এসএসসি: শতভাগ পাস ৫৪৯৪টি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা

0
356
ফাইল ছবি(সংগৃহীত)

বাংলা খবর ডেস্ক,ঢাকা:
চলতি বছরের এসএসসি ও সমমানের পরীক্ষায় শতভাগ পাস করেছে পাঁচ হাজার ৪৯৪টি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা। গতবার ছিল তিন হাজার ২৩টি শিক্ষাপ্রতিষ্ঠান। শতভাগ পাস করা প্রতিষ্ঠানের সংখ্যা দুই হাজার ৪৭২টি কমেছে।

আজ বৃহস্পতিবার (৩০ ডিসেম্বর) সকালে প্রকাশিত ফলাফলে এই তথ্য জানা গেছে। এবারের পরীক্ষায় সব শিক্ষাবোর্ড মিলিয়ে মোট পরীক্ষার্থী ছিল ২২ লাখ ৪০ হাজার ৩৯৫ জন। এর মধ্যে উত্তীর্ণ হয়েছে ২০ লাখ ৯৬ হাজার ৫৪৬ জন। গড়ে ৯৩ দশমিক ৫৮ শতাংশ পরীক্ষার্থী পাস করেছে। গতবার ছিল ৮২ দশমিক ৮৭ শতাংশ। সেই হিসাবে এবার পাসের হার বেড়েছে ১০ দশমিক ৭১ শতাংশ।

মোট ছেলে পরীক্ষার্থী ছিল ১১ লাখ ৪২ হাজার ৯৪ জন। এর মধ্যে উত্তীর্ণ হয়েছে ১০ লাখ ৫৮ হাজার ৬২৮ জন। আর মেয়ে পরীক্ষার্থী ছিল ১০ লাখ ৯৮ হাজার ৩০১ জন। উত্তীর্ণ হয়েছে ১০ লাখ ৩৭ হাজার ৯১৮ জন। এবার মেয়েদের পাসের হার ৯৪.৫০ শতাংশ। ছেলেদের পাসের ৯২.৬৯ শতাংশ।

এর আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৃহস্পতিবার বঙ্গভবন থেকে সুইচ টিপে ফল প্রকাশ কার্যক্রমের উদ্বোধন করেন। মূল কার্যক্রম হয় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে। সেখানে তিনি শিক্ষার্থীদের মধ্যে বিনামূল্যে বই বিতরণ উদ্বোধনের পর এ ফল প্রকাশ করেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here