শিল্পী শাহ্ মাহবুবের একক সঙ্গীতানুষ্ঠান: দর্শক-শ্রোতার ভালবাসায় সিক্ত

0
138

বাংলা খবর ডেস্ক,নিউইয়র্ক:
উত্তর আমেরিকা জনপ্রিয় সঙ্গীত শিল্পী শাহ্ মাহবুবের একক সঙ্গীতানুষ্ঠান ৬ সেপ্টেম্বর নিউইয়র্কে অনুষ্ঠিত হয়েছে। জনপ্রিয় এই শিল্পীর একক সন্ধ্যায় যোগ দেন নিউইয়র্কের সকল শ্রেণী-পেশার অসংখ্য মানুষ। এদিন দর্শক-শ্রোতার ভালবাসায় সিক্ত হলেন মাহবুব। শো টাইম মিউজিক আয়োজিত চার ঘণ্টারও বেশি সময় ধরে শিল্পীর অনন্য পরিবেশনা উপভোগ করেন তারা। সন্ধার পর পরই উডসাইডের কুইন্স প্যালেসের অডিটরিয়াম পরিপূর্ণ হয়ে যায়।

অনুষ্ঠানের শুরুতেই আয়োজক শো টাইম মিউজিকের কর্ণধার আলমগীর খান আলম বলেন, নিউইয়র্কের শিল্পীদের মূল্যায়নের অংশ হিসেবে তাদের একক সঙ্গীতানুষ্ঠানের উদ্যোগ নিয়েছি আমরা। এরই ধারাবাহিকতায় আজ শিল্পী শাহ মাহবুবের একক সঙ্গীতানুষ্ঠান। আপনাদের সহযোগিতায় আমরা এ আয়োজন অব্যাহত রাখতে চাই।


হলভর্তি দর্শক শ্রোতার করতালিতে স্টেজে উঠেন শিল্পী শাহ্ মাহবুব। এ সময় উপস্থিত সবাইকে শুভেচ্ছা জানিয়ে তিনি বলেন, আপনাদের সরব উপস্থিতি আমাকে মুগ্ধ করেছে। আপনাদের ভালবাসায় আমি সিক্ত। আপনাদের ভালো লাগলে তবেই আমার স্বার্থকতা’।

এরপর শিল্পী শাহ্ মাহবুব শুরু করেন তাঁর অনবদ্য পরিবেশনা। দেশাত্মবোধক, রবীন্দ্র, নজরুল, আধুনিক আর ফোক গানের সুরের মুর্ছনায় বিমোহিত হন দর্শক শ্রোতা। শিল্পী মাহবুব একে একে গাইলেন ২০’র অধিক গান।

তার দরাজ কণ্ঠে বেশিরভাগ গানই ছিল বাংলাদেশের লোকগীতি। সেই সঙ্গে কয়েকটি আধুনিক গানও। ছিল দর্শকদের অনুরোধ। ছিল তাঁর নিজের পছন্দের গানও। সবমিলিয়ে সংস্কৃতমনা নিউইয়র্কবাসী উপভোগ করলেন এক অসাধারণ সঙ্গীত সন্ধ্যা।

শিল্পী, সাংবাদিক, মুক্তিযোদ্ধা, ব্যবসায়ী, রাজনীতিবিদ থেকে শুরু করে নানা শ্রেণিপেশার মানুষ জড়ো হন অনুষ্ঠানে। ছিলেন স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পী রথীন্দ্রনাথ রায়, শহীদ হাসান, রিজিয়া পারভীন, রানো নেওয়াজ, যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সভাপতি ড. সিদ্দিকুর রহমান, ব্যবসায়ী নেতা শাহ নেওয়াজ, সোনালী এক্সচেঞ্জ কোম্পানী’র সিইও দেবশ্রী মিত্র, ডা. চৌধুরী সারোয়ার হাসান, ডা. বর্ণালী হাসান সহ অনেকে।

উপস্থিত দর্শকদের ভালোবাসায় সিক্ত হন শাহ মাহবুব। এসময় অনেকে তাকে ফুল দিয়ে বরণ করে নেন। জানান সম্মাননা। সবাই করতালিতে শিল্পী মাহবুবের প্রতি প্রকাশ করেন তাদের অকৃত্তিম ভালবাসা। শুভ কামনা জানান তাঁর ভবিষ্যৎ সঙ্গীত জীবনের জন্য। দর্শকদের অনেকে বলেন, দিনের পর দিন সুস্থ্য ধারার বিনোদন উপহার দিয়ে চলেছেন শাহ মাহবুব।

উত্তর আমেরিকায় বাংলা সংস্কৃতির বিকাশে তার অবদান উল্লেখ করার মত। ঈদ, পূজা, বৈশাখবরণ, পথমেলা সহ যে কোনো আয়োজনে তার সরব উপস্থিতি। ভালো গান উপহার দিয়ে চলেছেন শাহ্ মাহবুব।
কৃতজ্ঞতা জানিয়ে শিল্পী শাহ্ মাহবুব বলেন, গান আমার ভালোবাসা। আপনাদের ভালো লাগলে তবেই আমার স্বার্থকতা। সবশেষে নৈশ ভোজের মাধ্যমে শেষ হয় লেবার ডে’র এই বর্ণিল আয়োজন।

শিল্পী শাহ্ মাহবুব গাইবান্ধা জেলার সাঘাটায় নানির বাড়িতে জন্মগ্রহণ করেন। মাত্র ৪ বছর বয়েস ওস্তাদ নারায়ণ চন্দ্র মন্ডলের কাছে তাঁর সঙ্গীতে হাতেখড়ি। কিছুটা বড় হওয়ার পর ভর্তি হন ঢাকার আব্বাস উদ্দিন একাডেমীতে। ১৯৯৬ সালে এই প্রতিষ্ঠান থেকে সঙ্গীতের ওপর ৫ বছরের ডিপ্লোমা ডিগ্রী অর্জন করেন নিউইয়র্কের এই জনপ্রিয় শিল্পী। শিল্পী মাহবুব ১৯৯৭ সালে বাংলাদেশ বেতার ও ১৯৯৮ সালে বাংলাদেশ টেলিভিশনে শিল্পী হিসেবে তালিকাভূক্ত হন। সঙ্গীত জীবনে কৃতিত্বের স্বীকৃতিস্বরূপ জাতীয় শিশু পুরষ্কার প্রতিযোগীতা ও ইসলামিক ফাউন্ডেশন আয়োজিত প্রতিযোগিতায় পদক লাভ করেন। এছাড়া ম্যাক্সিকোতে অনুষ্ঠিত আন্তর্জাতিক সঙ্গীত ফেস্টিভ্যালে তিনি পদক লাভ করে বাংলাদেশের জন্য সম্মান বয়ে আনেন। বেতার ও টেলিভিশনে গান গাইতে প্রতি বছরই সময় করে দেশে যান বরেণ্য শিল্পী শাহ্ মাহবুব।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here