ঢাকায় করোনাভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যার কাছাকাছি ডেঙ্গু রোগীর সংখ্যা

0
251
ডেঙ্গুর জীবাণু বহন করে এডিস মশা

বাংলা খবর ডেস্ক,ঢাকা:
ঢাকায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হওয়া রোগীর সংখ্যার কাছাকাছি উঠে গেছে ডেঙ্গু রোগীর সংখ্যা। স্বাস্থ্য অধিদপ্তরের সর্বশেষ তথ্য বলছে, গতকাল পর্যন্ত ঢাকার সব সরকারি-বেসরকারি হাসপাতালে করোনা রোগী ভর্তি ছিল এক হাজার ৫২৯ জন। সেখানে ডেঙ্গু রোগীর সংখ্যা উঠে গেছে এক হাজার ৭৯ জনে। এ ক্ষেত্রে সরকারি হাসপাতালে বেশি করোনা রোগী আর বেসরকারিতে বেশি ডেঙ্গু রোগী। সরকারি হাসপাতালের মধ্যে সবচেয়ে বেশি ডেঙ্গু রোগী রয়েছে মিটফোর্ড হাসপাতালে। আর সবচেয়ে বেশি করোনা রোগী রয়েছে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে।

স্যার সলিমুল্লাহ মেডিক্যাল কলেজ ও মিটফোর্ড হাসপাতালে এ বছর সবচেয়ে বেশি ডেঙ্গু রোগী ভর্তি হয়েছে। এখনো প্রতিদিন অন্য হাসপাতালের চেয়ে এখানে বেশি রোগী আসছে। বড়দের পাশাপাশি শিশু ডেঙ্গু রোগীও আছে। বিশেষ করে আজ (গতকাল) মোট ডেঙ্গু রোগী ভর্তি আছে ২৪৮ জন। তাদের মধ্যে ৩৮ জনই শিশু।’

হাসপাতাল কর্মকর্তারা জানান, রোগী আগের তুলনায় বেড়েছে। যদিও এত দিন অন্য হাসপাতালগুলোতে করোনার রোগীর চাপ বেশি থাকায় ডেঙ্গু রোগীরা বেশির ভাগই এখানে আসত। এখন অন্য হাসপাতালেও যাচ্ছে।

শিশু রোগীদের তথ্যের সঙ্গে অধ্যাপক ডা. সৈয়দ শফি আহম্মেদের কথার প্রতিফলন দেখা যায় স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য বিশ্লেষণেও। ওই তথ্য অনুসারে, শেষ ২৪ ঘণ্টায় ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হওয়া ৩১৯ রোগীর মধ্যে সর্বোচ্চ ২৫.৮ শতাংশ রোগীর বয়স এক থেকে ১০ বছরের মধ্যে। এরপর ২২.৭ শতাংশের বয়স ২১-৩০ বছর, ১৯.১ শতাংশের বয়স ১১-২০ বছর, ১৬ শতাংশের বয়স ৩১-৪০ বছর, ৬.৩ শতাংশের বয়স ৪১-৫০ বছর, ৫.৯ শতাংশের বয়স ৫১-৬০ বছর এবং ষাট বছরের ওপরে রয়েছে ৪.৩ শতাংশ রোগী।

একই সূত্র অনুসারে চলতি মাসে ডেঙ্গুর প্রকোপ ঊর্ধ্বমুখী হচ্ছে গত মাসের চেয়েও দ্রুতগতিতে। এ বছরে এখন পর্যন্ত এক মাসে সর্বোচ্চ সাত হাজার ৬৯৮ জন রোগী হাসপাতালে ভর্তি হয় গত মাসে। গড়ে দিনে রোগী ভর্তির সংখ্যা ছিল ২৪৮। কিন্তু এই মাসে দিনে গড়ে ২৯৩ জন করে গত ১২ দিনেই হাসপাতালে ভর্তি হয়েছে তিন হাজার ৫১৯ জন ডেঙ্গু রোগী। অন্যদিকে গত মাসের তুলনায় গতকাল পর্যন্ত এই মাসে মৃতের সংখ্যা কমের দিকেই রয়েছে। অর্থাৎ গত মাসে মোট মারা যায় ৩৪ জন ডেঙ্গু রোগী। এই মাসে গতকাল পর্যন্ত মারা গেছে আটজন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here