বেইজিংয়ে শীতকালীন অলিম্পিকের পর্দা উঠল

0
232

বাংলা খবর ডেস্ক:
করোনা মহামারির প্রতিকূলতা আর মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে কয়েকটি দেশের কূটনৈতিক বয়কটের মধ্যেই পর্দা উঠল বেইজিং শীতকালীন অলিম্পিকসের। শুক্রবার চীনের বেইজিং জাতীয় স্টেডিয়ামে জমকালো উদ্বোধনী অনুষ্ঠানের মাধ্যমে শুরু হয় এ প্রতিযোগিতা।

দেশটির প্রেসিডেন্ট শি জিনপিং ২৪তম শীতকালীন অলিম্পিকের উদ্বোধন ঘোষণা করেন। এরপর মনোমুগ্ধকর ডিসপ্লে ও আতশবাজির প্রদর্শন হয়।

এবারের অলিম্পিকে সাতটি খেলায় ১৫টি ডিসিপ্লিনে ১০৯টি ইভেন্টে পদকের জন্য লড়াই করবেন বিশ্বের নানা প্রান্ত থেকে আসা ১ হাজার ৯০০ অ্যাথলেট। ৪ ফেব্রুয়ারি থেকে শুরু হয়ে ২০ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে এবারের অলিম্পিক।

এদিকে, এর আগে বেইজিং ২০০৮ সালে গ্রীষ্মকালীন অলিম্পিক আয়োজন করে। এবার শীতকালীন অলিম্পিক আয়োজন করে প্রথম দেশ হিসেবে দুটি অলিম্পিক আয়োজনের অনন্য রেকর্ড গড়ল তারা।

২০১৫ সালে মালয়েশিয়ার কুয়ালালামপুরে আন্তর্জাতিক অলিম্পিক কমিটির ১২৮তম সভায় চীনকে শীতকালীন অলিম্পিক আয়োজনের দায়িত্ব দেওয়া হয়।

এদিকে, এবার মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ তুলে বেইজিং অলিম্পিকে ভারত, যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের মতো বড় দেশগুলো কোনো কূটনীতিককে পাঠায়নি।

তবে রাশিয়া, পাকিস্তান ও সৌদির মতো চীনের মিত্র দেশগুলোর প্রধানমন্ত্রী ও প্রেসিডেন্ট বেইজিং অলিম্পিকের উদ্বোধন অনুষ্ঠানে অংশ নিতে চীনে গেছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here