করোনা সংক্রমণের ঊর্ধ্বমুখী ধারা অশুভ ইঙ্গিত : স্বাস্থ্য ডিজি

0
309

বাংলা খবর ডেস্ক,ঢাকা:
স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাশার মোহাম্মদ খুরশীদ আলম জানিয়েছেন, দেশে করোনাভাইরাস সংক্রমণের হার ২০ শতাংশ ছাড়িয়ে গেছে। স্বাস্থ্যবিধি কঠোরভাবে মেনে চলাসহ সরকারি ১১ দফা নির্দেশনা মেনে না চললে পরিস্থিতি আরো খারাপ হতে পারে।

আজ সোমবার (১৭ জানুয়ারি) বিকেলে দেশের করোনা সংক্রমণ পরিস্থিতি নিয়ে স্বাস্থ্য অধিদদপ্তরের বিশেষ এক ভিডিও কনফারেন্সে তিনি এ তথ্য জানান।

খুরশীদ আলম বলেন, ‘দেশে করোনা সংক্রমণের হার লাফিয়ে বাড়ছে। সোমবার শনাক্তের হার ২০.৮৮ শতাংশে পৌঁছে গেছে। অনেকেই ধারণা করছেন ওমিক্রনের কারণে দেশে সংক্রমণ বাড়ছে। কিন্তু আমরা বলব দেশে এখনো ডেল্টার সংক্রমণ হচ্ছে, তবে ওমিক্রনও ছড়িয়েছে।’

তিনি বলেন, এখন যারা করোনায় আক্রান্ত হচ্ছে তাদের অধিকাংশই টিকা নেয়নি। এ ছাড়া কো-মরবিডিটির কারণেও মারা যাচ্ছে। দেশে এ পর্যন্ত ওমিক্রনে মোট কতজন মারা গেছে এ সম্পর্কিত সুনির্দিষ্ট কোনো তথ্য নেই।

দেশে ওমিক্রনসহ করোনাভাইরাস সংক্রমণের অব্যাহত ঊর্ধ্বমুখী ধারাকে অশুভ ইঙ্গিত বলেও উল্লেখ করেন তিনি।

নতুন শনাক্ত ৬৬৭৬, আরও ১০ জনের মৃত্যু:

ওদিকে করোনার সংক্রমণ ঠেকানো যাচ্ছে না। দেশে লাফিয়ে বাড়ছে সংক্রমণ ও মৃত্যু। গত ২৪ ঘণ্টায় আরও ১০ জনের মৃত্যু হয়েছে। দৈনিক শনাক্তের হার ২০ দশমিক ৮৮ শতাংশে পৌঁছেছে। যা আগের দিন ছিল ১৭ দশমিক ৮২ শতাংশ। নতুন শনাক্তের ৭২ শতাংশই ঢাকা মহানগরের বাসিন্দা। এ পর্যন্ত মৃতের সংখ্যা দাঁড়ালো ২৮ হাজার ১৫৪ জনে। নতুন করে শনাক্ত হয়েছেন ৬৬৭৬ জন।

আগের দিন এই সংখ্যা ছিল ৫২২২ জন। সরকারি হিসাবে এ পর্যন্ত মোট শনাক্ত ১৬ লাখ ২৪ হাজার ৩৮৭ জন। গত ২৪ ঘণ্টায় ৪২৭ জন এবং এখন পর্যন্ত ১৫ লাখ ৫৩ হাজার ৩২০ জন সুস্থ হয়ে উঠেছেন।
আজ স্বাস্থ্য অধিদপ্তরের প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে আরও জানানো হয়, দেশে ৮৫৫টি পরীক্ষাগারে গত ২৪ ঘণ্টায় ৩২ হাজার ৪৩১টি নমুনা সংগ্রহ এবং ৩১ হাজার ৯৮০টি নমুনা পরীক্ষা করা হয়েছে। এখন পর্যন্ত ১ কোটি ১৮ লাখ ৯৩ হাজার ৪০৫ টি নমুনা পরীক্ষা করা হয়েছে।
নমুনা পরীক্ষা বিবেচনায় গত ২৪ ঘণ্টায় শনাক্তের হার ২০ দশমিক ৮৮ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯৫ দশমিক ৬২ শতাংশ এবং শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৭৩ শতাংশ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here