যুক্তরাষ্ট্রে ইসরাইলের ভ্রমণ নিষেধাজ্ঞা !

0
59

বাংলা খবর ডেস্ক:
ওমিক্রন আতঙ্কে ইসরাইলিদের জন্য যুক্তরাষ্ট্র সফর নিষিদ্ধ করেছে ইসরাইল সরকার। এর মধ্য দিয়ে ইসরাইলের ‘নো-ফ্লাই’ তালিকায় যুক্ত হলো যুক্তরাষ্ট্র। তারা একই রকম পদক্ষেপ নিয়েছে ইউরোপিয়ান ইউনিয়নের দেশগুলো ও অন্য স্থানগুলোর ক্ষেত্রে। এ খবর দিয়ে অনলাইন আল জাজিরা বলছে, স্বাস্থ্য মন্ত্রণালয়ের সুপারিশক্রমে ইসরাইলের মন্ত্রিপরিষদ সোমবার ভোট দেয়। তাতে যুক্তরাষ্ট্র, ইতালি, বেলজিয়াম, জার্মানি, হাঙ্গেরি, মরক্কো, পর্তুগাল, কানাডা, সুইজারল্যান্ড এবং তুরস্ককে নো-ফ্লাই জোনে রাখা হয়।

ওদিকে ইউরোপে বড়দিনের আগে লকডাউন দেয়ার বিষয় প্রত্যাখ্যান করেছে জার্মানি। সতর্ক করা হয়েছে এই বলে যে, ওমিক্রন দ্রুতগতিতে বিস্তার লাভ করছে। ফলে করোনাভাইরাসের পঞ্চম ঢেউ কিছুতেই থামানো যাবে না। অন্যদিকে যুক্তরাষ্ট্রের সংক্রামক রোগ বিষয়ক শীর্ষ বিশেষজ্ঞ ড. অ্যান্থনি ফাউচি সতর্ক করে বলেছেন, নতুন করোনাভাইরাসের ঢেউয়ের ফলে হাসপাতালগুলোর সক্ষমতার ওপর চাপ সৃষ্টি করতে পারে। তবে যুক্তরাষ্ট্রে ইসরাইলের ভ্রমণ নিষেধাজ্ঞা দেয়া বিরল ঘটনা।

কিন্তু যুক্তরাষ্ট্রে এবং ইসরাইলে করোনা সংক্রমণ বৃদ্ধি পাচ্ছে। এর প্রেক্ষিতে করোনাকালীন সম্পর্কের এই পরিবর্তন। যুক্তরাষ্ট্র, ইউরোপিয়ান ইউনিয়নের বিভিন্ন দেশ এবং অন্যান্য গন্তব্য ইসরাইলি ভ্রমণকারীদের জন্য নিষিদ্ধ করা হয়েছে। ওইসব দেশ থেকে কোনো ভ্রমণকারী ইসরাইলে গেলে তাকে অবশ্যই কোয়ারেন্টিনে থাকতে হবে। ইসরাইলের মন্ত্রিপরিষদ ভ্রমণ নিষেধাজ্ঞা সম্পর্কিত সিদ্ধান্ত নিলেও পার্লামেন্টারি কমিটির অনুমোদন লাগবে তা চূড়ান্তভাবে কার্যকর হতে। অনুমোদন হলেই তা মঙ্গলবার দিবাগত মধ্যরাতে বা বুধবার সকালে কার্যকর হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here