ইসি গঠনে ছয় সদস্যের অনুসন্ধান কমিটি গঠন: প্রজ্ঞাপন জারি

0
66

বাংলা খবর ডেস্ক,ঢাকা:
নির্বাচন কমিশন (ইসি) গঠনের লক্ষ্যে সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারপতি ওবায়দুল হাসানকে সভাপতি করে ছয় সদস্যের অনুসন্ধান কমিটির প্রজ্ঞাপন জারি করা হয়েছে। শনিবার মন্ত্রিপরিষদসচিব খন্দকার আনোয়ারুল ইসলাম স্বাক্ষরিত এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়।

কমিটির অন্য সদস্যরা হলেন হাইকোর্ট বিভাগের বিচারপতি এস এম কুদ্দুস জামান, বাংলাদেশের মহাহিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রক মুসলিম চৌধুরী, সরকারি কর্ম কমিশন চেয়ারম্যান সোহরাব হোসাইন, সাবেক নির্বাচন কমিশনার ছহুল হোসাইন এবং কথাসাহিত্যিক অধ্যাপক আনোয়ারা সৈয়দ হক।

ওদিকে সংবিধান ও আইন অনুযায়ীই প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনারের নাম প্রস্তাব সার্চ কমিটি কাজ বলে সংবাদ মাধ্যমকে জানিয়েছেন কমিটির সভাপতি বিচারপতি ওবায়দুল হাসান।

তিনি বলেন, ‘সংবিধান ও আইন অনুযায়ীই এই কমিটি কাজ করবে। নতুন নির্বাচন কমিশন গঠন করতে এই কমিটির সুপারিশ সবার গ্রহণযোগ্য হবে বলে আমি আশা করি।

অনুসন্ধান কমিটি কবে বৈঠকে বসছে জানতে চাইলে তিনি বলেন, ‘সবার সঙ্গে যোগাযোগ করে রবিবার বা সোমবার প্রথম মিটিং করব। কার-পরশুর মধ্যেই হবে। ‘

নতুন প্রধান নির্বাচন কমিশনার বা অন্যান্য কমিশনারদের নাম সুপারিশের ক্ষেত্রে রাজনৈতিক দল কিংবা সংগঠনের কাছে থেকে নাম চাওয়া হবে কিনা, এমন প্রশ্নে আপিল অনুসন্ধান কমিটির প্রধান বলেন, ‘নাম চাইব কিনা, এ সিদ্ধান্তটি সবাই বসে নিতে হবে। তবে আমার অভিজ্ঞতা হল আগে তাই করেছি। সুশীল সমাজের প্রতিনিধি ও অন্যান্যদের কাছে থেকে নাম নিয়েছি। কমিটির অন্যান্যদের সঙ্গে কথা বলে দেখি তারা কি বলেন। কমিটির মিটিং করেই এ ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হবে। ‘

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here