‘হত্যাচেষ্টা’ থেকে রক্ষা পুতিনের

0
52

বাংলা খবর ডেস্ক:
হত্যাচেষ্টার হাত থেকে প্রাণে বেঁচে গেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। গত বুধবার ‘জেনারেল জিভিআর’ নামের এক টেলিগ্রাম চ্যানেলে প্রকাশিত তথ্যের বরাত দিয়ে এ খবর জানিয়েছে ইউরো উইকলি নিউজ।

তবে পুতিনের প্রাণনাশের লক্ষ্যে ওই হামলা কবে চালানো হয়েছে বা কখন হয়েছে, সে সম্পর্কে বিস্তারিত কিছুই প্রকাশ করেনি টেলিগ্রাম চ্যানেলটি। ইউরো উইকলির প্রতিবেদনে জানানো হয়েছে, পুতিনের লিমুজিনে ব্যাপক শব্দ করে কিছু আঘাত হেনেছিল।

এ সময় তাত্ক্ষণিক ধোঁয়া দেখা দেয়। পরে আক্রান্ত সেই গাড়িটি নিরাপদ স্থানে নিয়ে যাওয়া হয়।
জানা গেছে, আগে থেকেই নিরাপত্তাশঙ্কা থাকায় পুতিন সে সময় ‘ডিকয়’ ( ধোকা দেওয়ার জন্য অন্য যান) গাড়িতে চড়ে নিজ আবাসস্থলের দিকে যাচ্ছিলেন। জেনারেল জিভিআর টেলিগ্রাম চ্যানেলে লেখা হয়, আবাসস্থলে যাওয়ার পথে কয়েক কিলোমিটার দূরত্বে প্রথম এসকর্ট গাড়িটির পথ আটকে দেয় একটি অ্যাম্বুল্যান্স। দ্বিতীয় গাড়িটি এই অকস্মাত্ প্রতিবন্ধকতায় থেমে না গিয়ে সেটিকে পাশ কাটিয়ে আসে এবং ওই প্রতিবন্ধকতাকে পাশ কাটানোর সময় ঘটনাটি ঘটে। এ ঘটনায় পুতিন অক্ষত রয়েছেন এবং বেশ কয়েকজনকে গ্রেপ্তার করা হয়েছে বলে জানা গেছে।

ফেব্রুয়ারিতে ইউক্রেন আগ্রাসন শুরুর পর থেকেই পুতিনের স্বাস্থ্য ও জীবনের ঝুঁকি সম্পর্কিত বিভিন্ন খবর এসেছে। শেষ পর্যন্ত সেগুলোর কোনোটিই সত্যি হয়ে ওঠেনি। এর আগে ২০১৭ সালে পুতিন জানান, তাঁকে অতীতে পাঁচবার হত্যার চেষ্টা করা হয়েছিল।

এদিকে হত্যাচেষ্টার এ খবর সামনে আসার মাত্র এক সপ্তাহ আগে ইউক্রেন যুদ্ধ ও অন্যান্য কারণে পুতিনের বিরুদ্ধে সরব হয়েছেন সেন্ট পিটার্সবার্গের একদল রাজনীতিবিদ। রাশিয়ার আইনসভার নিম্নকক্ষ দুমার কাছে পুতিনের বিরুদ্ধে দেশদ্রোহের অভিযোগ এনে তাঁকে ক্ষমতা থেকে অপসারণের আবেদন জানিয়েছেন তাঁরা।

স্থানীয় এক ডেপুটির তথ্যানুসারে, সেন্ট পিটার্সবার্গ, মস্কো এবং অন্যান্য অঞ্চলের ৬৫ জন পৌর প্রতিনিধি পুতিনের পদত্যাগ চেয়ে এক পিটিশনে স্বাক্ষর করেছেন। সূত্র : এনডিটিভি

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here