথিবীর নিকটতম প্রতিবেশী গ্রহ শুক্র। সূর্য থেকে এর অবস্থান দ্বিতীয়। পৃথিবীর মতো শুক্র একই গঠনের, তবে আকারে কিছুটা ছোট। গ্রহটির ব্যাস প্রায় ১২ হাজার কিলোমিটার। শুক্রে সর্বশেষ অভিযান পরিচালিত হয়েছিল ১৯৯০ সালে। সেই অভিযানে নাসার পাঠানো নভোযানটির নাম ছিল ম্যাগেলান। নাসার প্রশাসক বিল নেলসন বলেন, ‘গত ৩০ বছরেরও বেশি সময় ধরে শুক্রে কোনো অভিযান চালানো হয়নি। নাসা মনে করছে, এখন আমাদের সামনে সুযোগ রয়েছে এই গ্রহটির ব্যাপারে যথাযথ অনুসন্ধান করার।’

প্রথম ধাপের অভিযানটির নাম দেওয়া হয়েছে ডাভিনকি প্লাস। এই অভিযানে গ্রহটির বাহ্যিক পরিবেশ সংক্রান্ত তথ্য সংগ্রহ ও পর্যালোচনার পাশাপাশি পরিবেশের সৃষ্টি ও বিবর্তন সংক্রান্ত তথ্যও সংগ্রহের চেষ্টা করা হবে। এর সঙ্গে এটাও অনুসন্ধান করা হবে যে, গ্রহটিতে কখনো সমুদ্র বা পানির অন্য কোনো উত্স ছিল কি না। দ্বিতীয় অভিযানের নাম ভেরিতাস। এই ধাপে শুক্রের ভূমিরূপ বা ভূতাত্ত্বিক অবস্থা বিষয়ক তথ্য সংগ্রহ করা হবে।

– বিবিসি, আলজাজিরা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here