আফগানীরা বাধ্য হয়েই সন্তান বিক্রি করছেন

0
345

বাংলা খবর ডেস্ক:
চরম অর্থনৈতিক সংকট চলছে আফগানিস্তানে। দেশটির ক্ষমতাসীন তালেবান সরকারের কাছেও কোনো তহবিল নেই। যতো দিন যাচ্ছে সেখানকার পরিস্থিতি আরো খারাপ হচ্ছে। ক্ষুধা নিয়ে দিন যাপন করছে সেখানকার শিশুরা। দেশব্যাপী খাদ্য সংকট দেখা দেওয়ায় এই অবস্থার সৃষ্টি হয়েছে বলে জানানো হয়েছে।

এক বিবৃতিতে কানাডা ভিত্তিক সংস্থা ইন্টারন্যাশনাল ফোরাম ফর রাইটস এন্ড সিকিউরিটি (আইএফএফআরএএস) জানিয়েছে, তহবিলের অভাব ও আকস্মিক খাদ্য মূল্যের দাম বেড়ে যাওয়ার কারণে আফগানিস্তানে অনাহারে দিন কাটাচ্ছে অসংখ্য মানুষ। জীবিত থাকতে বাধ্য হয়েই তাদের অনেকে সন্তানকে বিক্রি করে দিচ্ছেন।

বিবৃতিতে আরো বলা হয়, ৯৫ শতাংশ আফগানীদের কাছে ক্ষুধা নিবারনের জন্য পর্যাপ্ত খাদ্য নেই। দেশটির অন্তত ৫০ ভাগ মানুষ আসন্ন শীতে তীব্র খাদ্য সংকটে পড়তে পারে বলে আশংকা করা হচ্ছে। জাতিসংঘের মানবাধিকার সংস্থাও একই কথা বলছে। সংস্থাটি এক বিবৃতিতে জানায়, নভেম্বরে শীতের শুরুতেই আফগানিস্তানের ২৩ কোটি জনগণ খাদ্য সংকটে পড়বে।

বিশ্ব খাদ্য সংস্থার পরিচালক কিউইউ ডোংইউ বলেন, শীতের আগেই আফগানিস্তানে খাদ্য ও অন্যান্য নিত্য-প্রয়োজনীয় পণ্যের সরবরাহ বাড়াতে হবে। তা না হলে কয়েক কোটি মানুষ চরম সংকটে পড়ে যাবে। বিষয়টি জীবন মরনের বিষয়। আমাদের দেরি করার আর সময় নেই। দ্রুত যথাযথ ব্যবস্থা নিতে হবে।

সূত্র: আল এরাবিয়া।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here