২০২৩-২০২৭ : টাইগাররা খেলবে ৩৪ টেস্ট ৫৯ ওয়ানডে ৫১ টি-টোয়েন্টি

0
156

বাংলা খবর ডেস্ক:
২০২৩ থেকে ২০২৭ সাল সার্কেলের ফিউচার ট্যুর প্রোগামের (এফটিপি) খসড়া প্রকাশ করেছে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। যেখানে আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের দুটি আসরে ৩৪ টেস্ট খেলবে বাংলাদেশ।

বাংলাদেশ থেকে এ সময়ে বেশি টেস্ট খেলবে মাত্র তিনটি দেশ। ইংল্যান্ড সর্বোচ্চ ৪২টি। দ্বিতীয় সর্বোচ্চ ৪১টি টেস্ট খেলবে অস্ট্রেলিয়া। এর পরই আছে ভারত। তারা খেলবে ৩৮টি। ক্রিকেট ভিত্তিক পোর্টাল ক্রিকইনফো এমন খবর জানিয়েছে।

২০২৩ থেকে ২০২৫ পর্যন্ত এফটিপিতে ছয়টি সিরিজ খেলবে টাইগাররা। ঘরের মাঠে তিনটি, বিদেশের মাটিতে তিনটি। ঘরের মাঠে নিউজিল্যান্ড, দক্ষিণ আফ্রিকা ও শ্রীলংকার বিপক্ষে। আর বিদেশের মাটিতে ভারত, ওয়েস্ট ইন্ডিজ ও পাকিস্তানের বিপক্ষে খেলবে বাংলাদেশ।

২০২৫ থেকে ২০২৭ সালের টেস্ট চ্যাম্পিয়নশিপেও ছয়টি সিরিজ খেলবে বাংলাদেশ। সেখানে ইংল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ ও পাকিস্তানকে আথিয়েতা দেবে বাংলাদেশ। আর অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা ও শ্রীলংকা সফর করবেন টাইগাররা। ২০০৩ সালের পর অস্ট্রেলিয়া দল সফর করবে বাংলাদেশ।

এদিকে ২০২৩ থেকে ২০২৭ সাল সার্কেলের এফটিপিতে সর্বোচ্চ ৫৯টি ওয়ানডে খেলবে বাংলাদেশ। বাংলাদেশ ছাড়া একমাত্র শ্রীলংকাই (৫৮) ৫০টির বেশি ৫০ ওভারের ম্যাচ খেলবে। এছাড়া টি-টোয়েন্টি খেলবে ৫১টি। তিন ফরম্যাট মিলিয়ে বাংলাদেশ ম্যাচ পাচ্ছে ১৪৪টি। যা দ্বিতীয় সর্বোচ্চ। সর্বোচ্চ ১৪৬টি ম্যাচ খেলবে ওয়েস্ট ইন্ডিজ।

চলমান এফটিপির ৩০ টেস্টের মধ্যে বাংলাদেশ ২৮টি খেলেছে। বাকি দুটি বছরের শেষে ভারত সফরে খেলবে। যদিও বাংলাদেশ র‌্যাংকিংয়ের ৯ নম্বরে রয়েছে। তবে ২০২৩ থেকে ২০২৫ সার্কেলের টেস্ট চ্যাম্পিয়নশিপে রোমাঞ্চ অপেক্ষা করছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here