করোনায় এক লাফে ৫ মৃত্যু, এক দিনে রেকর্ড ৪৩৮ ডেঙ্গু রোগী হাসপাতালে

0
51

বাংলা খবর ডেস্ক,ঢাকা:
কয়েক দিন ধরেই দেশে করোনা শনাক্তে ঊর্ধ্বমুখী প্রভাব লক্ষ করা গেছে। ফলে বাড়তে শুরু করেছে মৃত্যু। গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে পাঁচজনের মৃত্যু হয়েছে। এতে মোট মৃত্যু দাঁড়িয়েছে ২৯ হাজার ৩৪৫ জনে।

এর আগে সর্বশেষ গত ২৭ জুলাই পাঁচজনের মৃত্যু হয়েছিল। এরপর আট সপ্তাহ দৈনিক মৃত্যুর সংখ্যা ৫ জনের নিচেই ছিল। সেপ্টেম্বর মাসের ২, ১২ ও ১৬ তারিখে করোনায় দুইজন করে মৃত্যু হয়।
এদিন নতুন করে শনাক্ত হয়েছে ৬১৪ জন। এ নিয়ে মোট শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ২০ লাখ ১৮ হাজার ৮২৯ জনে।

আজ মঙ্গলবার (২০ সেপ্টেম্বর) বিকেলে স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো করোনা বিষয়ক এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

স্বাস্থ্য অধিদপ্তরের বিজ্ঞপ্তিতে বলা হয়, ২৪ ঘণ্টায় করোনা থেকে সুস্থ হয়েছে ২৮৩ জন। এ পর্যন্ত সুস্থ হয়েছে ১৯ লাখ ৬১ হাজার ২৬০ জন। এ সময় চার হাজার ৮৩১টি নমুনা সংগ্রহ করা হয়। পরীক্ষা করা হয় চার হাজার ৮২৫টি নমুনা। পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ১২ দশমিক ৭৩ শতাংশ। মহামারির শুরু থেকে এ পর্যন্ত মোট শনাক্তের হার ১৩ দশমিক ৬১ শতাংশ।

অধিদপ্তরের তথ্য মতে, একদিনে মৃত পাঁচজনের মধ্যে তিনজন পুরুষ এবং দুইজন নারী রয়েছেন। এছাড়া এখন পর্যন্ত করোনায় মৃতদের মধ্যে মোট ১৮ হাজার ৭৩১ জন পুরুষ (৬৩ দশমিক ৮৩ ভাগ) ও ১০ হাজার ৬১৪ জন নারী (৩৬ দশমিক ১৭ ভাগ) রয়েছেন।

এক দিনে রেকর্ড ৪৩৮ ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি:

ওদিকে গত ২৪ ঘণ্টায় সারা দেশে ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছে ৪৩৮ জন রোগী। যা চলতি বছরে এক দিনে সর্বোচ্চ। এ নিয়ে হাসপাতালে ভর্তি ডেঙ্গু রোগীর সংখ্যা দাঁড়াল এক হাজার ৫৬০ জনে। তবে এ সময়ে ডেঙ্গু আক্রান্ত হয়ে কেউ মারা যায়নি।

আজ মঙ্গলবার (২০ সেপ্টেম্বর) স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের ইনচার্জ ডা. মো. জাহিদুল ইসলামের স্বাক্ষর করা ডেঙ্গুবিষয়ক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

প্রতিবেদনে বলা হয়, সোমবার (১৯ সেপ্টেম্বর) সকাল ৮টা থেকে মঙ্গলবার একই সময়ের মধ্যে সারা দেশে নতুন করে আরো ৪৩৮ জন ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছে। নতুন ভর্তি হওয়া রোগীদের মধ্যে ৩১৫ জন ঢাকায় এবং ১২৩ জন ঢাকার বাইরে চিকিৎসাধীন।

চলতি বছরের ১ জানুয়ারি থেকে ২০ সেপ্টেম্বর পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছে ১২ হাজার সাতজন। এর মধ্যে সুস্থ হয়ে হাসপাতাল ছেড়েছে ১০ হাজার ৪০২ জন। গত ৬ সেপ্টেম্বর ডেঙ্গু আক্রান্ত হয়ে পাঁচজনের মৃত্যু হয়। এটি এ বছর এক দিনে সবচেয়ে বেশি মৃত্যু।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here