দেশে এক সপ্তাহে করোনা সংক্রমণ বেড়েছে ১১৫ শতাংশ

0
70

বাংলা খবর ডেস্ক,ঢাকা:
দেশে এক সপ্তাহে করোনা সংক্রমণ বেড়েছে ১১৫ শতাংশ। দৈনিক নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণের হারও ৭ শতাংশের কাছাকাছি। এ ভাইরাসে আক্রান্তদের মধ্যে মৃত্যুর সংখ্যা গতকাল রবিবার সকাল পর্যন্ত ২৮ হাজার ছাড়িয়েছে। সংক্রমণের ঊর্ধ্বমুখী প্রবণতার কারণে সরকার কঠোর সিদ্ধান্ত নেওয়ার চিন্তাভাবনা করছে। শিক্ষাপ্রতিষ্ঠানগুলো ফের বন্ধ হবে কি না, সে প্রশ্নও উঠেছে। গতকাল মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের এক নির্দেশনায় জানানো হয়েছে, ১৫ জানুয়ারির পর টিকা ছাড়া শিক্ষার্থীরা ক্লাসে যেতে পারবে না। আপাতত জরুরি প্রয়োজন ছাড়া ভারত ভ্রমণে নিরুৎসাহ করছে kalerkanthoসরকার। ঢাকায় ভারতীয় হাইকমিশনারও বলেছেন, জরুরি প্রয়োজন ছাড়া ভারত ভ্রমণ না করাই ভালো স্বাস্থ্যমন্ত্রী বলেছেন, শনাক্তের হার পৌনে ৬ শতাংশে পৌঁছে গেছে। যখন থেকে বাড়ছে, তখন থেকেই সতর্কবাণী দিচ্ছিলাম। পরিস্থিতি দেখে কয়েক দিনের মধ্যে বিধি-নিষেধের প্রজ্ঞাপন জারি করা হবে। কঠোর সিদ্ধান্ত নিতেই হবে। গতকাল সকালে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে আটটি বিভাগীয় শহরের মেডিক্যাল কলেজ হাসপাতালে ৪৬০ শয্যাবিশিষ্ট হার্ট, কিডনি ও ক্যান্সার চিকিৎসার সমন্বিত ইউনিট স্থাপনের ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠানের পর সাংবাদিকদের সঙ্গে আলাপে এসব কথা বলেন তিনি।

স্বাস্থ্য অধিদপ্তর যা বলছে:

গতকাল দুপুরে নিয়মিত ব্রিফিংয়ে স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক (রোগ নিয়ন্ত্রণ) অধ্যাপক নাজমুল ইসলাম জানান, দেশে এক সপ্তাহে আগের সপ্তাহের তুলনায় করোনা শনাক্ত বেড়েছে ১১৫ শতাংশ। গত শনিবার পর্যন্ত আগের সপ্তাহে দেশে ছয় হাজার ৩০০ জন নতুন করোনা রোগী শনাক্ত হয়েছে। এ সংখ্যা এর আগের সপ্তাহের চেয়ে তিন হাজার ৩৭৬ জন বেশি। এক সপ্তাহে শনাক্ত রোগীর সংখ্যা বেড়েছে ১১৫ শতাংশ।

গতকাল বিকেলে স্বাস্থ্য অধিদপ্তরের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, গতকাল সকাল ৮টা পর্যন্ত আগের ২৪ ঘণ্টায় দেশে মোট ২১ হাজার ৯৮০ জনের নমুনা পরীক্ষা করা হয়। এতে এক হাজার ৪৯১ জন নতুন রোগী শনাক্ত হয়েছে। পরীক্ষার বিপরীতে রোগী শনাক্তের হার ৬.৭৮ শতাংশ। আগের দিন এই হার ছিল ৫.৭৯ শতাংশ। এ সময়ে করোনায় মারা গেছে তিনজন। এ নিয়ে দেশে করোনায় মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ২৮ হাজার ১০২।

শিক্ষাপ্রতিষ্ঠান নিয়ে চিন্তা:

করোনার এই পরিস্থিতিতে অনেকের প্রশ্ন, আবারও কি শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ হতে যাচ্ছে? শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি গতকাল আশুলিয়ায় এক অনুষ্ঠানে যোগ দিয়ে বলেছেন, এখনো ভাবছি না শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করে দেওয়ার কথা। যত দিন সম্ভব শিক্ষাপ্রতিষ্ঠান খোলা রাখতে চাই। শিক্ষার্থী-শিক্ষক ও অভিভাবকদের সবার স্বাস্থ্য সুরক্ষার বিষয়টি অগ্রাধিকার দিয়ে যদি প্রয়োজন হয়, তাহলে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করা হবে।

ভারত ভ্রমণে সতর্কতা :
পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন গতকাল দুপুরে ঢাকায় গ্যাস্ট্রোলিভার হাসপাতালে বিদেশি কূটনীতিকদের টিকার বুস্টার ডোজ কার্যক্রম উদ্বোধন অনুষ্ঠানে বলেন, ভারত সীমান্ত দিয়ে যাতায়াত নিরুৎসাহ করা হচ্ছে। যদি ভ্রমণ করতেই হয় স্বাস্থ্য নিরাপত্তার বিষয়টি গুরুত্ব দিতে হবে।

একই অনুষ্ঠানে ঢাকায় ভারতীয় হাইকমিশনার ভারতে ভ্রমণ নিয়ে বিধি-নিষেধ প্রসঙ্গে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে বলেন, ভারতে কভিড সংক্রমণ বাড়ছে। এ পরিস্থিতিতে জরুরি প্রয়োজন ছাড়া ভ্রমণ না করাই ভালো। তবে স্থলবন্দরগুলো খোলা আছে। জরুরি প্রয়োজনে ভিসাব্যবস্থাও চালু রাখা হয়েছে। ১১ জানুয়ারি থেকে ভারতে প্রবেশের পর সাত দিন কোয়ারেন্টিনে থাকতে হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here